reporterঅনলাইন ডেস্ক
  ০৩ জুন, ২০২৩

টুইটারের নিরাপত্তাপ্রধানের পদত্যাগ

ছবি : সংগৃহীত

টুইটারের নতুন পদে যোগ দিয়েছেন এক বছরও হয়নি। এরই মধ্যে চাকরি ছেড়ে দিয়েছেন প্ল্যাটফর্মটির ‘ট্রাস্ট অ্যান্ড সেফটি’ বিভাগের দ্বিতীয় প্রধান এলা ইরউইন। গত বৃহস্পতিবার (১ জুন) নিজের পদত্যাগপত্র টুইটারে মেইল করেন। জবাবে টুইটার থেকে একটি ‘বিষ্ঠার ইমোজি’ পাঠানো হয় তাকে।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, গত নভেম্বরে সাবেক প্রধান ইয়োয়েল রোথ পদত্যাগ করলে এলাকে নিরাপত্তা বিভাগের দ্বিতীয় প্রধান করা হয়। টুইটারের কনটেন্ট নীতিমালার বিষয়টি দেখতেন তিনি। মাস্ক টুইটার কিনে নেওয়ার পর থেকেই প্ল্যাটফর্মটিতে ঘৃণামূলক কনটেন্ট বৃদ্ধির অভিযোগ তুলে আসছে একটি পক্ষ। মাস্ক অবশ্য বিষয়টি অস্বীকার করে জানিয়েছেন, তিনি মূলত সবাইকে কথা বলার সুযোগ দিতে চান।

এদিক, ভুয়া তথ্যের সন্ধান জানতে গত ডিসেম্বরে সবার জন্য ‘কমিউনিটি নোটস’ সুবিধা চালু করে মাইক্রো ব্লগিং সাইট টুইটার। এই সুবিধার মাধ্যমে ব্যবহারকারীরা ভুয়া তথ্য বা সংবাদের বিষয়ে টুইটারকে সরাসরি জানানোর সুযোগ পাবেন। কমিউনিটি নোটস আগে ‘বার্ডওয়াচ’ নামে পরিচিত ছিল। এটি টুইটার ব্যবহারকারীদের সহায়তায় তথ্য যাচাইয়ের ব্যবস্থা। এই সুবিধার আওতায় এবার ছবি ও ভিডিও যুক্ত করেছে প্ল্যাটফর্মটি। ফলে এখন থেকে টুইটারকে ভুয়া ছবি, ভিডিও শনাক্ত সহায়তা করবে ব্যবহারকারীরা।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট এনগ্যাজেটের প্রতিবেদন অনুযায়ী, এখন কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দিয়ে ছবি, ভিডিও বানানো এবং সেগুলো সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে শেয়ার করার প্রবণতা বেড়েছে। তবে এতে করে অনেক ভুয়া ছবি, ভিডিওতে সয়লাব হচ্ছে প্ল্যাটফর্মগুলো।

সম্প্রতি, এআই দিয়ে বানানো ডোনাল্ড ট্রাম্পকে গ্রেপ্তারের একটি ভুয়া ছবিও বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। নিজেদের প্ল্যাটফর্মে এসব ভুয়া কনটেন্ট কমিয়ে আনতেই ‘কমিউনিটি নোটস’ সুবিধার আওতায় এবার ছবি ও ভিডিও যুক্ত করেছে টুইটার।

কমিউনিটি নোটসের সুবিধা চাইলেই যে কেউ ব্যবহার করতে পারবেন না। যেসব অ্যাকাউন্ট টুইটারের নীতিমালা ভঙ্গ করেনি এবং কমপক্ষে ছয় মাস আগে খোলা অ্যাকাউন্টগুলো এই সুবিধা পাবে। পাশাপাশি ব্যবহারকারীদের ফোন নম্বরও যাচাই করা হবে। অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমে অ্যাপের পাশাপাশি ওয়েব ভার্সনেও এ সুবিধা ব্যবহার করার সুযোগ থাকছে।

ব্যবহারকারীরা তাদের তথ্য প্রদান করলে তা যাচাই করবে টুইটার। পরে তাদের একটি স্কোর দেওয়া হবে। ৫ নম্বর পেলে সরাসরি নোটস লেখা যাবে। তবে কোনো ব্যবহারকারীর নোটে অন্য ব্যবহারকারীরা একাধিক ‘নট হেল্প ফুল’ রেটিং দিলে কমিউনিটি নোটস লেখার সুবিধা বাতিল হয়ে যাবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
টুইটারের নিরাপত্তাপ্রধান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close