reporterঅনলাইন ডেস্ক
  ০৪ ডিসেম্বর, ২০২২

ঢাকায় আন্তর্জাতিক বিজ্ঞান সম্মেলনের সমাপনী অনুষ্ঠিত

বিসিএসআইআর-এর বিআরআইসিএম অডিটোরিয়ামে ১১টি দেশের বিজ্ঞানী ও গবেষকের অংশগ্রহণে ৩ দিনব্যাপী আন্তর্জাতিক বিজ্ঞান সম্মেলনের সমাপনী শনিবার (৩ ডিসেম্বর) অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনটি বিসিএসআইআর-এর নির্ধারিত ১২টি ভ্যানুতে চতুর্থ শিল্প বিপ্লবকে কেন্দ্র করে কানাডা, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, জাপান, চীন, থাইল্যান্ড, মালয়েশিয়া, ওমান, ভারত ও বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং গবেষণা প্রতিষ্ঠানে বিজ্ঞানীরা ৩৬০টি গবেষণা উপস্থাপন করেন। এসব গবেষণার মধ্যে Robotics, Drug Discovery, Virology, Big Data & Artificial Intelligence, Biosafety & Biodivercity, Industrial Automation and Nano-Technology বিষয়ক গবেষণাগুলো ছিল অত্যন্ত আধুনিক, যুগোপযোগী এবং নতুন আইডিয়া সৃষ্টিতে উৎসাহ ব্যঞ্জক।

আন্তর্জাতিক বিজ্ঞান সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, আজকের এই বিশেষ দিনে স্মরণ করছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, যার আত্মত্যাগের ভিত্তির উপর দাঁড়িয়ে আছে আজকের বাংলাদেশ, যেখানে আমরা বিভিন্ন পদে এবং উচ্চাসনে অধিষ্ঠিত। আমি অত্যন্ত আনন্দিত যে, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) দেশের একমাত্র এবং সর্ববৃহৎ বিজ্ঞান গবেষণা প্রতিষ্ঠান, যা বঙ্গবন্ধুর সোনার বাংলা (স্বপ্নের বাংলাদেশ) সৃষ্টিতে তার ঢাকা, সাভার, চট্টগ্রাম, রাজশাহী ও জয়পুরহাটে অবস্থিত ১১টি গবেষণাগারের মাধ্যমে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তিনি আরো বলেন, আমি আশা করি, সদ্য সমাপ্ত এই আন্তর্জাতিক সম্মেলনে উপস্থাপিত বিজ্ঞান বিষয়ক নতুন নতুন আইডিয়া বিসিএসআইআর-এর বিজ্ঞানীদের প্রযুক্তি উদ্ভাবন ও গবেষণায় নতুন মাত্রা যোগ করবে। সেই সাথে ২০৪১, মিলিনিয়াম ডেভেলপমেন্ট গোলস, সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস এমনকি ২১০০ সালের ডেল্টা প্লানের আলোকে বাংলাদেশকে নতুন উচ্চতায় নিয়ে যেতে বিজ্ঞানী ও গবেষকরা বিশেষ ভূমিকা পালন করবেন।

বিশেষ অতিথির ভাষণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, প্রধানমন্ত্রী ও দেশনেত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ সৃষ্টিতে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। শুধু তাই নয়, বিসিএসআইআর-ই পারে এদেশের জ্ঞানী-গুনি ও বিজ্ঞানী-গবেষকদের এক সুতায় গেঁথে উন্নত বাংলাদেশ তৈরিতে নতুন নতুন গবেষণা প্রস্তাব তৈরি ও বাস্তবায়ন করতে।

Indian Ocean Rim Association Business Forum-এর চেয়ারম্যান শেখ ফজলে ফাহিম বলেন, দেশের বিজ্ঞান গবেষণাকে ব্যবসাবান্ধব অর্থাৎ উদ্ভাবিত প্রসেস ও পদ্ধতির মাধ্যমে যেন নতুন নতুন ব্যবসা সৃষ্টি করা যায় সেদিকে বিসিএসআইআর-এর বিজ্ঞানীদের বিশেষ নজর দিতে হবে।

সভাপতির ভাষণে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)-এর চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ বলেন, বিসিএসআইআর-এর বিজ্ঞানী ও গবেষকদেরকে চতুর্থ শিল্প বিপ্লবের অগ্রযাত্রায় নেতৃত্ব দিতে হবে। শুধু তাই নয়, নতুন নতুন প্রযুক্তির নিজেদেরকে মানিয়ে নিয়ে দক্ষ জনশক্তিতে রুপান্তরিত হয়ে ২১০০ সালের ডেল্টা প্ল্যানের আলোকে বাংলাদেশকে নতুন উচ্চতায় নিয়ে যেতে হবে।

সমাপনী অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়, প্রকৌশল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিসিএসআইআর-এর সদস্য ও পরিচালক, সিনিয়র বিজ্ঞানী ও তরুণ বিজ্ঞানী এবং দেশের অন্যান্য গবেষণা প্রতিষ্ঠানের গবেষকরা।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আন্তর্জাতিক বিজ্ঞান সম্মেলন,গবেষণা,প্রযুক্তি,বিসিএসআইআর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close