reporterঅনলাইন ডেস্ক
  ২০ মার্চ, ২০২৩

হেলমেটের দুর্গন্ধ দূর করার উপায়

ছবি : সংগৃহীত

যারা নিয়মিত বাইক চালান তাদের একটি বড় সমস্যায় পড়তে হয়। বিশেষ করে গরমে। সেটি হচ্ছে দীর্ঘসময় গরমের মধ্যে হেলমেট পরে থাকা। এমনকি গরমে হেলমেটের ভেতরে মাথা ঘেমে দুর্গন্ধ সৃষ্টি হয়। অনেকেই ঠিকভাবে নিয়মিত হেলমেট পরিষ্কার করেন না। আবার উবারে চলতে গেলে অন্যের ব্যবহার করা হেলমেট ব্যবহার করেন।

অপরিষ্কার হেলমেট ব্যবহারে মাথার ত্বকের নানান সমস্যা দেখা দিতে পারে। সেই সঙ্গে চুল পড়ে যাওয়ার সমস্যাও বাড়তে পারে। মাসে অন্তত এক থেকে দুবার হেলমেট পরিষ্কার করুন। পাশাপাশি আপনি হেলমেটে সুগন্ধি স্প্রে ব্যবহার করতে পারেন তা থেকে বোঁটকা গন্ধ দূর করতে। চলুন জেনে নেওয়া যাক কীভাবে হেলমেট পরিষ্কার করবেন। সেই সঙ্গে দূর হবে হেলমেটের দুর্গন্ধ-

হেলমেটের ভেতরের প্যাড

হেলমেটের ভেতরের প্যাডটি খুব ভাল করে পরিষ্কার করুন। অনেক হেলমেটের ভেতরের প্যাড খুলে ফেলা যায়, সেগুলো পরিষ্কার করতে ৩০ মিনিটের জন্য বেবি শ্যাম্পুর দ্রবণে ভিজিয়ে রাখুন। এরপর পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিয়ে রোদে শুকিয়ে নিন।

প্যাড যদি খোলা না যায়, সেক্ষেত্রে বেবি শ্যাম্পুর দ্রবণে হেলমেটটিকে ১৫-২০ মিনিটের জন্য চুবিয়ে রাখুন। তারপর তাতে আঙুল দিয়ে আলতো করে ময়লাগুলো বের করে নিন। এরপর পরিষ্কার পানিতে দিয়ে ধুয়ে রোদে শুকিয়ে নিন।

হেলমেট নতুনের মতো চকচকে করতে

পুরোনো হেলমেটটি নতুনের মতো চকচকে করতে চাইলে ভালোভাবে বাফিং এবং পলিশিং করুন। তার জন্য হেলমেটের এক্কেবারে বাইরের অংশটা বেবি শ্যাম্পুর দ্রবণ দিয়ে ধুয়ে নিন। এরপর সেটিকে নতুনের মতো উজ্জ্বল করতে কার ওয়্যাক্স বা গাড়ির মোম দিয়ে পালিশ করুন।

হেলমেটের ভাইসর দূর করতে

হেলমেটে লাগানো ভাইসর আপনার চোখ, মুখকে ধুলোবালি থেকে রক্ষা করে। এমন পরিস্থিতিতে যদি সেখানে খুব বেশি স্ক্র্যাচ থাকে, তাহলে সমস্যার সৃষ্টি হতে পারে। তাই সময়ান্তরে হেলমেটের ভাইসর পরিষ্কার করা খুব জরুরি। যে কোনো হেলমেটের দোকান বা বাইকের দোকানে গেলেই আপনি হেলমেটের ভাইসরটি পরিবর্তন করতে পারবেন। এছাড়া সেই ভাইসর পরিষ্কার রাখতে পারেন হালকা গরম পানিতে সাবানের দ্রবণের সাহায্যে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হেলমেট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close