reporterঅনলাইন ডেস্ক
  ১৪ অক্টোবর, ২০২১

২৮ অক্টোবর বন্ধ হতে পারে আপনার ফেসবুক অ্যাকাউন্ট!

ছবি : ইন্টারনেট

নিরাপত্তাজনিত কারণে ২৮ অক্টোবর থেকে নতুন নিয়ম চালু করেছে ফেসবুক। ইতোমধ্যে প্রতিটি আইডিতে একটি করে ম্যাসেজ পাঠিয়েছে এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি। যেখানে বলা হয়েছে, ২৮ অক্টোবরের মধ্যে ফেসবুক প্রোটেক্ট নামে একটি ফিচার টার্ন অন বা চালু করতে হবে। তা না হলে ফেসবুকের অ্যাকাউন্ট লক হয়ে যাবে।

এটা কী জিনিস- এমন ভাবনায় অনেকেই ভয় পাচ্ছেন যে, এটা কোনো স্প্যাম বা ভাইরাস হতে পারে। কিছু করলে আমার আইডিটা হ্যাক হয়ে যাবে না তো! অনেকে আবার এরইমধ্যে ফিচারটি অন করে দিয়েছেন।

আবু ইউসুফ নামে এক ফেসবুক ব্যবহারকারী জানান, গত পরশু রাতে এ ধরনের নোটিফিকেশন পেয়েছেন তিনি। পাওয়ার পর নিজের অ্যাকাউন্টের নিরাপত্তা নিয়ে কিছুটা দুশ্চিন্তাগ্রস্ত হয়ে আইডির পাসওয়ার্ড পরিবর্তন করেন তিনি। ইউসুফ আরো জানান, পরে অবশ্য ফেসবুকের ব্যাখ্যাগুলো দেখে ফিচারটি টার্ন অন করেছি।

উইমেন্স কলেজের শিক্ষার্থী ফাতিমা সুলতানা জানান, প্রথমে নিজের ফেসবুক প্রোটেক্ট ফিচারটি চালু করার বিষয়ে একটি ইমেইল পেয়েছি। যেখানে লেখা ছিল যে, ফেসবুক প্রোটেক্ট চালু করুন। তবে সন্দেহ হওয়ায় আমি সেটি এড়িয়ে যাই। আবার অনেকেই জানিয়েছেন, তারা এ ধরনের কোন বার্তা পাননি।

যে কারণে ম্যাসেজটি দিয়েছে ফেসবুক : ফেসবুকের ওয়েবসাইটে ফেসবুক প্রোটেক্ট সম্পর্কে বলা হয়েছে যে, বেশ কিছু অ্যাকাউন্টকে বাড়তি নিরাপত্তা দিতে তারা একটি নতুন ফিচার তৈরি করেছে যার নাম দেয়া হয়েছে ফেসবুক প্রোটেক্ট।

এটি একটি ভলানটারি (ঐচ্ছিক) প্রোগ্রাম যা নির্বাচনী প্রার্থী, তাদের প্রচারণা এবং নির্বাচিত প্রতিনিধিদের অ্যাকাউন্টকে বাড়তি সুরক্ষা দেবে।

প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র ও জার্মানির নির্বাচনের সময় সেখানকার প্রার্থীদের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের সুরক্ষায় এই প্রোগ্রামটি তৈরি করা হয়েছিল। পরে এটি কানাডাতেও চালু করা হয়। তবে ২০২১ সালে এটি বিশ্বের অন্যান্য দেশের জন্য সরবরাহ করা হবে বলেও জানানো হয়। এ বিষয়ক আপডেটও ফেসবুকের মাধ্যমেই জানানো হবে বলে ফেসবুক জানায়।

এই বার্তার উদ্দেশ্য কী : ফেসবুকে নতুন এই ফিচারটি অ্যাড করার বিষয়ে ব্যাখ্যা দিয়েছে ফেসবুক। ফিচারটি চালু করতে গেলে এসব ব্যাখ্যার কথা জানানো হয়েছে ফেসবুকের পক্ষ থেকে। যে ম্যাসেজটি দেয়া হচ্ছে সেটি হচ্ছে, আপনার অ্যাকাউন্টটি অনেক মানুষের কাছে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। যার জন্য আপনার শক্তিশালী নিরাপত্তা দরকার। আপনার অ্যাকাউন্টের মতো সব অ্যাকাউন্টের রক্ষায় এই নিরাপত্তা প্রোগ্রাম তৈরি করেছে ফেসবুক।

ফেসবুকের পক্ষ থেকে বলা হয় যে, তারা এরই মধ্যে লগ ইনের ক্ষেত্রে উন্নত নিরাপত্তা ব্যবস্থা চালু করেছে। পরবর্তীতে প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত জানানোর মাধ্যমে ফেসবুক প্রোটেক্ট পুরোপুরি চালু করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফেসবুক,নিরাপত্তা বার্তা,আইডি লক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close