reporterঅনলাইন ডেস্ক
  ১৯ জুন, ২০২২

কোহলি-বাবর-সাকিব খেলবেন একই দলে!

ফাইল ছবি

২০২৩ সালে আবারও শুরু হতে পারে অ্যাফ্রো-এশিয়া কাপ। এশিয়ার সেরা ক্রিকেটারদের নিয়ে দল তৈরি করবে এসিসি। সংস্থার আশা, বাধা হবে না রাজনীতি। সেক্ষেত্রে একই দলের হয়ে খেলতে পাড়েন বিরাট কোহলি, বাবর আজম ও সাকিব আল হাসান। এমন গুঞ্জনই শোনা যাচ্ছে। এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) এমন পরিকল্পনা নিয়েই এগুচ্ছে। এটি সফল হলে ভারত এবং পাকিস্তানের ক্রিকেটারদের দেখা যেতে পারে এক সাজঘরে। একই সঙ্গে থাকবেন সাকিবরাও।

ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ রাজনৈতিক কারণে বন্ধ কয়েক বছর। আইপিএলেও পাক ক্রিকেটারদের প্রবেশ নিষিদ্ধ। আইসিসি বা এসিসির প্রতিযোগিতাগুলোতেই শুধু মুখোমুখি হয় চিরপ্রতিদ্বন্দ্বী দু’দেশ। এই পরিস্থিতিতে একই দলের হয়ে কি কোহলি-বাবররা খেলবেন?

২০২৩ সালে আবার অ্যাফ্রো-এশিয়া কাপ শুরু করতে চাইছে এসিসি। এশিয়ার সেরা একাদশের সঙ্গে খেলা হবে আফ্রিকার সেরা একাদশের। ২০০৭ সালের পর এই প্রতিযোগিতা আর হয়নি। ২০০৫ সালে শুরু হয়েছিল এই প্রতিযোগিতা।

নতুন পরিকল্পনা বাস্তবায়িত হলে একই দলের হয়ে খেলবেন রোহিত শর্মা, মহম্মদ রিজওয়ান, সাকিব আল হাসান, রশিদ খানরা। কোন দেশের কতজন ক্রিকেটার দলে সুযোগ পাবেন বা কে নেতৃত্ব দেবেন, সে প্রশ্ন পরের।

ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং আফগানিস্তানের ক্রিকেটারদের নিয়ে এশীয় একাদশ তৈরি হবে। এসিসির অন্যতম কর্মকর্তা প্রভাকরণ থানরাজ বলেছেন, ‘ক্রিকেট বোর্ডগুলো এখনও আমাদের নিশ্চিত করেনি। বিষয়টা পরিকল্পনার স্তরে রয়েছে। সংশ্লিষ্ট সব ক্রিকেট বোর্ডের সঙ্গে আমরা কথা বলছি। আমাদের প্রধান লক্ষ্য ভারত-পাকিস্তানের সেরা ক্রিকেটারদের নিয়ে শক্তিশালী দল তৈরি করা।’

এসিসির আশা অ্যাফ্রো-এশিয়া কাপ আয়োজন করতে সমস্যা হবে না। ভারত-পাকিস্তানের ক্রিকেটাররা এক দলের হয়ে খেললে স্পনসর বা সম্প্রচারকারী পাওয়া যাবে সহজে। ভারতীয় উপমহাদেশে ক্রিকেট নিয়ে নতুন উন্মাদনা তৈরি হবে।

এসিসি কর্তারা মনে করছেন, এক দলের হয়ে খেলতে ক্রিকেটারদের বাধা দেবে না দু’দেশের বোর্ড। খেলার সঙ্গে রাজনীতিজুড়ে দেওয়া হবে না। তবে সময়ই বলে দেবে নতুন করে অ্যাফ্রো-এশিয়া কাপ আলোর মুখ দেখবে কি-না! সূত্র : আনন্দবাজার

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিরাট কোহলি,বাবর আজম,সাকিব আল হাসান,আফ্রো-এশিয়া কাপ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close