reporterঅনলাইন ডেস্ক
  ১৩ জুন, ২০২৪

আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের ৫,৪০০ জনকে এফইটি করালো ব্রিটিশ কাউন্সিল

‘এস্টাবলিশমেন্ট অফ শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন প্রকল্প (২য় সংশোধিত)’-এর ৫,৪০০ জন প্রার্থীর ফাউন্ডেশন ইংলিশ টেস্ট (এফইটিএস) সফলভাবে সম্পন্ন করা উপলক্ষে ‘সনদ ও পুরস্কার বিতরণ কর্মসূচি’র পালন করলো ব্রিটিশ কাউন্সিল।

বুধবার ঢাকার রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনের উৎসব ব্যাঙ্কোয়েট হলে অনুষ্ঠিত ২০১৯ সাল থেকে এখন পর্যন্ত বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের আওতাধীন ‘শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন প্রকল্প (২য় সংশোধিত)’-এর গর্বিত অংশীদার হিসেবে ব্রিটিশ কাউন্সিল ১৬ হাজার তরুণ কর্মী ও প্রার্থীদের ইংরেজি ভাষার দক্ষতা মূল্যায়ন করেছে। সম্প্রতি, দেশের ৮টি স্থানে ৫,৪০০ জনের ফাউন্ডেশন ইংলিশ টেস্ট পরিচালনা করেছে ব্রিটিশ কাউন্সিল।

এই টেস্ট কর্মী ও প্রার্থীদের ইংরেজি দক্ষতা বাড়াতে এবং তাদের পেশাগত জীবনে উল্লেখযোগ্য পরিবর্তন নিয়ে আসতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সচিব মো. সামসুল আরেফিন। এ বিষয়ে তিনি বলেন, “আজ আমরা ‘শেখ কামাল আইটি ট্রেইনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার প্রকল্পের (২য় সংশোধিত)’ প্রার্থীদের সাফল্যের সাথে এফইটি সম্পন্ন করার কৃতিত্ব উদযাপনের পাশাপাশি এ প্রকল্পের সার্বিক সাফল্য উদযাপন করতে পেরে আনন্দিত। প্রার্থীদের সফল তা নিশ্চিত করতে ব্রিটিশ কাউন্সিল ও প্রশিক্ষকগণ নিবেদিতভাবে কাজ করেছেন। এজন্য তাদের প্রতি আমার আন্তরিক কৃতজ্ঞতা।”

ফাউন্ডেশন ইংরেজি টেস্টে সহজে ও সমভাবে প্রাথমিক পর্যায়ে ইংরেজি দক্ষতার মূল্যায়ন করা হয়। যেসব প্রার্থীদের এন্ট্রি-লেভেল ইংরেজি দক্ষতার (কমন ইউরোপিয়ান ফ্রেমওয়ার্ক অব রেফারেন্সে (সিইএফআর) এ১ ও বি১ লেভেল) সনদ প্রয়োজন, তারা এ টেস্টে অংশগ্রহণ করতে পারবেন। টেস্টটি দ্রুত শেষ করা যায় এবং একইসাথে অর্থ সাশ্রয়ী।

এ বিষয়ে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের এক্সাম ডিরেক্টর ম্যাক্সিম রাইম্যান বলেন, “ফাউন্ডেশন ইংলিশ টেস্ট সফলভাবে সম্পন্নকারী সকল পরীক্ষার্থীকে আমরা অভিনন্দন জানাই। বর্তমানে আমরা আমাদের এফইটি এক্সাম ডেলিভারি পার্টনারদের মাধ্যমে কারিগরি স্কুল, সরকারি দপ্তর ও অন্যান্য সংগঠনের জন্য এফইটি পরীক্ষা প্রদান করছি। আমরা আশা করছি, এই এফইটি পরীক্ষা ‘এস্টাবলিশমেন্ট অফ শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন প্রকল্প (২য় সংশোধিত)’-এর মত সংস্থাদের তাদের প্রার্থীদের ইংরেজি ভাষা দক্ষতা বোঝার ক্ষেত্রে সহায়তা করবে, যা তীব্র প্রতিযোগিতামূলক চাকরির বাজারে তাদের গ্রহণযোগ্যতা বাড়াবে।”

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ‘এস্টাবলিশমেন্ট অফ শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন প্রকল্প (২য় সংশোধিত)’-এর প্রকল্প পরিচালক মো. হুমায়ন কবীর, ব্রিটিশ কাউন্সিলের এক্সামস ডিরেক্টর বাংলাদেশ ম্যাক্সিম রাইম্যান, গ্লোবাল অ্যাসেসমেন্টের ফাউন্ডেশন ইংলিশ টেস্ট গ্লোবাল প্রোডাক্ট ম্যানেজার মিরিয়াম সেবেরিও, গ্লোবাল কমার্শিয়াল ডেভেলপমেন্ট ম্যানেজার শেইরেন অং, ডিরেক্টর অপারেশনস জুনায়েদ আহমেদ এবং ডিরেক্টর অব বিজনেস ডেভেলপমেন্ট সারওয়াত রেজা।

এই কার্যক্রমের সফলতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ব্রিটিশ কাউন্সিলের এফইটি এক্সাম ডেলিভারি পার্টনারদের পুরস্কৃত করা হয়। এর মধ্যে রয়েছে – কোডার্সট্রাস্ট বাংলাদেশ, ইজ্জি টেকনোলজি লিমিটেড, এডি সফট লিমিটেড, শুটিং স্টার লিমিটেড, ওয়েবপার্স লিমিটেড, লজিকাল ট্রায়াঙ্গেল-এনআরবি জবস-জায়ানজারা লিমিটেড জেভি, ডিক্রাউড আইটি লিমিটেড অ্যান্ড জেভি, ডিজিকন টেকনোলজিস পিএলসি। ফাউন্ডেশন ইংলিশ টেস্ট সফলভাবে সম্পন্নকারী ৫,৪০০ জনের সনদ বিতরণের জন্য এফইটি এক্সাম ডেলিভারি পার্টনারদের কাছে তুলে দেওয়া হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close