এবার সূচকের বড় পতন পুঁজিবাজারে

প্রকাশ | ২১ সেপ্টেম্বর ২০২০, ১৬:০৫

অনলাইন ডেস্ক

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার পুঁজিবাজারে সূচকের বড় দরপতন হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনও কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭৬ পয়েন্ট কমে পাঁচ হাজার ১২ পয়েন্টে অবস্থান করছে। এদিন অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১৫ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট কমে যথাক্রমে ১১৩৮ ও ১৭২৬ পয়েন্টে অবস্থান করছে।  

সোমবার ডিএসইতে ৯৭৭ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১২৬ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ১০৩ কোটি ৮৮ লাখ টাকার।  

এদিন ডিএসইতে ৩৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৮২টির, কমেছে ২৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- ডেল্টা হাউজিং, বেক্সিমকো লিমিটেড, রূপালী ইন্স্যুরেন্স, বেক্সিমকো ফার্মা, পূরবী ইন্স্যুরেন্স, ব্র্যাক ব্যাংক, বিডি ফাইন্যান্স, নিটল ইন্স্যুরেন্স, স্কয়ার ফার্মা ও বিএসসিসিএল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩০১ পয়েন্টে। সোমবার সিএসইতে হাত বদল হওয়া ২৮৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ৩১ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে তিন কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৪ কোটি ৯০ লাখ টাকার।