reporterঅনলাইন ডেস্ক
  ২৭ জুলাই, ২০২১

টোকিও অলিম্পিক থেকে রোমান সানার বিদায়

মাত্র এক পয়েন্টের জন্য আর্চারির ব্যক্তিগত রিকার্ভের দ্বিতীয় রাউন্ড থেকে কানাডার ক্রিস্পিন ডুয়েনাসের বিপক্ষে হেরে বিদায় নিয়েছেন বাংলাদেশের রোমান সানা। প্রথম রাউন্ডে কিছুক্ষণ আগে ব্রিটেনের টম হলকে হারিয়ে আশা জাগিয়েছিলেন রোমান।

অথচ যেভাবে রোমান শুরুটা করেছিলেন ক্রিসপিনের বিপক্ষে, তাতে মনে হচ্ছিল আরেকটা রাউন্ড উতরে যাওয়া বুঝি সময়েরই ব্যাপার মাত্র! প্রথম সেটে ৯, ৯ আর ৮ তুলে রোমান স্কোর করেছিলেন ২৬, জবাবে তার প্রতিপক্ষ তুলেছিলেন ২৫। তাতে প্রথম সেটটা জিতে নেন রোমান। চলতি অলিম্পিকে প্রথমবারের মতো প্রথম সেটেই জয়ের স্বাদ পান তিনি।

আগের সেটে শুরুর তিরে নয় তুলে নিয়েও জয় তুলে নেয়া গিয়েছিল। দ্বিতীয় সেটেও শুরুটা হলো সেই নয় দিয়েই। কিন্তু পরের দুই সেট থেকে সানা তুলতে পারলেন মোটে ১৬। মোট স্কোর দাঁড়াল তাতে ২৫। ক্রিসপিন জবাবে তিন তির থেকে যথাক্রমে ৯, ৯, আর ১০ নিয়ে তোলেন ২৮। দ্বিতীয় সেটটা এর ফলে ঝুলিতে পোরেন কানাডিয়ান এই প্রতিযোগী। খেলায় ফেরে ২-২ সেট পয়েন্টে সমতা। পরের সেটেও ঘটল সেই একই দৃশ্যের পুনর্মঞ্চায়ন। তিন তির তিনটে ৯ তুলে রোমান স্কোর করলেন ২৭। ১০, ৯, আর ১০ তুলে এর জবাব দেন ক্রিসপিন। তৃতীয় সেটটাও যায় রোমানের বিপক্ষেই। ৪-২ সেট পয়েন্টে পিছিয়ে পড়েন তিনি।

লড়াইয়ে রোমাঞ্চ হাজির হল চতুর্থ সেটে এসে। ৮, ১০, আর ৯ নিয়ে রোমান তার গড়পড়তা পারফর্ম্যান্সটাই ধরে রেখেছিলেন। পা হড়কায় ক্রিসপিনের। তিন তির থেকে তুলতে পারলেন মাত্র ২৬, তাতে এক পয়েন্টের ব্যবধানে জিতে চার সেট শেষে ৪-৪ সমতায় চলে আসেন রোমান। 

পঞ্চম সেটের শুরুতে আবারও পা হড়কায় ক্রিসপিনের। রোমানের ৯ এর বিপরীতে ক্রিসপিন তুলতে পারেন মোটে ৭ স্কোর। পরের তিরে রোমান তুলতে পারলেন ৮, এখানে দশ তুলে আবারও খেলায় ফেরেন রোমানের প্রতিপক্ষ। শেষ তিরেও তিনি তুললেন ৯, তাতে জিততে হলে রোমানের প্রয়োজন ছিল আরও একটা ১০ এ ১০ এর। কিন্তু সেই তিরেই দেশসেরা এই আরচার হড়কালেন পা, ৮ তুলে হারলেন এক পয়েন্টে। তাতে ৬-৪ সেট পয়েন্টে হারও নিশ্চিত হয় তার। অলিম্পিক থেকেও তার বিদায়ঘণ্টা বেজে যায় তাতে।

যদিও দিনের শুরুটা রোমান সানার জন্য দারুণ ছিল। গ্রেট ব্রিটেনের প্রতিযোগীকে হারিয়ে ব্যক্তিগত রিকার্ভের জিতে তিনি দ্বিতীয় রাউন্ডে উঠেছিলেন। টোকিওর ইয়োমেনোসিমা আর্চারি গ্রাউন্ডে ছেলেদের রিকার্ভের এককের প্রথম রাউন্ডে টম হলকে ৭-৩ সেট পয়েন্টে হারিয়েছেন রোমান সানা।

প্রথম রাউন্ডের লড়াই হয় পাঁচ সেটে। প্রথম সেটে ৩ শটে রোমান মেরেছেন যথাক্রমে ১০, ১০, ৮ (২৮ পয়েন্ট)। ওদিকে টমও প্রথম সেটের ৩ শটে মেরেছেন যথাক্রমে ৯, ৯, ১০ (২৮)। তাই প্রথম সেটে দুজনই ১ পয়েন্ট করে পান। দ্বিতীয় সেটে এগিয়ে যান রোমান। দ্বিতীয় সেটে ১০, ৯ ও ৮ (২৭) মেরেছেন বাংলাদেশি তারকা। টম দ্বিতীয় সেটে মেরেছেন ৯, ৯, ৭ (২৫)।  তৃতীয় সেটেও এগিয়ে ছিলেন সানা। কিন্তু চতুর্থ সেটে হোঁচট খেয়ে যান। তবে চূড়ান্ত সেটে ভালোভাবেই খেলেছেন সানা। ওই সেটে ৯, ১০ ও ১০ (২৯) মেরেছেন তিনি।

এই জয় রোমানকে তুলে দিয়েছে ইতিহাসের পাতায়। বাংলাদেশের ইতিহাসে এর আগে অলিম্পিকে সরাসরি খেলেছেন একজনই। সিদ্দিকুর রহমান সেবার শেষ করেছিলেন ৫৮তম অবস্থানে থেকে। প্রথম রাউন্ডে জয়ের ফলে অন্তত সেরা ৩২এ থেকে শেষ করবেন সানা। বাংলাদেশের অলিম্পিক ইতিহাসে প্রতিযোগিতার মূল পর্বে এর চেয়ে ভালো ফলাফল নেই আর কারো। এ শৃঙ্গে রোমানই প্রথম।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
টোকিও অলিম্পিক,বাংলাদেশি,রোমান-সানা,বিদায়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close