২৬ নভেম্বর, ২০২১

চট্টগ্রাম টেস্ট : বদলাবে কি টাইগারদের ভাগ্য?

রঙিন পোশাকের পর পাকিস্তানের বিপক্ষে এবার সাদা পোশাকে লড়াইয়ে নামছে বাংলাদেশ। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে চট্টগ্রামে শুক্রবার (২৬ নভেম্বর) মুখোমুখি হচ্ছে দুদল। ম্যাচটি শুরু সকাল ১০টায়। বাংলাদেশের স্কোয়াডে নতুন মুখ পেসার শহিদুল ইসলাম। এ ছাড়া স্কোয়াডে জায়গা করে নিয়েছেন আরেক পেসার খালেদ আহমেদ।

বাংলাদেশ দলের লাকি ভেন্যু হিসেবে বিবেচিত হয়ে থাকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম। বিশেষ করে লাল বলের ক্রিকেটে টাইগারদের অনেক সুখস্মৃতি আছে এই ভেন্যুতে। তবে, দুঃখজনকভাবে খুব একটা ম্যাচ আয়োজনের সুযোগ পায় না বাংলাদেশের অন্যতম প্রধান এই ক্রিকেট গ্রাউন্ড।

২০০৬ সালে লাল বলের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হলেও এখনো পর্যন্ত ২১টি টেস্ট ম্যাচ আয়োজিত হয়েছে এই ভেন্যুতে। বিগত চার বছরে মাত্র পাঁচটি আন্তর্জাতিক টেস্ট ম্যাচের সাক্ষী হয়েছে মাঠ। সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ দেখেছে এই বছরের ফেব্রুয়ারিতে। এরপরে ৯ মাস কেটে গেলেও এবং অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মতো দল বাংলাদেশ সফরে আসলেও অবহেলিতই থেকে গেছে এই ক্রিকেট স্টেডিয়াম।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম সব সময়ই সাহায্য করেছে বাংলাদেশ দলকে। এই মাঠে মাত্র দুটি জয়ের দেখা পেলেও এখানে অনেক সুখস্মৃতি আছে টাইগারদের। বিশেষ করে অনেকগুলো জয়ের সমতুল্য ড্র এসেছে এই স্টেডিয়ামে। দেশের মাটিতে টাইগারদের করা ১৩ ড্রয়ের ছয়টিই এসেছে এই গ্রাউন্ডে। তবে, পাকিস্তানের সঙ্গে একবারই এই মাঠে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। ২০১১ সালে অনুষ্ঠিত সেই ম্যাচ ইনিংস ও ১৮৪ রানে জিতে নিয়েছিল সফরকারীরা।

ম্যাচ-পূর্ববর্তী সংবাদ সম্মেলনে অধিনায়ক মুমিনুল বলেন, ‘কেউই ম্যাচ হারার জন্য নামে না। যে দলের বিপক্ষেই খেলি, যত বড় প্রতিপক্ষই হোক, সব সময় জেতার জন্য নামি।’

মুমিনুল জানিয়েছেন দিয়েছেন, ফলাফল বের করে আনার জন্যই খেলবে তার দল।

‘ফলাফল তো শুধু আমি না, এটা আপনারাও চান। আপনি টেস্ট খেললে দূরদর্শী চিন্তা করতে হবে। আস্তে আস্তে এগোতে হবে। এই সিরিজ বা পরের সিরিজে আপনারা বুঝতে পারবেন। আমাদের টেস্ট ক্রিকেট কোন জায়গায় গিয়ে দাঁড়াবে সেটা বুঝতে পারবেন।’

টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর বাংলাদেশের বিপক্ষে চ্যাম্পিয়নশিপে দুই ম্যাচ জিতবে ধরে নিয়ে এগিয়ে যাচ্ছে সফরকারীরা। শঙ্কা বা ভয় যেটুকু আছে, পুরোটাই কন্ডিশন ঘিরে।

গতকাল সংবাদ সম্মেলনে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম বললেন, ‘কন্ডিশন এখানে কিছুটা কঠিন। তবে আমাদের যে ব্যাটিং লাইনআপ, তা অভিজ্ঞ ও স্পিনারদের বেশ ভালো খেলে। আগেও দেখেছি, বেশ ভালো ভালো স্পিনারদের বিপক্ষে রান করেছে। আমি বলতে পারি, এখানেও ওরা ভালো করবে ও দলকে জেতাবে।’

সঙ্গে যোগ করেন বাবর, ‘কন্ডিশনই তাই মূল পার্থক্য আমার মতে। এ ছাড়া খুব একটা কিছু আর নেই। টেস্ট ম্যাচে ধৈর্য রাখতে হবে। যতটা ধৈর্য আমরা ধরতে পারব, ধীরস্থির রাখতে পারব নিজেদের, সিদ্ধান্ত ঠিকঠাক নিতে পারব, তা পারলে ফল আমাদের পক্ষে আসবে।’

চট্টগ্রামের এই মাঠে সর্বোচ্চ দলীয় সংগ্রহ ৭১৩ রান শ্রীলঙ্কার দখলে। বাংলাদেশ দলের সর্বোচ্চ সংগ্রহ ৫১৩ রানও এসেছে শ্রীলঙ্কার বিপক্ষেই। ২০০৮ সালে বাংলাদেশকে ইনিংস ও ২০৫ রানে হারিয়েছিল দক্ষিণ আফ্রিকা। এই মাঠে এটাই সবচেয়ে বড় ব্যবধানের হার। বাংলাদেশ দলের সর্বোচ্চ ব্যবধানের জয় এসেছে জিম্বাবুয়ের বিপক্ষে। ২০১৪ সালে টাইগাররা সে ম্যাচ জিতেছে ১৮৬ রানে।

নিজের পরিচিত ঘরের মাঠে খেলতে নামলেই হাসে টেস্ট অধিনায়ক মুমিনুল হকের ব্যাট। পরিসংখ্যান বলছে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টাইগার দলপতি একেবারে অপ্রতিরোধ্য। তাই তো ১০ ম্যাচে ১১৯৭ রান নিয়ে এই গ্রাউন্ডের সর্বোচ্চ রান সংগ্রাহক এই ব্যাটারই। ব্যাটিং গড়ও অবিশ্বাস্য, প্রায় ৭৫! তার চেয়ে ১২ ইনিংস বেশি খেলে ১৩৯৪ রান নিয়ে দুই নম্বরে আছেন মুশফিকুর রহিম। তালিকার পরের তিন অবস্থানে আছেন যথাক্রমে তামিম ইকবাল (৯০৫ রান), সাকিব আল হাসান (৮৬৫ রান) ও কুমার সাঙ্গাকারা।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশের অন্যান্য মাঠের মত একটু বাড়তি সুবিধা পেয়েছেন স্পিনাররা। সর্বোচ্চ উইকেট সংগ্রহের তালিকায় পাঁচজনের চারজনই তাই স্পিন বোলার। ৬০ উইকেট নিয়ে সবার ওপরে আছেন সাকিব আল হাসান। দুইয়ে আছেন আরেক বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম ৩০ উইকেট নিয়ে। তিনে থাকা মেহেদী হাসান মিরাজের সংগ্রহ ২৭ উইকেট। ২২টি ও ১৩টি উইকেট নিয়ে চতুর্থ ও পঞ্চম অবস্থানে আছেন যথাক্রমে শাহাদাত হোসেন ও নাথান লায়ন।

বাংলাদেশ-পাকিস্তান ম্যাচেও অপ্রত্যাশিত আচরণ করার সম্ভাবনা কম চট্টগ্রামের উইকেটের। বরাবরের মতো এখানে রাজত্ব করবেন স্পিনাররা। বাংলাদেশ দল আবারও ভরসা রাখতে চাইবে মমিনুল হকের ব্যাটেই। কিন্তু, এত কিছুর পরও থেকে যাচ্ছে সেই পুরোনো শঙ্কা! জার্সি আর বলের রং বদলের সঙ্গে কি বদলাবে বাংলাদেশ দলের ভাগ্যও? নাকি পয়মন্ত জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামও এবার বেরসিক আচরণ করে আরও বাড়িয়ে দেবে টাইগারদের দুর্ভাগ্য?

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলাদেশ-পাকিস্তান,চট্টগ্রাম টেস্ট,টাইগার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close