reporterঅনলাইন ডেস্ক
  ১৩ জুন, ২০২১

ম্যাকডোনাল্ড’স হ্যাকিংয়ের শিকার

সাইবার হামলার কবলে পড়েছিল বার্গার চেইন ম্যাকডোনাল্ড’স। হ্যাকাররা প্রতিষ্ঠানটির কিছু কর্মী ও গ্রাহকের ফোন নাম্বার, ইমেইল ইত্যাদি ডেটা হাতিয়ে নিয়েছে। প্রথমে ঘটনা টের পায়নি বিশ্বের বৃহত্তম এ বার্গার চেইনটি। নিজেদের তাইওয়ান ও দক্ষিণ কোরিয়ার নেটওয়ার্কে অননুমোদিত ব্যক্তিদের অনুপ্রবেশ দেখতে পেয়ে তদন্তের ব্যবস্থা করেছিল তারা। পরে বের হয়ে আসে ডেটা বেহাতের ঘটনা।

মহামারি শুরু হওয়ার পর থেকেই বিশ্বে সাইবার হামলার ঘটনা বেড়েছে। এর আগে একাধিক খ্যাতনামা প্রতিষ্ঠান ও হাসপাতাল হ্যাকারদের হামলার শিকার হয়েছে। হামলার হাত থেকে রেহাই পায়নি মাংস প্রক্রিয়াজাত ও সরবরাহকারী প্রতিষ্ঠান জেবিএস এবং তেল সরবরাহকারী কলোনিয়াল পাইপলাইনের মতো প্রতিষ্ঠানও। ম্যাকডোনাল্ড’স বিবৃতিতে জানিয়েছে, ‘আমরা তদন্তে জানতে পেরেছি অল্প কিছু গ্রাহকের ডেটা বেহাত হয়েছে’। খবর রয়টার্সের।

সাম্প্রতিক সময়ে সাইবার হামলার শিকার অনেক প্রতিষ্ঠানকে হ্যাকারদের মুক্তিপণ দিয়ে নেটওয়ার্ক ফিরে পেতে হয়েছে। ম্যাকডোনাল্ড’স সে সমস্যায় পড়েনি। প্রতিষ্ঠানটির দৈনন্দিন কার্যক্রম সাইবার হামলার কারণে ব্যাহত হয়নি। কোনো মুক্তিপণও দিতে হয়নি তাদেরকে।

বর্তমানে সাইবার হামলার ঘটনাটি নিয়ে তদন্ত করছে ম্যাকডোনাল্ড’স। তদন্তে উঠে আসা তথ্য ভবিষ্যত সুরক্ষা ব্যবস্থার জন্য ব্যবহার করবে প্রতিষ্ঠানটি।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হ্যাকিংয়ের শিকার,ম্যাকডোনাল্ড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close