ক্রীড়া ডেস্ক

  ২৫ মে, ২০২২

কে হচ্ছে কনফারেনস লিগ চ্যাম্পিয়ন?

ফাইল ছবি।

ইউরোপীয় অঞ্চলে ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ চ্যাম্পিয়নস লিগের ফাইনাল আগামী শনিবার রাতে। স্প্যানিশ লা লিগা শিরোপা জয়ী রিয়াল মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে প্রতিপক্ষ ইংলিশ লিগের রানার্স-আপ লিভারপুল। এর আগে আজ বাংলাদেশ সময় রাত ১টায় ইউরোপা কনফারেনস লিগের ফাইনালে এএস রোমার প্রতিপক্ষ ফেইনুর্ড রটার্ডাম।

মর্যাদার দিক থেকে কনফারেনস লিগ ইউরোপ মহাদেশীয় অঞ্চলের তৃতীয় স্তরের। চ্যাম্পিয়নস লিগের পর দ্বিতীয় মর্যাদার টুর্নামেন্ট ইউরোপা লিগ। এরপরে কনফারেনস লিগ কাপ। তবুও মহাদেশীয় ট্রফি। আর ফাইনাল পর্যন্ত আসতে কম পরীক্ষ দিতে হয়নি ইতালিয়ান ও ডাচ ক্লাব দুটির।

নেদারল্যান্ডসের ইরেডিভিসি লিগে চলতি আসরে টেবিলের তিনে থেকে ফেইনুর্ড আগামী মৌসুমে ইউরোপা লিগের বাছাইপর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে। তবে কনফারেনস লিগ চ্যাম্পিয়ন হলে আগামী মৌসুমে সরাসরি চ্যাম্পিয়নস লিগে খেলার টিকিট পাবে এই ডাচ ক্লাবটি।

ইতালিয়ান লিগ সিরি-আ’তে চলতি মৌসুমে রোমা টেবিলের ৬-এ থেকে আসর শেষ করেছে। এতে আগামী মৌসুমে ক্লাবটি ইউরোপা লিগে খেলার যোগ্যতা অর্জন করল। মূলত সিরি-আ’র টেবিলের প্রথম চারটি চ্যাম্পিয়নস, পরের দুটি ইউরোপা ও সাত নম্বরের ক্লাবটি কনফারেনস লিগ খেলার যোগ্যতা অর্জন করে। সেই দিক থেকে রোমার উত্থান হলো। তাছাড়া কনফারেনস ফাইনাল বিজয়ী হলে আগামী মৌসুমে সরাসরি চ্যাম্পিয়নস লিগ খেলারও সুযোগ পাবে ইতালিয়ান এই ক্লাবটি। নয়তো ডাচ ক্লাবটিই খেলবে ২০২২-২৩ সেশনের চ্যাম্পিয়নস লিগ।

কনফারেনস লিগ চ্যাম্পিয়ন দলের আয় কত? মর্যাদার দিক থেকে তৃতীয় হলেও আয়ের অঙ্কটা একেবারে ছোট নয়। ইউরোপা কনফারেনস লিগ চ্যাম্পিয়ন দল পুরস্কার হিসেবে পাবে ৫০ লাখ ইউরো। বাংলাদেশি মুদ্রায় এই আয়ের পরিমাণ ৪৭১ কোটি ৮ লাখ টাকা। আর রানার্স-আপ দল পাবে ৩০ লাখ ইউরো।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কনফারেনস লিগ,ইউরোপা লিগ,চ্যাম্পিয়নস লিগ,ফুটবল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close