reporterঅনলাইন ডেস্ক
  ২৩ অক্টোবর, ২০২১

ইতিহাস গড়ে সুপার টুয়েলভে নামিবিয়া

ছবি : ইন্টারনেট

জিতলেই সুপার টুয়েলভ নিশ্চিত, হারলে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হবে। গতকাল আয়ারল্যান্ড আর নামিবিয়ার এমন এক সহজ সমীকরণ নিয়েই মাঠে নামে। ‘এ’ গ্রুপ থেকে প্রথম দল হিসেবে আগেই সুপার টুয়েলভ নিশ্চিত করেছে শ্রীলঙ্কা। সমান দুই পয়েন্ট থাকায় তাই আয়ারল্যান্ড-নামিবিয়া ম্যাচটা হয়ে দাঁড়িয়েছিল ‘নকআউট’ ম্যাচ। আর নকআউট ম্যাচটা আয়াল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে ইতিহাস তৈরি করে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে জায়গা করে নিয়েছে নামিবিয়া। বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো সুপার টুয়েলভে চলে যাবে আফ্রিকান দেশটি।

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাটিং করে দারুণ শুরুর পরও নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১২৫ রান করে আয়ারল্যান্ড। জবাবে ব্যাটিং করতে নেমে ৯ বল আর ৮ উইকেট হাতে রেখে সহজ জয় তুলে নেয় নামিবিয়া। ১২৬ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে দলীয় ২৫ রানে ক্রেইগ উইলিয়ামস ১৬ বলে ১৫ রান করে আউট হন। আরেক ওপেনার জ্যান গ্রিন ৩২ বলে ২৪ রানের ধীরগতির ইনিংস খেলে দ্বিতীয় উইকেটে অধিনায়ক গেরহার্ড এরাসমাসের সঙ্গে ৪৮ রানের জুটি গড়ে আউট হন। তার এই ধীরগতির ইনিংস কিন্তু দলের জয়ে তেমন প্রভাব ফেলেনি।

তবে ২ উইকেটে ৭৩ রান তুলে ফেলা দলটির রান তাড়ায় তেমন দুশ্চিন্তায় পড়তে হয়নি তৃতীয় উইকেট জুটির কল্যাণে। অধিনায়ক গেরহার্ড এরাসমাস আর ডেভিড ওয়াইজ ৩১ বলে ৪৯ রানের অবিচ্ছিন্ন জুটিতে ম্যাচ বের করেই মাঠ ছাড়েন। এরাসমাস ৪৯ বলে ৩ বাউন্ডারি আর এক ছক্কায় অপরাজিত থাকেন ৫৩ রানে। ১৪ বলে ১ চার আর ২ ছক্কায় ২৮ রানে অপরাজিত থাকেন নামিবিয়াকে সুপার টুয়েলভে তোলার অন্যতম রূপকার ওয়াইজ।

এর আগে টস জিতে ব্যাটিং করতে নেমে পল স্টারলিং আর কেভিন ও’ব্রায়েন উদ্বোধনী জুটিতেই দলকে উড়ন্ত সূচনা এনে দেন। পাওয়ার প্লের ৬ ওভারে তারা তোলেন ৫৫ রান। ৪৪ বলে ৬২ রানের এই জুটিটি শেষ পর্যন্ত ভাঙেন নামিবিয়ার স্পিনার বার্নার্ড স্কলজ। ২৪ বলে ৩৮ রানে লংঅনে ক্যাচ হন স্টারলিং। সঙ্গী হারিয়ে ও’ব্রায়েনও বেশিক্ষণ টিকতে পারেননি, ২৪ বলে ২৫ করে জ্যান ফ্রাইলিংকের বলে ধরা পড়েন ডিপ স্কয়ার লেগে।

অল্প সময়ে দুই সেট ব্যাটসম্যানকে হারিয়ে রানের গতি কমে যায় আইরিশদের। গ্যারেথ ডেলানি ১৮ বলে মাত্র ৯ রান করে সাজঘরের পথ ধরেন। ২৮ বলে ২১ রানে এলবিডব্লিউর ফাঁদে পড়েন অধিনায়ক অ্যান্ডি বালবির্নি। প্রথম তিন ব্যাটসম্যানের পর আয়ারল্যান্ডের কেউ দশের অংকও ছুঁতে পারেননি। নামিবিয়ার বোলাররা শেষ ১০ ওভারে খরচ করেন মাত্র ৫৪ রান। ফলে দারুণ শুরুর পরও আইরিশদের থামতে হয়েছে মাত্র ১২৫ রানে।

জ্যান ফ্রাইলিংক ২১ রান খরচায় নেন ৩টি উইকেট। ২২ রানে ২ উইকেট শিকার ডেভিড ওয়াইজের। নামিবিয়ার ডেভিড ওয়াউজ ম্যাচসেরা হয়েছেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নামিবিয়া,সুপার টুয়েলভ,আয়াল্যান্ড,টি-টোয়েন্টি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close