ব্রেকিং নিউজ

বার্সাকে জিতিয়েই সুসংবাদ পেলেন তারা

প্রকাশ : ২১ অক্টোবর ২০২০, ১৬:৩১

অনলাইন ডেস্ক

প্রবাদে আছে, ‘সকাল দিনের পূর্বাভাস দেয়।’ চ্যাম্পিয়নস লিগ সেই বহুল চর্চিত প্রবাদটা মেনে চলে কি না, জানা যায়নি। যদি মেনে চলত, তাহলে নিশ্চিতভাবেই বলা যেত, এবার ইউরোপে সফল হতে চলেছে বার্সেলোনা। হাঙ্গেরির ক্লাব ফেরেনৎভারোসকে ৫-১ গোলে বিধ্বস্ত করে চ্যাম্পিয়নস লিগে শুভসূচনা করেছে কাতালানরা।

বার্সা শিবিরে সবার মনেই এখন ফুরফুরে ভাব। এর মধ্যেই আরেকটা সুসংবাদ পেলেন দলের চার খেলোয়াড় স্প্যানিশ ডিফেন্ডার জেরার্ড পিকে, জার্মান গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগেন, ডাচ মিডফিল্ডার ফ্রেঙ্কি ডি ইয়ং ও ফরাসি ডিফেন্ডার ক্লেমঁ লংলে।

গত রাতে ম্যাচ শেষ হওয়ার এক ঘণ্টার মধ্যেই এই চারজনের চুক্তি বৃদ্ধি সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে বার্সা। সঙ্গে প্রত্যেকের চুক্তিতে নতুন বাই-আউট ক্লজও যুক্ত করে দেওয়া হয়েছে।

এই চারজনের মধ্যে দীর্ঘতম চুক্তি পেয়েছেন লংলে ও ডি ইয়ং, যারা চারজনের মধ্যে সর্বকনিষ্ঠ। দুজনের নতুন চুক্তিই ২০২৬ সাল পর্যন্ত। ২৫ বছর বয়সী ফরাসি ডিফেন্ডার ক্লেমঁ লংলেকে ২০২৬ সালের আগে কোনো ক্লাব কিনতে চাইলে ৩০ কোটি ইউরো পরিশোধ করতে হবে। ২৩ বছর বয়সী ফ্রেঙ্কি ডি ইয়ংয়ের ক্ষেত্রে বাই-আউট ক্লজের অঙ্কটা ৪০ কোটি ইউরো।

ওদিকে ২৮ বছর বয়সী জার্মান গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগেনের জন্য আগ্রহী ক্লাবকে ৫০ কোটি ইউরো পরিশোধ করতে হবে, যদি কোনো ক্লাব ২০২৫ সালের আগে তাকে কিনতে চায় আরকি। গত মৌসুমের শেষ থেকেই টের স্টেগেনের চুক্তি সংক্রান্ত অনেক কানাঘুষা শোনা যাচ্ছিল। বলা হচ্ছিল, বাড়তি বেতন না পেলে বার্সার সঙ্গে নতুন চুক্তি করবেন না এই তারকা।

চোটের কারণে মাঠের বাইরে থাকা এই তারকাকে পাওয়ার ব্যাপারে চেলসির মতো ক্লাবগুলো খোঁজখবর নেওয়াও শুরু করেছে, এমনটা মনে করা হলেও, নতুন চুক্তি সই করে সেসব গুঞ্জনে পানি ঢেলে দিলেন খোদ টের স্টেগেন।

জেরার্ড পিকের চুক্তিটা অবশ্য বাকি তিনজনের চেয়ে একটু ব্যতিক্রম। ২০২৪ সাল পর্যন্ত নবায়ন করা হয়েছে তার চুক্তি। বাই আউট ক্লজ রাখা হয়েছে টের স্টেগেন সমান, ৫০ কোটি ইউরো। চুক্তির পুরো সময় জুড়ে পিকে বার্সায় থাকলে বলা যায়, ক্যারিয়ারটা ন্যু ক্যাম্পেই শেষ করবেন বিশ্বকাপজয়ী এই ডিফেন্ডার। কারণ, চুক্তি শেষ হতে হতে তার বয়স হয়ে যাবে ৩৭। তবে, এই চুক্তি তখনই কার্যকর হবে, যদি ২০২১-২২ মৌসুম পর্যন্ত একটা নির্দিষ্ট সংখ্যক ম্যাচ খেলেন তিনি।

‘করোনাভাইরাসের কারণে বর্তমান পরিস্থিতি মাথায় রেখে সাময়িকভাবে বেতনাদি সমন্বয় করার মাধ্যমে কয়েক সপ্তাহ ধরে আলোচনা করার পর চুক্তি নবায়নের বিষয়গুলো সম্পাদিত হয়েছে’ আনুষ্ঠানিক বিবৃতিতে জানিয়েছে বার্সেলোনা।

পিডিএসও/ জিজাক