reporterঅনলাইন ডেস্ক
  ২১ নভেম্বর, ২০২১

আফিফের পায়ে ইচ্ছাকৃত বল থ্রো, জরিমানা আফ্রিদির

ইচ্ছাকৃতভাবে বাংলাদেশি ব্যাটসম্যান আফিফ হোসেনের পায়ে বল মারার অপরাধে জরিমানা গুনলেন পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদি। ম্যাচ ফি’র ১৫ শতাংশ কেটে নিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আইসিসি। তারা লিখেছে, ‘বাংলাদেশ-পাকিস্তান টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচ চলাকালে তৃতীয় ওভারের ঘটনা। আফ্রিদির একটি বলকে ফলো থ্রু খেলেন আফিফ। ওই বলে কোনো রান নেয়ারই ইচ্ছা প্রদর্শন করেননি বাংলাদেশের ব্যাটার। অথচ, বল কুড়িয়ে নিয়ে সেটিকে আফিফের পায়ে ছুঁড়ে মারেন শাহিন শাহ আফ্রিদি।’

এই অপরাধ সংঘটিত করে আইসিসির লেখোয়াড় আচরণবিধির ২.৯ ধারা লঙ্ঘণ করেছেন শাহিন শাহ আফ্রিদি। যে আচরণবিধিতে বলা হয়েছে, কোনো খেলোয়াড় যদি ইচ্ছাকৃতভাবে অন্য কোনো খেলোয়াড়, আম্পায়ার, ম্যাচ রেফারি কিংবা কোনো সাপোর্ট স্টাফের প্রতি বল কিংবা অন্য কোনো ক্রিকেটীয় সরঞ্জাম ছুঁড়ে মারেন, তাহলে সেটা অপরাধ বলে পরিগণিত হবে।

শাহিন শাহ আফ্রিদির এই কর্মকাণ্ডকে লেভেল-১ অপরাধ হিসেবে ধরা হয়েছে। যে কারণে ম্যাচ ফি’র ১৫ ভাগ জরিমানার সঙ্গে একটি ডিমেরিট পয়েন্ট যোগ করা হয়েছে।

আইসিসি তাদের সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, যখন শাহিন শাহ আফ্রিদির সামনে ম্যাচ রেফারি নিয়ামুর রশিদের সিদ্ধান্ত উত্থাপন করা হয়, তখন তিনি নিজের অপরাধ স্বীকার করে নিয়েছেন। যে কারণে আইসিসির কোভিড-১৯ নীতিমালা অনুসরণ করে আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আফিফ,শাহিন শাহ আফ্রিদি,জরিমানা,আইসিসি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close