reporterঅনলাইন ডেস্ক
  ১৭ আগস্ট, ২০২১

অ্যাপলকে জরিমানা ৩০০ মিলিয়ন ডলার

ফাইল ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি আদালত অ্যাপলকে ৩০০ মিলিয়ন ডলার আর্থিক জরিমানা করে রায় দিয়েছেন। জরিমানার অর্থ অপটাস ওয়্যারলেস টেকনোলজিস ও এর সহযোগী প্রতিষ্ঠানগুলোকে দেওয়া হবে।

সম্প্রতি টেক্সাসের একটি আদালত এ রায় দেন। অপটাস ওয়্যারলেস টেকনোলজিসের পেটেন্ট মালিকানা থাকা কিছু প্রযুক্তি ব্যবহারের কারণে অ্যাপলকে এ জরিমানা করা হয়। অ্যাপল নিজেদের আইফোন, আইপ্যাড ও স্মার্টওয়াচের মতো ডিভাইসে প্রযুক্তিগুলো ব্যবহার করেছে।

এর আগে গত বছর একই মামলায় অ্যাপলকে ৫০৬ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করা হয়েছিল। তবে সেই জরিমানার অংক পুনঃনির্ধারণে গেল এপ্রিলে নতুন করে বিচারকাজ শুরু হয়। সেটির রায়েই এবার ৩০০ মিলিয়ন ডলার জরিমানা নির্ধারণ করা হয়েছে।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা স্পুটনিকের এক প্রতিবেদনে বলা হয়েছে, অপটাস ওয়্যারলেস টেকনোলজিসের পেটেন্ট মালিকানায় থাকা পাঁচটি প্রযুক্তি এক সময় এলজি, স্যামসাং ও প্যানাসনিকের মালিকানায় ছিল।

এদিকে এ রায়ের বিরুদ্ধে অসন্তোষ প্রকাশ করেছে অ্যাপল। প্রতিষ্ঠানটি বলছে, অপটাস ষড়যন্ত্রমূলকভাবে এ মামলা দায়ের করেছে। অ্যাপলের পক্ষে এক ই-মেইল বার্তায় বলা হয়, তারা (অপটাস) কোনো প্রযুক্তি উদ্ভাবনী প্রতিষ্ঠান নয়। তাদের কাজই হচ্ছে অর্থের জোরে পেটেন্ট কিনে নিয়ে কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা ঢুকে দিয়ে অর্থ আত্মসাৎ করা। তাদের অর্থ আদায়ের এ অবৈধ উপায়ের বিরুদ্ধে আমরা লড়াই করে যাবো।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অ্যাপল,জরিমানা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close