reporterঅনলাইন ডেস্ক
  ১৮ জুন, ২০২২

আইপিএলের আদলে আইসিসির সম্প্রচারস্বত্বের নিলাম

ছবি : সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের সম্প্রচারস্বত্বের নিলাম বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে। যা গত ১২-১৪ জুন তিন দিনব্যাপী চলে। রেকর্ড মূল্যে পাঁচ বছরের জন্য বিসিসিআই আইপিএলের সম্প্রচারস্বত্ব বিক্রি করে।

এবার শুরু আগামী ৮ বছরের জন্য আইসিসির সম্প্রচারস্বত্বের নিলাম। বৈশ্বিক টুর্নামেন্টগুলোর সম্প্রচারস্বত্বের জন্য এই নিলামের প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে তারা। এজন্য প্রথমবারের মতো অঞ্চলভেদে দরপত্র আহ্বান করছে আইসিসি। যা আগামী ২০ জুন থেকে শুরু হবে। শুরুটা হবে ভারতকে দিয়ে, কারণ আইসিসির আয়ের একটা বড় অংশ আসে দক্ষিণ এশিয়ার এই দেশ থেকে।

আইসিসির এবারের সম্প্রচারস্বত্ব বিক্রির প্রক্রিয়ায় থাকছে অনেক নতুনত্ব। প্রথমবারের মতো পুরুষ ও নারী ক্রিকেটের স্বত্ব বিক্রি হবে পৃথকভাবে। এ ছাড়া টিভি এবং ডিজিটাল স্বত্ব পৃথক এবং একসঙ্গে কেনার সুযোগ পাবে আগ্রহীরা। সেজন্য আইসিসি তিনটি প্যাকেজ তৈরি করেছে।

নতুন প্রক্রিয়ার এই নিলামের জন্য বিসিসিআইয়ের পরামর্শ নিয়েছে আইসিসি, গভীরভাবে পর্যবেক্ষণ করেছে আইপিএলের নিলাম প্রক্রিয়া। ভারতে ২০ জুন শুরু হয়ে ২২ আগস্ট পর্যন্ত চলবে দরপত্র গ্রহণ। এর মধ্যে আগ্রহীদের দরপত্র জমা দিতে হবে।

আট বছরে মোট ৭১১ ম্যাচের জন্য সম্প্রচারস্বত্ব বিক্রি করছে আইসিসি। যার মাঝে সিনিয়র সব আইসিসি টুর্নামেন্টগুলোর সঙ্গে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপও অন্তর্ভুক্ত রয়েছে। আট বছরের জন্য দরপত্র আহ্বান করা হলেও আগ্রহীরা চাইলে চার বছরের জন্যও প্রস্তাব দিতে পারেন। সেক্ষেত্রে চার বছর পর আবার একই প্রক্রিয়ায় দরপত্র আহ্বান করবে আইসিসি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আইপিএল,আইসিসি,সম্প্রচারস্বত্ব
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close