reporterঅনলাইন ডেস্ক
  ২৭ নভেম্বর, ২০২১

কে যাবে বিশ্বকাপের মূল পর্বে, ইতালি না পর্তুগাল?

বিশ্বকাপ ফুটবলে খাদের কিনারায় পর্তুগাল ও ইতালির ভাগ্য। জায়ান্ট এ দু’দলের যেকোনো একটি দল ২০২২ সালে কাতার বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। অন্য দলটিকে হতে হবে দর্শক।

শুক্রবার (২৬ নভেম্বর) রাতে ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফের ড্র হয়। সেখানে ইতালি পেয়েছে নর্থ মেসিডোনিয়াকে। আর পর্তুগাল পেয়েছে তুরস্ককে। প্লে-অফের সেমিফাইনালে ইতালি যদি নর্থ মেসিডোনিয়াকে হারায় এবং পর্তুগাল প্রতিপক্ষ তুরস্ককে হারাতে পারে তাহলে দল দুটি মুখোমুখি হবে ফাইনালে। অর্থাৎ পর্তুগাল ও ইতালির মুখোমুখি লড়াই। এই লড়াইয়ে যে জিতবে সে জায়গা পাবে ২০২২ কাতার বিশ্বকাপে। অন্য দলকে বিদায় নিতে হবে প্লে-অফ থেকেই। অর্থাৎ ফুটবলপ্রেমীদের বঞ্চিত হতে হবে বিশ্বকাপে ইতালি কিংবা পর্তুগালের খেলা দেখা থেকে।

বিশ্বকাপ বাছাইপর্ব থেকে আগেই ইউরোপের ১০টি দল কাতার বিশ্বকাপ নিশ্চিত করেছে। বাকি ১২টি দল প্লে-অফ খেলার সুযোগ পেয়েছে। এই ১২টি দলের মধ্যে মাত্র ৩টি দল সুযোগ পাবে কাতার বিশ্বকাপে খেলার। দুর্ভাগ্যক্রমে প্লে-অফের ‘সি’ গ্রুপে পড়েছে ইতালি ও পর্তুগাল।

অন্যদিকে ‘বি’ গ্রুপের সেমিফাইনালে লড়বে রাশিয়া-পোল্যান্ড ও সুইডেন-চেক প্রজাতন্ত্র। আর ‘এ’ গ্রুপের সেমিফাইনালে লড়বে স্কটল্যান্ড-ইউক্রেন ও ওয়েলস-অস্ট্রিয়া।

তিন গ্রুপ থেকে মোট ছয়টি দল প্লে-অফের ফাইনালে উঠবে। সেখান থেকে বিজয়ী তিনটি দল সুযোগ পাবে কাতার বিশ্বকাপে। বাকি তিনটি দলকে বিদায় নিতে হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফুটবল,বিশ্বকাপ,ইতালি না পর্তুগাল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close