reporterঅনলাইন ডেস্ক
  ০৮ জুন, ২০২২

ফাইভ-জি’র চেয়েও এক লাখ গুণ দ্রুতগতির ইন্টারনেট!

প্রতীকী ছবি

ইন্টারনেটের গতি প্রতি সেকেন্ডে ১.০২ পেটাবিট। সহজ ভাষায় বললে, বর্তমানে ব্যবহৃত ৫জি ইন্টারনেট পরিষেবার চেয়েও প্রায় এক লক্ষ গুণ বেশি গতিতে ‘ডেটা’ পরিবহন করার পদ্ধতি আবিষ্কার করে তাক লাগলেন জাপানি বিজ্ঞানীরা। খবর আনন্দবাজারের।

জাপানের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশনস টেকনোলজি’-এর ‘নেটওয়ার্ক রিসার্চ ইনস্টিটিউট’ বিভাগের বিজ্ঞানীদের দাবি, ‘মাল্টি-কোর ফাইবার’ ব্যবহার করে এমন অসাধ্যসাধন করেছেন তারা।

কিন্তু এই পেটাবিট বিষয়টি ঠিক কী? বিশেষজ্ঞরা বলছেন পেটাবিট বা পিবি হলো ‘ডেটা’ পরিমাপের একটি বড় একক। ১ পেটাবিট ১০,০০০,০০০ জিবি বা গিগাবাইটের সমতুল্য। ১.০২ পিবির গতিবেগ প্রতি সেকেন্ডে প্রায় ৫১.৪৯৯ কিলোমিটার। অর্থাৎ এই পদ্ধতিতে প্রতি সেকেন্ডে ১২৭,৫০০ জিবি ডেটা পাঠানো সম্ভব বলে দাবি বিজ্ঞানীদের।

কবে থেকে মিলতে পারে এই পরিষেবা। জাপানি বিজ্ঞানীদের দাবি, বর্তমানে যে ‘অপটিক ফাইবার’ তার ব্যবহার করা হয়, সেই তারের মাধ্যমেই এই গতিবেগ পাওয়া সম্ভব। তাই সব কিছু ঠিকঠাক থাকলে খুব অল্প দিনের মধ্যেই এই পরিষেবা বিশ্বের বিভিন্ন প্রান্তে পৌঁছে দেওয়া সম্ভব।

সব মিলিয়ে জাপানি বিজ্ঞানীদের দাবি যদি সত্যি হয়, তবে আমূল বদলে যেতে পারে ইন্টারনেট পরিষেবার চেহারা। অন্তত এমনটাই মত বিশেষজ্ঞদের একাংশের।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রযুক্তি,Internet,ইন্টারনেট,জাপান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close