reporterঅনলাইন ডেস্ক
  ০৪ জানুয়ারি, ২০২২

গুগল সার্চ অনুসন্ধানে গেল বছর কি খুঁজছিল লোকেরা

ছবি : ইন্টারনেট

গোটা পৃথিবীতে ব্যবহার করা সার্চ ইঞ্জিনগুলোর মধ্যে গুগল হচ্ছে সর্বোচ্চ ব্যবহার করা সার্চ ইঞ্জিন । বর্তমানে এটি শুধুমাত্র একটি সার্চ ইঞ্জিনই নয় , এটি একটি মাল্টিন্যাশনাল কোম্পানিও বটে। সার্চ ইঞ্জিনের বাইরে ই-প্রতিষ্ঠানটি বাজারে বিভিন্ন ধরনের পণ্য আনায়ও প্রচলিত।

গুগল বর্তমানে এমন একটি সার্চ ইঞ্জিনে পরিণত হয়েছে ,যা মানুষের ব্যবহৃত নিত্যপ্রয়োজনীয় ব্যবহার উপযোগী জিনিসের মধ্যে একটি। বর্তমানে ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে পড়াশোনা সংক্রান্ত সমস্ত বিসয়বস্তু পাওয়ারও সবচেয়ে সহজ মাধ্যম এখন গুগল ।

কি নেই এই গুগলে, এটি এখন প্রিথিবীর সবচেয়ে বড় তথ্য ভান্ডার হয়ে দাঁড়িয়েছে। কিন্তু আপনি কি জানেন, ২০২১ সালে কোন জিনিসগুলো গুগলে সবচেয়ে সার্চ করা হয়েছে?

চলুন জেনে নেয়া যাক গত বছরে গুগলে সর্বোচ্চ সার্চ করা জিনিসগুলো-

ক্রিকেট নিয়ে মানুষের আগ্রহের কোনো কমতি নেই। তার ওপর ২০২১ সালে অনুষ্ঠিত হয়ে গেলো পুরুষদের টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ। ১৭ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত টুর্নামেন্টটি মাঠে গড়ায়। টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ নিয়ে মানুষের আগ্রহের যে, কোনো কমতি ছিল না তা বোঝা যায় গুগল সার্চের মাধ্যমেও। ২০২১ সালে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সার্চ করা হয়েছে ক্রিকেট সংশ্লিষ্ট অস্ট্রেলিয়া ভার্সেস ইন্ডিয়া বিষয়টি।

ইন্ডয়িা ভার্সেস ইংল্যান্ড

চলতি বছর বিশ্বজুড়ে গুগল র্সাচ তালকিায় দ্বিতীয় র্শীষ স্থানে থাকা বিষয়টি হলো- ইন্ডিয়া ভার্সেস ইংল্যান্ড। ভারতের বিশাল জনগোষ্ঠীর মধ্যে ক্রিকেট বেশি জনপ্রিয়। পাশাপাশি উপমহাদেশেও এই খেলার জনপ্রয়িতা থাকায় গুগল সার্চের শুরুর দিকে রয়েছে ক্রিকেট সংশ্লষ্টি এই সিরিজটি।

আইপিএল

২০২১ সালে অনুষ্ঠিত হলো আইপিএলের ১৪তম আসর। করোনার কারণে দুই ধাপে এই টুর্ণামেন্ট শেষ করা হয়। যে কারণে বলতে গেলে বছরজুড়েই আলোচনায় ছিল আইপিএল। যার ছাপ পড়েছে গুগলেও।

এনবিএ

গুগল সার্চ তালিকায় চতুর্থ স্থানে থাকা ফ্রিজেট হলো-এনবিএ। এনবিএর র্পূণরূপ-ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশন। এটি উত্তর আমরেকিার জনপ্রিয় পেশাদার বাস্কেটবল লিগ। এই লিগে মোট ৩০টি দল অংশগ্রহণ করে থাকে।

ইউরো-২০২১

ক্রিকেট-বাস্কেটবলের পর মানুষ সবচেয়ে বেশি আগ্রহ দেখিয়েছে ফুটবলে। যে কারণে ২০২১ সালে বিশ্বজুড়ে গুগল সার্চের তালিকায় পাঁচ নম্বরে রয়েছে‘ইউরো-২০২১’ফ্রিজেটি। ছয় নম্বরে আছে কোপা আমেরিকা-২০২১ ।

এছাড়াও যে বিষয়গুলো সার্চ করা হয়েছে তার মধ্যে রয়েছে খবর। যেমন- আফগানিস্তান ইস্যু, এএমসি স্টক, কোভিড টিকা, বিট কয়েন ও জিএমই স্টক।

এছাড়া গুগল সার্চ ইঞ্জিনে শোবিজের যাদের খোঁজ করা হয়েছে তারা হলেন- অ্যালেক বাল্ডউইন, পিট ডেভিডসন, আরিয়ান খান, জিনা কারানো ও আর্মি হ্যামার।

জনপ্রিয় খেলোয়াড় হিসেবে ফান বা সংশ্লিষ্টরা যাদের খুঁজেছেন তারা হলেন- ক্রিশ্চিয়ান এরিকসেন, টাইগার উডস, সিমোন বাইলস, এমা রাদুকানু ও হেনরি রাগস তৃতীয়।

স্বাদ চাটতেও লোকেরা গুগলের সার্চ ইঞ্জিনের সরণাপন্ন হয়েছেন। সার্চ ইঞ্জিনে খোঁজা রেসিপিগুলো হলো বিরিয়া টাকোস, নাসি গোরেং, ফেটা পাস্তা, চারকিউটারি বোর্ড ও শোগায়াকি।

অন্যদিকে খেলাধুলার মধ্যে আর বিষয়গুলো গুগল ইঞ্জিনে গতবছর বিষয় খোঁজেছেন লোকেরা তা হলো-পপক্যাট, ফিফা ২২, ব্যাটলফিল্ড ২০৪২, মনস্টার হান্টার রাইজ, রেসিডেন্ট এভিল ভিলেজ।

সার্চ ইঞ্জিন থেকে বাদ যায়নি লোকদের বিনোদনের অন্যতম মাধ্যম সিনেমা বা চলচ্ছিত্রও। গুগল রেকর্ডে দেখা যায় গত বছর লোকদের খোঁজার মধ্যে ছিলো- ইটারনালস, ব্লাক উইডো, ডাউন, শ্যাং-চি অ্যান্ড দ্য লিজেন্ড অফ দ্য টেন রিংস ও রেড নোটিশের মতো আলোচিত সিনেমাগুলো।

স্বজন বা প্রিয়জনদের খুঁজতেও মানুষ গুগল সার্চ ইঞ্জিনের দ্বারস্থ হয়েছেন। হারানো ব্যক্তিদের মধ্যে খোঁজার তালিকায় যারা শীর্ষে রয়েছেন তারা হলেন- ডিএমএক্স, গ্যাবি পেটিটো, মারিলিয়া মেন্ডোনসা, প্রিন্স ফিলিপ, ব্রায়ান লন্ড্রি।

আবার বিশেষ কিছু ব্যক্তিত্বের পেছনেও ছুটেছেন লোকেরা। গুগলে যাদের অনুসরণ করেছেন বা যাদের বিষয়ে খুটিনাটি জানতে চেয়েছেন তারা হলেন- অ্যালেক বাল্ডউইন, কাইল রিটেনহাউস, ক্রিশ্চিয়ান এরিকসেন, টাইগার উডস ও সিমোন বাইলস।

গান শুনার প্রতিও আগ্রহ কম ছিল না নেটিজনদের। তাই সরণাপন্ন হয়েছিলেন গুগল সার্চে।যে গান গুলো সার্চের শীর্ষে রয়েছে তা হলো- ড্রাইভার লাইসেন্স, অলিভিয়া রদ্রিগো; মন্টেরো (কলমি বাই ইওর নেম), লিল নাস এক্স; ইন্ডাস্ট্রি বেবি, লিল নাস এক্স ফিট; ফেন্সি লাইক, ওয়াকার হেইস ও এমএপিএ, এসবি১৯।

ক্রীড়া সংগঠনগুলোর বিষয়েও জানতে চেয়েছে লোকেরা। তাই তারা গুগল ইঞ্জিনে ডু-মেরেছে। জানতে চেয়েছে রিয়াল মাদ্রিদ সিএফ, চেলসি এফসি, প্যারিস সেন্ট জার্মেই এফসি, এফসি বার্সেলোনা ও সোসিয়েদাদ এসপোর্টিভা পালমেইরাস সম্পর্কে।

টিভি শো নিয়েও আগ্রহ ছিল লোকদের। তাই তারা সার্চ করেছেন স্কুইড গেম, ব্রিজারটন, ওয়ান্ডাভিশন, কোবরা কাই ও লোকি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গুগল২০২১,সার্চ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close