reporterঅনলাইন ডেস্ক
  ০৩ নভেম্বর, ২০২১

ফেসবুক আর চেহারা শনাক্ত করবে না!

ছবি : ইন্টারনেট

ফেসবুকের অন্যতম চমকপ্রদ ফিচার ছিলো ‘ফেস রিকগনিশন সিস্টেম’ বা চেহারা শনাক্তকরণ প্রযুক্তি। এর মাধ্যমে প্ল্যাটফর্মটি ট্যাগ করা ছবিতে চেহারা শনাক্ত করতে পারত। এর মাধ্যমে ব্যবহারকারীদের ছবিতে অন্য ব্যবহারকারীদের ট্যাগ করা সহজ হতো। তবে, কেউ কেউ এই ধরনের সিস্টেমের বিষয়ে বেশ অস্বস্তি প্রকাশ করেছে। বিশেষ করে সাম্প্রতিক বছরগুলোতে ফেসবুকের গোপনীয়তা রক্ষার বিষয়টি নিয়ে সমালোচনা হওয়ার পর মানুষ এটি নিয়ে দ্বিধায় ভুগছে।

যারা ফেসিয়াল রিকগনিশন সিস্টেম নিয়ে অস্বস্তিতে ভুগছেন, আপনি জেনে খুশি হবেন যে মেটাভার্স (ফেসবুকের মূল কোম্পানি) ঘোষণা করেছে, তারা এই সিস্টেমটি পুরোপুরিভাবে বন্ধ করে দেবে এবং সমস্ত সংশ্লিষ্ট ফেসিয়াল রিকগনিশন সংক্রান্ত ডেটাও মুছে ফেলা হয়েছে।

মেটা বলছে, সমাজে মুখের স্বীকৃতি প্রযুক্তির স্থান সম্পর্কে অনেক উদ্বেগ রয়েছে। নিয়ন্ত্রকরা এখনও এটির ব্যবহার নিয়ন্ত্রণকারী নিয়মগুলির কোনো সুস্পষ্ট ধারণা দাঁড় করাতে পারেনি। এটি প্রক্রিয়াধীন রয়েছে। তাই এই চলমান অনিশ্চয়তার মধ্যে, আমরা বিশ্বাস করি যে মুখের স্বীকৃতির ব্যবহারকে একটি সংকীর্ণ ব্যবহারের ক্ষেত্রে বাদ দেওয়া উপযুক্ত। তারা আরও জানাচ্ছে, প্রতিটি নতুন প্রযুক্তি সুবিধা এবং উদ্বেগ উভয় সম্ভাবনা নিয়েই আসে। আমরা সঠিক ভারসাম্য খুঁজে পেতে চাই। মুখের স্বীকৃতির ক্ষেত্রে, সমাজে এর দীর্ঘমেয়াদী ভূমিকা নিয়ে খোলামেলা আলোচনা করা প্রয়োজন।

উল্লেখ্য, সংস্থাটি এখনও মুখের স্বীকৃতির সম্ভাবনা এবং সুবিধাতে বিশ্বাস করে। তবে ‘সঠিক ভারসাম্য’ না পাওয়া পর্যন্ত এ ফিচার ফেসবুকে পুনরায় ব্যবহৃত হওয়ার সম্ভাবনা নেই।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রযুক্তি,ফেসবুক,ফেস রিকগনিশন সিস্টেম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close