ক্রীড়া ডেস্ক

  ২৭ মে, ২০২২

ম্যানসিটিতে যোগ দেয়ার আগে আলভারেজের কাণ্ড! 

ছবি : সংগৃহীত

আগামী মৌসুমে ম্যানচেস্টার সিটিতে কোন খেলোয়াড়ের দিকে বেশি নজর থাকবে ইউরোপীয়দের? অনেকেই হয়তো আর্লিং হারলান্ডের নামই বলবেন। এ মুহূর্তে কিলিয়ান এমবাপ্পের পাশাপাশি ইউরোপের ফুটবলে সবচেয়ে প্রতিশ্রুতিশীল তরুণই হারলান্ড। তাকে পেতে ইউরোপের বড় সব ক্লাবই আগ্রহী ছিল। কিন্তু শেষ পর্যন্ত বাংলাদেশি মুদ্রায় ৫৬৫ কোটির বেশি টাকায় তাকে জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড থেকে কিনে নিয়েছে সদ্য সমাপ্ত মৌসুমের ইংলিশ লিগ জয়ী ম্যানসিটি। দু’দিন আগে তিনি ঘুরেও গেছেন ইত্তিহাদে। আগামী মৌসুমে সিটির জার্সিতে তার গোলের বানে হয়তো ভাসবে ইংল্যান্ড ও ইউরোপ।

কিন্তু আর্জেন্টিনা থেকে আরেকজন বুঝিয়ে দিচ্ছেন, হারলান্ডের চেয়ে তিনিও কোনও অংশে পিছিয়ে থাকবেন না! তিনি হচ্ছেন হুলিয়ান আলভারেজ। ২১ বছর বয়সী আর্জেন্টাইন এই স্ট্রাইকারও হারলান্ডের মতো সিটিতে যোগ দেবেন জুলাইয়ে।

কিন্তু মৌসুমের গোলের পর গোল করে যাওয়া আলভারেজ গত রাতে অবিশ্বাস্য এক কাণ্ডই করেছেন। দক্ষিণ আমেরিকার ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বসূচক টুর্নামেন্ট কোপা লিবার্তাদোরেসে এক ম্যাচে ৬ গোল করেছেন ।

কোপা লিবার্তাদোরেসে গ্রুপ পর্বে আগের ৫ ম্যাচে কোনো গোল পাননি, করিয়েছেন মাত্র দুটি। বৃহস্পতিবার গ্রুপের শেষ ম্যাচে আলিয়ান্সা লিমাকে পেয়ে একেবারে যেন ‘স্লুইসগেট’ খুলে গেল আলভারেজের! আগের ৫ ম্যাচের গোলখরার উসুলটাও আলিয়ান্সার ওপরই তুলেছেন!

বিরতির আগে তিন গোলে হ্যাটট্রিক হয়ে গেল, বিরতির পর করেছেন আরও তিন গোল। ম্যাচ শেষে তাই দুটি ম্যাচ বল নিয়ে বাড়ি ফিরেছেন আলভারেজ! তাঁর দল জিতেছে ৮-১ গোলে। রিভারপ্লেটের ১২১ বছরের ইতিহাসে এই প্রথম কেউ এক ম্যাচে ছয় গোল করলেন!

রিভারপ্লেটের মনুমেন্তাল স্টেডিয়ামে আলভারেজের কীর্তির গল্প ইউরোপে ছড়াতে বেশি সময় লাগেনি। বিশেষ করে ম্যানচেস্টার সিটি তাকে আগেই কিনে রাখায় ইংল্যান্ডে তো আলভারেজকে নিয়ে বাড়তি আকর্ষণ আছেই। ৬ গোলের পর তাই আলোচনা শুরু হয়ে গেছে।

প্রশ্ন আসছে, ম্যানসিটি কোচ পেপ গার্দিওলা কি নিজের কৌশলে হারলান্ড ও আলভারেজ দুজনকেই খেলাতে পারবেন?

২০১৮ সালে রিভারপ্লেটের জার্সিতে অভিষেক হলেও প্রথম তিন মৌসুমে আর্জেন্টাইন লিগে খেলার সুযোগই পেয়েছেন ২২ ম্যাচে, তাতে গোল করেছেন ৩টি। তবে গত মৌসুমে একেবারে গোলে ভাসিয়েছেন লিগের অন্য দলগুলোকে—৩৫ ম্যাচে করেছেন ২০ গোল।

সেটির পুরস্কার হিসেবে গত জুনে আর্জেন্টিনা জাতীয় দলে ডাক পেয়েছেন আলভারেজ। এরই মধ্যে আর্জেন্টিনার জার্সিতে ৭ ম্যাচ খেলা হয়ে গেছে তার। মেসি, আগুয়েরো, দি মারিয়াদের সঙ্গে গত জুলাইয়ে আর্জেন্টিনার কোপা আমেরিকাজয়ী দলেরও অংশ ছিলেন আলভারেজ। তখন থেকেই তাকে ঘিরে ইউরোপের ফুটবলে দলবদলের গুঞ্জনের কমতি ছিল না।

সিটি গত জানুয়ারিতে বাংলাদেশি মুদ্রায় ১৬০ কোটি টাকায় তাকে দলে টানে। চুক্তি সাড়ে ৫ বছরের। তবে এর মধ্যে আধা বছর—অর্থাৎ জানুয়ারি থেকে জুন পর্যন্ত রিভারপ্লেটেই ধারে খেলবেন আলভারেজ, এমন শর্তেই দলবদল হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আলভেরাজ,ম্যানসিটি,ম্যানচেস্টার সিটি,ফুটবল,ইউরোপ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close