শুরু হয়ে গেল আইপিএল আমেজ

প্রকাশ | ০৩ আগস্ট ২০২০, ১২:৫৫ | আপডেট: ০৩ আগস্ট ২০২০, ২১:০৬

অনলাইন ডেস্ক

বেশকিছু নতুনত্ব নিয়ে শুরু হচ্ছে এবারের আইপিএল। টুর্নামেন্ট শুরু করতে ভারত সরকারের ক্রীড়া মন্ত্রনালয়ের অনুমতি পেয়ে গেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এখন কেবল আরেকটি আনুষ্ঠানিকতার প্রয়োজন বিদেশ মন্ত্রনালয় থেকে। সেটিও সামনের সপ্তাহে সহজেই পেয়ে যাবে বলে আশায় আছে বিসিসিআই। আর এরই মধ্যে আইপিএলের দলগুলোকে সংযুক্ত আরব আমিরাতের ভিসা যোগাড় করতে বলে দেয়া হয়েছে। প্রস্তুতি শুরু করছে দলগুলো।

২ আগস্ট রোববার সন্ধ্যায় আইপিএলের গর্ভনিং কাউন্সিল সভায় বসেছিল। সেখানে আইপিএল ২০২০’র বিষয়ে দশটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

১) এবারের আইপিএল শুরু ১৯ সেপ্টেম্বর। ফাইনাল হবে ১০ নভেম্বর, মঙ্গলবার।

২) রাতের ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়। ৫৩ দিনের টুর্নামেন্ট এটি। ১০টি ডাবল হেডার ম্যাচ হবে, অর্থাৎ একদিনে দুই ম্যাচ।

৩) ২৬ আগস্ট থেকে দলগুলো সংযুক্ত আরব আমিরাতে রওয়ানা হবে। প্রতিটি দলে সর্বোচ্চ ২৪ জন করে খেলোয়াড় থাকবে।

৪) ১৩তম আইপিএলের টুর্নামেন্ট স্পন্সর হিসেবে থাকছে চীনা মোবাইল প্রস্তুতকারি প্রতিষ্ঠান ভিভো।

৫) কোভিড-১৯ এর কারণে ক্রিকেটে খেলোয়াড় বদলের নিয়মটা আইপিএলে থাকছে। কোন খেলোয়াড় করোনা ভাইরাসের কারণে অসুস্থবোধ করলে তার পরিবর্তে অন্য কোন খেলোয়াড়কে নামানো যেতে পারে।

৬) টুর্নামেন্টের শুরুতে গ্যালারিতে কোন দর্শক থাকবে না। অর্থাৎ দর্শকশূণ্য গ্যালারিতে শুরু হবে এবারের টুর্নামেন্ট। তবে টুর্নামেন্টের মাঝপথ থেকে গ্যালারিতে সীমিত সংখ্যক দর্শক প্রবেশের চিন্তাভাবনা আছে। সেক্ষেত্রে অবশ্যই আগে সংযুক্ত আরব আমিরাত সরকারের অনুমতি পেতে হবে।

৭) দেশি-বিদেশি সকল খেলোয়াড়কে চাটার্ড বিমানে করে আরব আমিরাতে যেতে হবে।

৮) মানসম্মত কার্যপ্রনালী প্রক্রিয়া বা স্ট্যান্ডার্ড অপারেশন্স প্রসিডিওর (এসওপিএস) এর বিধিবিধান যথাযথ ভাবে পালন করতে হবে। এই প্রক্রিয়া বিশেষাষিত কোন প্রতিষ্ঠানের সঙ্গে পরামর্শক্রমে তৈরি করতে হবে। স্টেডিয়াম এবং হোটেলে বায়ো-সিকিউর বাবল তৈরিতেও বিশেষাষিত কোন ফার্মের সহযোগিতা ও পরামর্শ নেয়া যেতে পারে।

৯) চিকিৎসা ব্যবস্থার প্রটোকল সঠিকভাবে পালন করার জন্য শীর্ষস্থানীয় হাসপাতাল ও চিকিৎসা প্রতিষ্ঠান থেকে সেরা চিকিৎসকদের এই টুর্নামেন্টে দায়িত্ব পালনের কাজে লাগাতে হবে।

১০) গত বছরের সব স্পন্সর এবারো থাকছে। এছাড়া নারী দলের আইপিএলের আয়োজনও করা হচ্ছে। ৪ দলের নারীদের এই টুর্নামেন্ট ১ নভেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত চলবে।