reporterঅনলাইন ডেস্ক
  ২৮ জানুয়ারি, ২০২২

ব্রাজিলের জয় আটকে দিল ইকুয়েডর

ঘটনাবহুল ম্যাচে ১-১ গোলে ড্র করে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের রথ থামিয়ে দিল ইকুয়েডর। চোটের কারণে নেইমারকে ছাড়া খেলতে নামা ব্রাজিল ম্যাচের ষষ্ঠ মিনিটে কাসেমিরোর গোলে এগিয়ে যায়। ফিলিপে কুতিনহোর কর্নার থেকে গোলপোস্টের কাছাকাছি বল পান রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার। জাল খুঁজে নিতে কষ্ট হয়নি কাসেমিরোর।

এরপরই ১০ জনের দল হয়ে পড়ে ইকুয়েডর। ১৫তম মিনিটে ব্রাজিলের এক খেলোয়াড়কে বেপরোয়াভাবে চ্যালেঞ্জ করে বসেন স্বাগতিকদের গোলরক্ষক আলেক্সান্দার ডমিঙ্গেজ। ভিএআরের সাহায্যে তাকে লাল কার্ড দেখান রেফারি।

কিন্তু সুবিধাটা নিতে পারেনি ব্রাজিল। উল্টো ২০তম মিনিটে দ্বিতীয় হলদু কার্ড দেখে বসে তাদের ডিফেন্ডার এমেরসন। এরপর দু’দলই খেলেছে ১০ জন নিয়ে। তাতে মোট ফাউল হয়েছে ৩২টি। ইকুয়েডরের ২০ ফাউলের বিপরীতে ব্রাজিলের ১২।

তারপর ২৬তম মিনিটে ৯ জনের দল হতে বসেছিল ব্রাজিল। ইকুয়েডরের কাউন্টার-অ্যাটাক রুখতে গিয়ে ডি-বক্স থেকে বেরিয়ে শট নেন গোলরক্ষক অ্যালিসন। কিন্তু তার পা লাগে এনের ভালেন্সিয়ার মাথায়। লাল কার্ড দেখান রেফারি। পরে দীর্ঘক্ষণ ভিএআরে দেখে অ্যালিসনকে হলুদ কার্ড দেন তিনি।

পুরো ম্যাচটিতে রেফারিকে একের পর এক সিদ্ধান্ত নিতে হয়েছে ভিএআর দেখে। দুটি পেনাল্টি পেয়েছিল ইকুয়েডর। তার একটি শেষ মুহূর্তে। কিন্তু দু’বারই ভিএআর দেখে তা বাতিল করা হয়।

ইকুয়েডর ম্যাচে সমতায় ফেরে ৭৫তম মিনিটে। গনসালো প্লাতার অ্যাসিস্টে ব্যবধানটা ১-১ করেন ফেলিক্স তোরেস। নির্ধারিত সময় পর্যন্ত আর কোনো গোলের দেখা পায়নি দু’দল। কিন্তু তখনও বাকি নাটকের।

অতিরিক্ত সময়ে যোগ হয় ৫ মিনিট। কিন্তু তা গিয়ে ঠেকে ১২ মিনিটে! অ্যালিসন বল পাঞ্চ করতে গিয়ে ইকুয়েডরের প্রেসিয়াদোর মুখে আঘাত করে বসেন। সঙ্গে সঙ্গে ব্রাজিল গোলরক্ষককে দ্বিতীয় হলুদ কার্ড দেখান রেফারি। সেই সঙ্গে দেন পেনাল্টিও। তবে তিতের শিষ্যদের প্রতিবাদের মুখে দীর্ঘক্ষণ ভিএআরে দেখে সিদ্ধান্ত দুটি বাতিল করেন রেফারি।

পয়েন্ট ভাগাভাগি করলেও বাছাইপর্বের তালিকার শীর্ষে ব্রাজিল। ১৪ ম্যাচে ৩৬ পয়েন্ট তাদের। কাতার বিশ্বকাপের টিকিট আগেই নিশ্চিত করেছে সেলেসাওরা। অন্যদিকে সমান ম্যাচে তাদের চেয়ে ৪ পয়েন্ট কম নিয়ে দুইয়ে চিলিকে ২-১ ব্যবধানে হারানো আর্জেন্টিনা। বিশ্বকাপ নিশ্চিত হয়েছে তাদেরও।

তবে কাতার বিশ্বকাপে খেলার আশা বাঁচিয়ে রেখেছে ইকুয়েডর। ১৫ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে তিনে আছে তারা। দেশটিকে শেষবার বিশ্বকাপের মঞ্চে দেখা গেছে ২০১৪ সালে।

এই অঞ্চলের বাছাইয়ে অংশ নিয়েছে ১০ দেশ। সেখান থেকে শীর্ষ চার দল সরাসরি খেলার টিকেট পাবে কাতার বিশ্বকাপের। পাঁচে থাকা দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে- অফ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ব্রাজিল,ইকুয়েডর,ড্র,বাছাইপর্ব,বিশ্বকাপ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close