খেলা ডেস্ক

  ২৭ মে, ২০২২

সিরিজ জয় শ্রীলঙ্কার

ছবি : সংগৃহীত

ঢাকা টেস্টে দ্বিতীয় ইনিংসে মাত্র ২৯ রানের টার্গেট দিতে পেরেছিল বাংলাদেশ। এ লক্ষ্যে পৌঁছতে কোনও উইকেট হারাতে হয়নি শ্রীলঙ্কাকে। মাত্র ৩ ওভারেই ১০ উইকেটে ঢাকা টেস্ট জিতে সিরিজ জয় করে নিয়েছে সফরকারী দল।

দ্বিতীয় ইনিংসে মুমিনুল হকরা ১৬৯ রান তুলতেই অলআউট হয়। লিটন দাস ও সাকিব আল হাসান ব্যক্তিগত ফিফটি পেলেও বাকিরা ছিলেন আসা-যাওয়ার মিছিলে। এতে ইনিংস ব্যবধানে হারের শঙ্কায় ছিল স্বাগতিকরা। শেষ পর্যন্ত সেটি না হওয়াই এ মুহূর্তে টাইগারভক্তদের জন্য শান্তনা।

প্রথম সেশনটা ভালোভাবেই পার করে দিয়েছিলেন সাকিব আল হাসান ও লিটন দাস। যার সুবাদে লিড নিয়ে মোটামুটি নিরাপদ অবস্থানে ছিল বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় সেশনে ফিরতেই সেই চেনা রূপে বাংলাদেশ। মাত্র ২৩ রানেই শেষ ৪ উইকেট। এরপর প্রথম ইনিংসের মতো মুশফিকুর রহীম ও লিটন দাস দলের হাল ধরেন। চতুর্থ দিন আর কোনো উইকেটের পতন না হলেও শেষ দিনে দুপুরের খাবারের বিরতির আগেই ২৩ রানে ফিরে যান মুশফিক। লিটন দাসের সঙ্গে ক্রিজে আসেন সাকিব। দু’জনের দায়িত্বশীল ব্যাটিংয়ে আশা দেখাচ্ছিল টাইগারভক্তদের।

কিন্তু দলীয় ১৫৬ রানে ষষ্ঠ উইকেট হিসেবে সাজঘরে ফেরেন লিটন। ব্যক্তিগতভাবে তিনি ১৩৫ বলে ৫২ রান করে এএম ফারনান্দোর বলে তার হাতেই ক্যাচ হন। সাকিবও আর বেশিক্ষণ টিকতে পারেননি। ৭২ বলে ৭টি চারের মারে ব্যক্তিগত ৫৮ রানে ফারনান্দোর বলেই আউট হন তিনিও। দলীয় দলীয় স্কোর ১৬৩/৭ রান। এরপর মোসাদ্দেক হোসাইন, তাইজুল ইসলাম ও খালেদ আহমেদ ঝড়ের গতিতে আসা-যাওয়া। একমাত্র এবাদত শূন্যরানে অপরাজিত! ফলে উল্লেখ করার মতো লিড পায়নি স্বাগতিকরা, যা অনায়াসে পার করে দিয়ে ঢাকা টেস্ট জিতে নিয়েছে শ্রীলঙ্কা।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ সব উইকেট হারিয়ে ১৬৯ রান করেছে। অর্থাৎ শ্রীলঙ্কার ১৪১ রানের লিড পেরিয়ে বাংলাদেশ বাড়তি সংগ্রহ মাত্র ২৮ রান। আর এই ২৮ রান দ্বিতীয় ইনিংসে মাত্র ৩ ওভারেই পার করে দিয়েছেন শ্রীলঙ্কার দুই ওপেনার।

ওশাদা ফার্নান্দো টি-টোয়েন্টির মতো খেললেন। ৯ বলে ৩ বাউন্ডারি ও এক ছক্কায় করলেন ২১ রান। ৭ রান এসেছে অধিনায়ক করুণারত্নের ব্যাট থেকে। এতে ১০ উইকেটে ঢাকা টেস্ট জিতে সফরকারীরা।

চট্টগ্রাম টেস্টে ড্র থাকায় দুই টেস্টের এই সিরিজে ১–০ ব্যবধানে জিতবে শ্রীলঙ্কা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শ্রীলঙ্কার সিরিজ জয়,বাংলাদেশ,শ্রীলঙ্কা,ক্রিকেট,টেস্ট সিরিজ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close