reporterঅনলাইন ডেস্ক
  ২৩ অক্টোবর, ২০২১

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের মিশন শুরু আজ

ছবি : সংগৃহীত

আজ থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ এর মূলপর্বের মিশন। দু’টি ম্যাচ দিয়ে শুরু হচ্ছে সুপার টুয়েলভ।

শনিবার (২৩ অক্টোবর) প্রথম ম্যাচে বিকেল চারটায় মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ম্যাচে রাত ৮টায় লড়বে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড।

ম্যাচ দু’টি সম্প্রচার করবে বিটিভি, গাজী টিভি, টি-স্পোর্টস, পিটিভি স্পোর্টস ও স্টার স্পোর্টস।

দু’টি ম্যাচের মধ্যে ক্রিকেটপ্রেমীরা উচ্ছ্বসিত ইংল্যান্ড-উইন্ডিজ ম্যাচ নিয়ে। কারণ, ২০১৬ সালের ফাইনালে কলকাতার ইডেন গার্ডেনসে মুখোমুখি হয়েছিল দু’টি দল। যেখানে শেষ ওভারে জেতার জন্য ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন ছিল ১৯ রান। কিন্তু ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকসের করা শেষ ওভারের প্রথম চার বলে চার ছক্কা মেরে কার্লোস ব্রাথওয়েট অবিশ্বাস্যভাবে শিরোপা জিতিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজকে। আজ আবার দল দু’টি মুখোমুখি হবে। টি-টোয়েন্টি বিশ্বকাপে এর আগে পাঁচবার ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছিল ওয়ানডে বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। তবে, একবারও তারা ক্যারিবিয়ানদের হারাতে পারেনি।

এ পর্যন্ত ইংল্যান্ড-উইন্ডিজ ১৮টি টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছে। তার মধ্যে ইংল্যান্ড জয় পেয়েছে ৭টিতে। ওয়েস্ট ইন্ডিজ জয় পেয়েছে ১১টি ম্যাচে। তবে দুবাইতে কোন মধুরস্মৃতি নেই ওয়েস্ট ইন্ডিজের। এখানে তারা এর আগে দু’টি ম্যাচ খেলেছে। দু’টিতেই হেরেছে। অন্যদিকে ইংল্যান্ড দুবাইতে খেলেছে ছয়টি ম্যাচ। তার মধ্যে চারটিতে জিতেছে। হেরেছে দুটিতে।

অন্যদিকে, অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি বিশ্বকাপে এ নিয়ে দ্বিতীয়বার মুখোমুখি হচ্ছে। ২০১২ সালে বিশ্বকাপে প্রথম দেখায় প্রোটিয়াদের সহজেই হারিয়েছিল অজিরা।

তবে ওয়ানডে বিশ্বকাপের সবচেয়ে সফল দল অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনো শিরোপা জিততে পারেনি। আগের ছয় আসরে ফাইনালে উঠেছিল তারা একবারই। তাও ২০১০ সালে। সেবার ইংল্যান্ডের কাছে হেরে রানার্স-আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল তাদের।

প্রসঙ্গত, মূলপর্ব বা সুপার টুয়েলভে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। বাংলাদেশের পাঁচটি মধ্যে দু’টি করে ম্যাচ শারজাহ ও আবুধাবিতে। শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে দুবাইতে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
টি-টোয়েন্টি বিশ্বকাপ,সুপার টুয়েলভ,মিশন শুরু
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close