reporterঅনলাইন ডেস্ক
  ১৯ জুন, ২০২২

অ্যান্টিগা টেস্ট

ক্যারিবীয়দের দরকার ৩৫ রান, বাংলাদেশের চাই ৭ উইকেট

ছবি : সংগৃহীত

অ্যান্টিগা টেস্ট যে পাঁচ দিনে গড়াচ্ছে না, তা বলার অপেক্ষা রাখে না। তৃতীয় দিন শেষে ম্যাচ জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের দরকার মাত্র ৩৫ রান। সামনে দুই দিন, ক্যারিবীয়দের হাতে আছে সাত উইকেট। বাংলাদেশ কি পারবে ৩৫ রান তোলার আগেই ৭ উইকেট তুলে নিতে? সেই সম্ভাবনা একেবারেই কম।

শনিবার (১৮ জুন) দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ দল ২৪৫ রানে গুটিয়ে যায়। এরপর ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিংয়ে নেমে ৪৯ রানে তিন উইকেট হারালেও অ্যান্টিগা টেস্ট জয়ের আশা তাদেরই। কারণ সামনে পুরো দুই দিন। আর ৩৫ রান তুলতে তাদের হাতে আছে সাত উইকেট।

ফলে অ্যান্টিগা টেস্ট যে চতুর্থ দিনেই শেষ হচ্ছে, তা বলাই যায়। একই সঙ্গে সাকিব আল হাসানদের এই টেস্টে জয়ের যে ন্যূনতম সম্ভাবনা নেই, তা বললেও ভুল হবে না। তবে বাংলাদেশ দলের জন্য এটিই শান্তনা যে, ইনিংস ব্যবধানে হারের শঙ্কা এড়ানো গেছে। বাংলাদেশ টেস্ট দলে মুমিনুল অধ্যায় শেষ হওয়ার পর সাকিব আল হাসানের তৃতীয় অধ্যায়ের শুরুটা সে অর্থে ভালো হয়নি। সাকিবের অধিনায়কত্বের প্রত্যাবর্তনে অ্যান্টিগায় নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১০৩ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে খানিক লড়াই করে উইন্ডিজের সামনে ৮৪ রানের লক্ষ্য দিয়েছে টাইগাররা। অথচ এমন ম্যাচেও শেষদিকে উত্তেজনা ছড়িয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা।

লক্ষ্যটা মাত্র ৮৪ রানের। অথচ এই টার্গেটকেই ক্যারিবীয় ব্যাটসম্যানদের সামনে যেন পাহাড়সম বানিয়ে দিয়েছেন সফরকারী পেসাররা। ম্যাচের তৃতীয় দিনের শেষ সেশনের শেষ ঘণ্টায় ব্যাট করতে নামা স্বাগতিকদের একপাশ থেকে চেপে ধরেন মুস্তাফিজুর রহমান। অন্যপাশ দিয়ে টপ অর্ডার ধসিয়ে দেন খালেদ আহমেদ। দিনের খেলা শেষে ৩ উইকেট হারিয়ে ৪৯ রান তুলেছে উইন্ডিজ।

জয়ের জন্য বাংলাদেশ দলের প্রয়োজন আর ৭ উইকেট। উইন্ডিজের দরকার ৩৫ রান। জার্মেইন ব্ল্যাকউড ৩৬ বলে ১৭ এবং জন ক্যাম্পবেল ৪২ বলে ২৮ রানে রোববার ম্যাচের চতুর্থ দিন শুরু করবেন।

উইন্ডিজের ইনিংসের দ্বিতীয় ওভারে বল হাতে আসেন খালেদ। ওভারের প্রথম বলটি ব্যাক অব লেন্থের, বেরিয়ে যাচ্ছিল লেগ সাইড দিয়ে। খেলতে গিয়ে ভুল করে বসেন ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট। ব্যাটের কানায় লেগে যায় উইকেটের পেছনে। বাঁদিকে ঝাঁপিয়ে পড়ে তালুবন্দি করলেন নুরুল হাসান সোহান। ২ বলে ১ রান করেন উইন্ডিজ অধিনায়ক।

একই ওভারে দ্বিতীয় আঘাত খালেদের। নতুন ব্যাটসম্যান হিসেবে ক্রিজে এসেই দ্বিতীয় বলে দৌড়ে দুই নেন রেমন রেইফার। পরের বলে ডট দিয়ে ধরা পড়েন খালেদের পঞ্চম বলে। ব্যাক অব লেন্থের এক্সট্রা বাউন্স বল। রেইফার ছেড়ে দিতে চেয়েছিলেন। কিন্তু দেরি করে ফেলেন। তার গ্লাভসে লেগে বল যায় উইকেটের পেছনে। সোহান ধরতে ভুল করেননি। ৪ বলে ২ রান নেন রেইফার। উইন্ডিজ ৩ রানে ২ উইকেট হারায়।

নিজের করা তার পরেই ওভারে আবার সাফল্য পান খালেদ। খালেদের আগের বলটি বোনারের ব্যাট ঘেঁষে যায়। জোরালো আবেদনে সাড়া দেননি আম্পায়ার। বাংলাদেশ চ্যালেঞ্জ জানায়। কিন্তু ব্যাটে না লাগায় রিভিউ হারায়। এক বল পরেই বলের লাইন মিস করে বোল্ড হন বোনার। ৬ বলে শূন্য রানে ফেরেন এই ব্যাটসম্যান। খালেদের তিনে তিন!

এরপর দলকে চাপমুক্ত করার দায়িত্ব নেন ক্যাম্পবেল আর ব্ল্যাকউড। তাতে কিছুটা সফলই বলতে হবে তাদের। স্বাগতিকদের আর কোনো বিপদে পড়তে দেননি দুজন। অবিচ্ছেদ্য ৪০ রানের পার্টনারশিপে তৃতীয় দিন শেষ করেছেন তারা। যেখানে ৩ উইকেট হারিয়ে ৪৯ রান করেছে উইন্ডিজ।

ম্যাচের চতুর্থ দিনের শুরুতেই গলার কাটা হয়ে বিঁধে থাকা এই জুটি ফেরাতে পারলে ম্যাচের ভাগ্য বদলে দিতে পারবে বাংলাদেশ দল। আপাতত সেই রোমাঞ্চের অপেক্ষায় ক্রিকেট সমর্থকরা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অ্যান্টিগা টেস্ট,বাংলাদেশ,সাকিব আল হাসান,ওয়েস্ট ইন্ডিজ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close