reporterঅনলাইন ডেস্ক
  ১৫ জানুয়ারি, ২০২২

বাজারে এলো বিশ্বের প্রথম পাঞ্চহোল ডিসপ্লে ল্যাপটপ

ছবি : সংগৃহীত

স্মার্টফোনের পাশাপাশি দৈনন্দিন জীবনে ব্যবহৃত ল্যাপটপেও এবার পাঞ্চহোল ডিসপ্লে ব্যবহার হতে যাচ্ছে। এর আগে নচ ডিসপ্লে ল্যাপটপ হিসেবে অ্যাপল বাজারে ম্যাকবুক প্রো নিয়ে এসেছিল।

দৈনন্দিন জীবনে ব্যবহৃত পাঞ্চহোল ডিসপ্লে এই প্রথম কোন ল্যাপটপে ব্যবহার হতে যাচ্ছে। এর আগে নচ ডিসপ্লের ল্যাপটপ হিসেবে অ্যাপল বাজারে ম্যাকবুক প্রো নিয়ে এসেছিল।

পাঞ্চহোল ডিসপ্লে ল্যাপটপের বাজারে অন্য রকম প্রভাব ফেলবে। সে লক্ষ্যে চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান চুই পাঞ্চহোল ডিসপ্লের প্রথম ল্যাপটপ উন্মোচন করেছে।

প্রতিষ্ঠানটির দাবি এটিই বিশ্বের প্রথম পাঞ্চহোল ডিসপ্লের ল্যাপটপ। এতে টুকে রেটিনা রেজল্যুশনের ১০ দশমিক ৫ ইঞ্চির ডিসপ্লে দেয়া হয়েছে। ডিসপ্লেরণ বাম দিকের ওপরে ফ্রন্ট ক্যামেরা দেয়া হয়েছে। ডিসপ্লেতে চিকন বেজেল থাকায় পাঞ্চহোল ক্যামেরাটি ল্যাপটপটিকে আকর্ষণীয় করে তুলেছে।

চুই মিনিবুক এক্স ল্যাপটপে সরু সাইড বেজেলের সঙ্গে চিকলেট ডিজাইনের কি-বোর্ড দেয়া হয়েছে। পাঞ্চহোলে যে ফ্রন্ট ক্যামেরা দেয়া হয়েছে, সেটি ৫ মেগাপিক্সেলের এইচডি রেজল্যুশনের। ভিডিও চ্যাট ও মিটিংয়ের ক্ষেত্রে এটি ব্যবহারকারীদের ভালো অভিজ্ঞতা দেবে। নতুন ডিভাইসটিতে কনভার্টিবল বা পরিবর্তনযোগ্য ডিজাইন দেয়া হয়েছে। এতে ইয়োগা মোড রয়েছে। অর্থাৎ প্রয়োজন অনুযায়ী ল্যাপটপটি ৩৬০ ডিগ্রি পর্যন্ত ঘোরানো যাবে। প্রতিষ্ঠানটি ল্যাপটপটির বিভিন্ন ব্যবহার পদ্ধতির ছবি প্রকাশ করেছে। ডিভাইসটিকে ট্যাব, টেন্ট বা তাঁবু, ভিউয়িং ও নোটবুক মোডে ব্যবহার করা যাবে।

নতুন ডিজাইনের ল্যাপটপটিতে ইন্টেলের ১১ প্রজন্মের এন৫১০০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। যার সঙ্গে ইউএইচডি গ্রাফিকস প্রসেসিং ইউনিট রয়েছে। এতে ১২ জিবি এলপিডিডিআরফোর এক্স র‍্যাম ও ৫১২ জিবি এসএসডি স্টোরেজ দেয়া হয়েছে। ল্যাপটপটিতে ৪৫ ওয়াটের পিডি ২.০ ফাস্ট চার্জিং প্রযুক্তি এবং উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম ব্যবহারে বুস্ট দেয়া হয়েছে। কানেক্টিভিটির জন্য ডিভাইসটিতে একটি ইউএসবি টাইপ-সি পোর্ট ও একটি অডিও জ্যাক দেয়া হয়েছে। এর ওজন ৮৯৯ গ্রাম ও পুরুত্ব ১১ মিলিমিটার। আকারে ছোট ও ওজনে হালকা হওয়ায় ব্যবহারকারীরা সহজেই ডিভাইসটি যেকোনো জায়গায় নিয়ে যেতে পারবেন।

চুই মিনিবুক এক্স নামে এটি বাজারে আনা হয়েছে। বাজারে ৬১৯ ডলারে ল্যাপটপটি কিনতে পাওয়া যাবে। অতিরিক্ত অনুষঙ্গ হিসেবে ডিভাইসটির সঙ্গে স্টাইলাস পেন সাপোর্ট ফিচার দেয়া হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ল্যাপটপ,পাঞ্চহোল ডিসপ্লে
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close