প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৬ সেপ্টেম্বর, ২০২২

বিরল ঘটনা

আজ রাতেই পৃথিবীর কাছে আসবে বৃহস্পতি

সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতি এবার আসছে পৃথিবীর খুব কাছে। ইতিহাসে এটি অত্যন্ত বিরল ঘটনা। সৌর চক্রে ৭০ বছর পর পর বৃহস্পতি এসে থাকে পৃথিবীর কাছাকাছি। আজ সোমবার (২৬ সেপ্টেম্বর) রাতে পৃথিবী থেকে বৃহস্পতিকে অনেক স্পষ্ট এবং উজ্জ্বল দেখাবে।

মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, এদিন পৃথিবীর অনেকটা কাছাকাছি চলে আসবে বৃহস্পতি। সারা রাতই আকাশে দেখা যাবে বৃহস্পতিকে। সূর্য এবং বৃহস্পতি উভয়েই একই দিকে থাকবে, পৃথিবীর বিপরীতে। ফলে সূর্যের মতোই পৃথিবীর সাপেক্ষে বৃহস্পতিও পূর্বদিকে উঠবে, অস্ত যাবে পশ্চিমে।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) বিজ্ঞানীরা জানান, ২৬ সেপ্টেম্বর যেহেতু বৃহস্পতি পৃথিবীর খুব কাছে চলে আসবে সেহেতু পৃথিবী থেকে তাকে অনেক স্পষ্ট এবং উজ্জ্বল দেখাবে। এ ঘটনা যথেষ্ট বিরল। এই রাতে চাঁদ ছাড়া আকাশের অন্যান্য গ্রহ-নক্ষত্রের মধ্যে বৃহস্পতিকেই সবচেয়ে উজ্জ্বল দেখা যাবে। তবে দুঃখজনক যে, পৃথিবী থেকে খালি চোখে বৃহস্পতিকে দেখা যাবে না। গ্রহটিকে দেখতে চাইলে টেলিস্কোপের সাহায্য নিতে হবে। ভালো দূরবীনের মাধ্যমে মূল গ্রহ ছাড়াও বৃহস্পতির তিন-চারটি উপগ্রহও এ সময় দেখা যেতে পারে।

বিজ্ঞানীরা জানান, পৃথিবী ও বৃহস্পতির মধ্যে দূরত্ব কমে দাঁড়াবে ৫৮ কোটি কিলোমিটার। স্বাভাবিক অবস্থায় এই দূরত্ব থাকে ৯৬ কোটি কিলোমিটার। পৃথিবী থেকে বৃহস্পতির দূরত্ব প্রায় ৫৯২.৬৯ মিলিয়ন কিলোমিটার। বৃহস্পতির এ রকম পৃথিবীর নিকটবর্তী হওয়ার ঘটনাটি মহাজাগতিক ও সৌরমণ্ডলের স্বাভাবিক প্রক্রিয়া।

বিজ্ঞানীরা জানান, অত্যাধুনিক ব্যান্ডযুক্ত বাইনোকুলার ব্যবহার করলে পৃথিবী পৃষ্ঠ থেকেই সেদিন দেখতে পাওয়া যাবে গালিলিয়ান ৩-৪টি উপগ্রহ। এ ছাড়াও ৪ ইঞ্চি বড় এবং সবুজ নীল ফিল্টারযুক্ত টেলিস্কোপ ব্যবহার করলেও বৃহস্পতির গ্রেট রেড স্পট এবং ব্যান্ডগুলো আরো বিশদভাবে পর্যবেক্ষণ করা যাবে।

এদিকে বৃহস্পতি গ্রহের এক অসাধারণ ছবি তুলেছে জেমস ওয়েব টেলিস্কোপ। এই ছবি এরই মধ্যে প্রকাশ করেছে নাসা। এতে দেখা যায়, বৃহস্পতির বুকে ক্ষতের মতে জ্বলজ্বলে বিশালকার সেই লাল দাগ, যা আসলে একটি ঝড় এবং তার আকার এতটাই বড় যে পুরো পৃথিবীকেও গ্রাস করে ফেলতে পারে। ছবিতে সেই গ্রেট রেড স্পটের আশপাশে দেখা যাচ্ছে অসংখ্য ছোট ঝড়ের চিহ্ন।

নাসার প্রকাশ করা ছবিগুলোর মধ্যে একটি ওয়াইড ফিল্ড ছবিতে বৃহস্পতিকে ঘিরে থাকা উজ্জ্বল বলয়ের নাটকীয় রূপ ফুট উঠেছে। ছায়াপথগুলোর চকচকে পটভূমিতে ছোট্ট দুটি চাঁদকেও উজ্জ্বল দেখা যাচ্ছে।

সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতি সূর্য থেকে দূরত্বের দিক দিয়ে পঞ্চম এবং আকার-আয়তনের দিক দিয়ে সৌরজগতের বৃহত্তম গ্রহ। এর ব্যাস ১,৪২,৮০০ কিলোমিটার। আয়তনে পৃথিবীর চেয়ে প্রায় ১,৩০০ গুণ বড়। এটি সূর্য থেকে প্রায় ৭৭.৮ কোটি কিলোমিটার দূরত্বে রয়েছে। বৃহস্পতি ব্যতীত সৌরজগতের বাকি সব গ্রহের ভরকে একত্র করলে বৃহস্পতির ভর তা থেকে আড়াই গুণ বেশি হবে। বৃহস্পতি গ্রহের প্রাথমিক উপাদান হচ্ছে হাইড্রোজেন এবং সামান্য পরিমাণ হিলিয়াম।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিজ্ঞান,সৌরজগৎ,বিরল ঘটনা,মহাকাশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close