reporterঅনলাইন ডেস্ক
  ২৪ জুন, ২০২২

কাতার বিশ্বকাপে নতুন নিয়মে স্কোয়াড

ছবি : সংগৃহীত।

ফিফা আয়োজিত বিশ্বকাপ ফুটবল ২০২২ আসর‌ অনুষ্ঠিত হতে চলেছে কাতারে। করোনার প্রভাবে পরিবর্তন এসেছে ফুটবলের বেশ কিছু নিয়মে। তাই এরই ধারাবাহিকতায় ফিফার নতুন নিয়ম, পরিবর্তন হলো ফুটবলার স্কোয়াডের সংখ্যায়।

করোনা মহামারির পর বদলে গেছে বিশ্বের সমাজ ব্যবস্থা, ফুটবল বিশ্ব তার ব্যতিক্রম নয়।৯০ মিনিটে পাঁচ বদলির নিয়ম অবশ্য স্থায়িত্ব পেয়েছে আগেই।

প্রচলিত নিয়ম অনুযায়ী কোন টুর্নামেন্টে ২৩ জনের স্কোয়াড নিয়ে যেতে পারত দেশগুলো। ২০২১ সালের ইউরোতে অবশ্য সে নিয়মে একটু পরিবর্তন আনে উয়েফা। আসন্ন কাতার বিশ্বকাপ বিবেচনায় ফিফা সেই পথ ধরেছে। ২০২২ কাতার বিশ্বকাপে চাইলে ২৬ জনের স্কোয়াড নিয়ে যেতে পারবে অংশগ্রহণকারী দলগুলো।

কারন হিসেবে জানা যায়, করোনার কারণে ব্যস্ত সূচিতে ফুটবলারদের উপর যাতে করে বাড়তি চাপ না পড়ে, তা নিশ্চিত করতে নতুন করে এই নিয়ম চালু হল। যা এখন সব প্রতিযোগিতার ক্ষেত্রে প্রযোজ্য।

বহুদিন ধরে প্রচলিত তিন বদলির নিয়ম এখন ঠাঁই পেয়েছে ইতিহাসের পাতাতে। উল্লেখ্য ইউরোতেও ২৬ জন ফুটবলার নেওয়ার সুযোগ ছিল। মধ্যপ্রাচ্যের দেশ কাতারে সারা বছর ধরেই অত্যধিক তাপমাত্রা পরিলক্ষিত হয়। তাপমাত্রার সঙ্গে মানিয়ে নিতে ফুটবলারদের কষ্ট হবে বলে স্টেডিয়ামগুলোতে এয়ারকন্ডিশনের ব্যবস্থা করা হয়েছে।

ফলে প্রথমবারের মতো এবার বিশ্বকাপ হতে চলছে নভেম্বর-ডিসেম্বর মাসে। ফলে টুর্নামেন্টের জন্য কিছু নতুন নিয়ম প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছে ফিফা কাউন্সিল ব্যুরো।

ফিফা কাউন্সিল ব্যুরোর নেওয়া সিদ্ধান্তগুলো নিম্নরূপ :

১. প্রাথমিক তালিকায় ৩৫'র বদলে ৫৫ জন ফুটবলার রাখা যাবে।

২. চূড়ান্ত তালিকায় খেলোয়াড় কমপক্ষে ২৩ জন থাকবে আর সর্বোচ্চ ২৬ জন ফুটবলার থাকতে পারবেন।

৩. চূড়ান্ত তালিকায় থাকা ২৩ থেকে ২৬ জন ফুটবলার ক্লাব ফুটবলে তাদের ক্লাবের হয়ে সর্বশেষ ম্যাচ খেলতে পারবেন ২০২২'র ১৩ই নভেম্বর পর্যন্ত।

৪. ম্যাচ চলাকালীন দলের বেঞ্চে ২৬ জনের বেশি (১৫ বদলি ফুটবলার এবং ১১ কর্মকর্তা,তাদের মধ্যে একজন অবশ্যই দলের চিকিৎসক হতে হবে ) সদস্য বসতে পারবেন না। ৯০ মিনিটে পাঁচ বদলির নিয়ম অবশ্য স্থায়িত্ব পেয়েছে আগেই। সূত্র : হিন্দুস্থান টাইম্‌স

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিশ্বকাপ ফুটবল ২০২২,কাতার,ফুটবল,স্কোয়াড,টুর্নামেন্ট,করোনা মহামারি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close