reporterঅনলাইন ডেস্ক
  ২৬ অক্টোবর, ২০২১

পেসার শামিকে দেশদ্রোহী আখ্যা, প্রতিবাদ শচীনদের

বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ভালো করেননি মুহাম্মদ শামি। ছবি : এএফপি

পাকিস্তানের বিরুদ্ধে হারের পরে সামাজিক যোগাযোগমাধ্যমে নিন্দনীয় আক্রমণের শিকার হন মুহাম্মদ শামি। ভারতীয় দলের ডানহাতি পেসারকে ‘দেশদ্রোহী’ আখ্যা দিতে ছাড়েনি আক্রমণকারীরা।

ইনস্টাগ্রামে শামির অ্যাকাউন্টে এই আক্রমণ আছড়ে পড়ে। যা দেখে ভারতের প্রাক্তন ও বর্তমান অনেক ক্রিকেটারই সরব হয়েছেন। শচীন টেন্ডুলকর থেকে বীরেন্দর শেবাগ অনেকে শামির পাশে দাঁড়িয়ে আক্রমণকারীদের এক হাত নিয়েছেন। রাজনৈতিক মহলেও প্রতিক্রিয়া হয়েছে এই ঘটনার। রাহুল গান্ধী পাশে দাঁড়িয়েছেন শামির।

শচীন টুইটারে লিখেছেন, আমরা যখন টিম ইন্ডিয়াকে সমর্থন করি, তখন টিম ইন্ডিয়ার প্রত্যেক সদস্যকে সমর্থন করি। মুহাম্মদ শামি একজন বিশ্বমানের বোলার। ওর দায়বদ্ধতা নিয়ে প্রশ্নই ওঠে না। আর যেকোনো ক্রীড়াবিদের মতো ওরও একটা খারাপ দিন যেতে পারে। আমি শামি এবং টিম ইন্ডিয়ার পাশে আছি।

গত রবিবার (২৪ অক্টোবর) দুবাইয়ে ভারতকে ১০ উইকেটে উড়িয়ে দেয় পাকিস্তান। বিশ্বকাপে এই প্রথম তারা হারাল ভারতকে। ম্যাচের পরে বিরাট কোহালিও স্বীকার করেন, পাকিস্তান তাদের সব বিভাগেই পুরোপুরি টেক্কা দিয়ে জিতেছে। তারপরে একা শামিকে ভক্তদের একাংশের নিশানা করা নিয়ে অনেকেই পাল্টা প্রতিবাদ করেছেন। প্রাক্তন ভারতীয় ওপেনার বীরেন্দ্র সহবাগ ও পেসার ইরফান পাঠান পাশে দাঁড়িয়েছেন।

শেবাগের টুইট, মুহাম্মদ শামির প্রতি এ ধরনের বিদ্রুপ আমাকে অবাক করেছে। আপনারা কি ভুলে গেলেন, দেশকে ও কত সম্মান এনে দিয়েছে? ভারতীয় দলের টুপি ও জার্সি একবার কেউ পরে নিলে দেশকে কখনো অসম্মান করতে পারে না। মনে-প্রাণে সে চাইবে দেশকে জেতাতে।

তিনি যোগ করেন, পরের ম্যাচে দেখিয়ে দাও—তুমি কী করতে পারো শামি। তোমার পাশে আছি।

ইরফান পাঠানের টুইট, ম্যাচে হার-জিত থাকবেই। তাই বলে কোনো একজনকে দোষারোপ করাটা আদৌ কি ভদ্রতা? আমরা কি পিছিয়ে যাচ্ছি?

তিনি আরো বলেন, আমিও অনেক ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ভালো খেলতে পারিনি। হেরেছি। তাই বলে কখরো শুনতে হয়নি সে দেশে চলে যেতে। গণমাধ্যমে এটা কী শুরু হলো?

ভারত-পাকিস্তানের ম্যাচে মাঠে দু’দেশের ক্রিকেটারদের সৌহার্দ্যের ছবি দেখা গেছে রবিবারেই। বিরাট কোহলির পাক অধিনায়ক বাবর আজ়মকে আলিঙ্গন এবং মুহাম্মদ রিজওয়ানকে স্নেহশীলভাবে মাথায় হাত বুলিয়ে দেওয়ার ছবি বিশ্বের ক্রীড়ামহলে প্রশংসিত হয়েছে। কিন্তু পরদিনই (সোমবার) সৌহার্দ্যের সেই ছবি কিছুটা হলেও ফিকে করে দিয়েছে শামির প্রতি তার দেশের ক্রিকেট ভক্তদের একাংশের এই আক্রমণ। খবর আনন্দবাজারের।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভারত-পাকিস্তান,আক্রমণ,মুহাম্মদ শামি,বিশ্বকাপ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close