reporterঅনলাইন ডেস্ক
  ২৩ জুন, ২০২২

বিশ্বকাপে কাতারের ১৭ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্য

ছবি : সংগৃহীত

এবারের ফুটবল বিশ্বকাপ থেকে কাতারের অর্থনীতিতে ১৭ বিলিয়ন ডলার যোগ হতে পারে। এটি দেশটির আগের করা অনুমান থেকে কম। কেননা, আগে কাতার অনুমান করেছিল, ফুটবল বিশ্বকাপের ফলে দেশটির অর্থনীতিতে ২০ বিলিয়ন ডলার যোগ হবে। খবর : ব্লুমবার্গের।

বুধবার (২২ জুন) ব্লুমবার্গ টেলিভিশনের একটি সাক্ষাৎকার দিয়েছেন ফিফা বিশ্বকাপ, কাতার-২০২২-এর প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের আল খাতার।

তিনি বলেন, ‘বিশ্বকাপ উপলক্ষ্যে উপসাগরীয় দেশটি আগে ১ মিলিয়ন থেকে ১ দশমিক ৫ মিলিয়ন দর্শক আকর্ষণের অনুমান করছিল। এর মধ্যে দেশটি ১ দশমিক ২ মিলিয়ন দর্শক আকর্ষণ করতে প্রস্তুত।’

একটি ছোট মুক্তা-ডাইভিং ছিটমহল থেকে উপসাগরীয় মেট্রোপলিস, জ্বালানি রফতানি শক্তি এবং ট্রানজিট হাবে দ্রুত বিস্তারের জন্য কাতার এ টুর্নামেন্টটি একটি উপলক্ষ্য হিসেবে ব্যবহার করতে চায়। এর সত্ত্বেও এ টুর্নামেন্টটি বিতর্কে জর্জরিত হয়ে আছে। এসব বিতর্কের মধ্যে অনেক দরিদ্র দেশ থেকে আসা অভিবাসী শ্রমিকদের চিকিৎসা প্রদানের বিষয়টিও অন্তর্ভুক্ত।

এ সময় শ্রমিকদের ন্যূনতম মজুরি এবং তাদের কর্মসংস্থানের সময় নির্ধারণসহ বিভিন্ন আইনের দিকে ইঙ্গিত করে আল খাতার বলেন, ‘এ সমালোচনাটি কাতারের অগ্রগতিকে উপেক্ষা করছে।’

এ ছাড়া বিশ্বকাপ উপলক্ষ্যে যেসব ভক্ত দেশটিতে আসবেন, তাদের অপর্যাপ্ত বাসস্থানের উদ্বেগের বিষয়টিও বিদ্যমান। প্রত্যাশিত চাহিদা মেটাতে কাতার দুটি বিলাসবহুল ক্রুজ লাইনার ইজারা নেয়ার পাশাপাশি বাড়ির মালিকদের তাদের সম্পত্তি বিশ্বকাপ দর্শককে ভাড়া দিতে উৎসাহিত করছে। এ ছাড়া শাটল ফ্লাইটের একটি সিস্টেম করছে, যাতে ভক্তরা কাছাকাছি অন্যান্য দেশে থাকতে পারেন।

তা ছাড়া অনেক বিলাসবহুল হোটেলে হাজার হাজার কক্ষ ফিফা কর্মকর্তা এবং খেলোয়াড়দের জন্য আলাদা করে রাখা হয়েছে। কাতার দর্শকের জন্য আরও বেশি ব্যবস্থা গ্রহণ করে বলেও জানিয়েছেন আল খাতার।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিশ্বকাপ,আয়ের লক্ষ্য
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close