reporterঅনলাইন ডেস্ক
  ২২ জুন, ২০২১

৬০ বছরের আক্ষেপ ঘোচালেন মহারাজ

ছবি : ইন্টারনেট

৬০ বছরের আক্ষেপ ঘুচিয়ে দক্ষিণ আফ্রিকার হয়ে হ্যাটট্রিক করলেন কেশব মহারাজ। শুধু হ্যাটট্রিকই করলেন না, ক্যারিবীয়দের ওপর রীতিমত ছড়ি ঘুরিয়ে দলকে এনে দিয়েছেন বড় জয়। যাতে দুই ম্যাচ টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে হেরে ঘরের মাঠেই হোয়াইটওয়াশ হতে হলো ওয়েস্ট ইন্ডিজকে।

প্রথম টেস্টেও ইনিংস ব্যবধানে জয়ী দক্ষিণ আফ্রিকা এই ম্যাচে জিতেছে ১৫৮ রানে। সফরকারী দলের পক্ষে নায়কের ভূমিকায় থেকে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার দিনে বল হাতে মায়াবী যাদু দেখিয়েছেন কেশব মহারাজ। দ্বিতীয় দক্ষিণ আফ্রিকান বোলার হিসেবে হ্যাটট্রিকসহ পাঁচ উইকেট নিয়েছেন ৩১ বছর বয়সী এই স্পিনার। এর আগে ১৯৬০ সালে ইংল্যান্ডের বিপক্ষে দেশটির হয়ে হ্যাটট্রিকের কীর্তি ছিল জিওফ গ্রিফিনের।

মূলত রোববার টেস্টের তৃতীয় দিন শেষে স্বাগতিকদের পরাজয় প্রায় নিশ্চিতই ছিল। তবে প্রত্যাশা অনুযায়ী প্রতিরোধটুকুও গড়তে পারেনি ক্যারিবীয়রা। সোমবার চতুর্থ দিনে মাত্র ৫২.৩ ওভার ব্যাট করেই গুটিয়ে যায় ক্রেইগ ব্রাথওয়েটের দল, যাতে স্কোরে যোগ করতে পারে মাত্র ১৬৫ রান।

দলের পক্ষে পঞ্চাশোর্ধ্ব ইনিংস ছিল মাত্র একটি। ১১৬ বলের মোকাবেলায় ৫১ রানের সেই ইনিংসটি এসেছে ওপেনার কিয়েরন পাওয়েলের ব্যাট থেকে। এছাড়া কাইল মেয়ার্সের ৩৪, কেমার রোচের ২৭ ও জার্মেইন ব্ল্যাকউডের ২৫ রানই ছিল উল্লেখ করার মতো। দুই অঙ্কই যে ছুঁতে পারেনি আর কেউই।

দক্ষিণ আফ্রিকার পক্ষে মহারাজ একাই শিকার করেন পাঁচটি উইকেট। তিনটি উইকেট পেয়েছেন কাগিসো রাবাদা। তবে দুই ইনিংস মিলিয়ে বলের সঙ্গে ব্যাট হাতেও দারুণ অবদানের কারণে রাবাদাই পেয়েছেন ম্যাচ সেরার খেতাব। আর সিরিজ সেরার পুরষ্কার গেছে ১১৮ গড়ে তিন ইনিংসে ২৩৭ রান করা কুইণ্টন ডি ককের হাতেই।

পিডিএসও/ইউসুফ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
৬০ বছর,আক্ষেপ,মহারাজ,হ্যাটট্রিক,ওয়েস্ট ইন্ডিজ,দক্ষিণ আফ্রিকা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close