reporterঅনলাইন ডেস্ক
  ১৩ এপ্রিল, ২০২১

যে কারণে মুভমেন্ট পাসের ওয়েবসাইটে বিভ্রাট

বিধিনিষেধের দিনগুলোতে চলাচল করতে যে ওয়েবসাইট থেকে মুভমেন্ট পাস নিতে হবে, সেখানে মঙ্গলবার বিকেলে মাঝে-মাঝেই বিভ্রাট দেখা গেছে। অতিরিক্ত আবেদনকারীর চাপে সাইটটি থেকে-থেকে ডাউন হচ্ছে।

এদিন সকাল থেকে এই পাস দেওয়া শুরু করেছে পুলিশ। চালুর পর প্রথম ঘণ্টায় আবেদন জমা পড়ে‌ প্রায় এক লাখ ২৫ হাজার। প্রতি মি‌নি‌টে আবেদন জমা পড়ছে প্রায় ১৫ হাজার করে।

পুলিশ সদর দপ্তরের জনসংযোগ বিভাগের এআইজি মো. সোহেল রানা বলেন, ‘প্রত্যেক ব্যক্তিকে দিনে তিনটার বেশি মুভমেন্ট পাস দেওয়া হবে না। সপ্তাহে প্রতি জনকে সর্বোচ্চ ১৫টি মুভমেন্ট পাস দেওয়ার চিন্তা ভাবনা রয়েছে।’

১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত সরকারি নিষেধাজ্ঞার মধ্যে বাড়ির বাইরে যাদের একান্তই যেতে হবে তাদের জন্য মুভমেন্ট পাসের ব্যবস্থা করেছে বাংলাদেশ পুলিশ। তবে সাংবাদিকসহ জরুরি সার্ভিসে কর্মরতদের জন্য এই পাস লাগবে না।

পুলিশ সদর দপ্তর বলছে, একসঙ্গে এত আবেদনের কারণে কিছুটা সেবা বিঘ্নিত হচ্ছে। এ ত্রুটির সমাধানে কাজ করা হচ্ছে।

যেভাবে আবেদন করা যাবে

https://movementpass.police.gov.bd/ ওয়েবসাইটে ঢুকে পাসের জন্য আবেদন করতে হবে।

শুরুতে একটি সক্রিয় মোবাইল ফোন নম্বর দিতে হবে। আবেদনকারী কোথা থেকে কোথায় যাবেন, তা জানতে চাওয়া হবে। সেই সব তথ্য ধাপে ধাপে দিতে হবে। এরপর আবেদনকারীর একটি ছবি আপলোড করে ফরমটি জমা দিতে হবে।

জমা দেওয়া ফরমে আবেদনকারী দেওয়া তথ্যের ভিত্তিতে মুভমেন্ট পাস ইস্যু করা হবে। ওয়েবসাইট থেকেই পাসটি ডাউনলোড করা যাবে।

লকডাউনে চলাচলের সময় কর্তব্যরত পুলিশ সদস্যদের পাস দেখাতে হবে।

মুভমেন্ট পাসের জন্য যেসব তথ্য লাগবে

আবেদনকারী কোন থানা এলাকা থেকে কোন থানা এলাকায় যাবেন তা উল্লেখ করতে হবে, আবেদনকারীর নাম, লিঙ্গ, বয়স, ভ্রমণের কারণ, পাস ব্যবহারের তারিখ ও সময়, পাসের মেয়াদ শেষের তারিখ ও সময়, পরিচয়পত্র, ছবি।

পরিচয়পত্র হিসেবে জাতীয় পরিচয়পত্র, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, জন্মনিবন্ধন বা স্টুডেন্ট আইডি কার্ড ব্যবহার করা যাবে।

যেসব ক্ষেত্রে লাগবে মুভমেন্ট পাস

মুদি মালামাল কেনাকাটা, কাঁচাবাজার, ওষুধ কেনা, চিকিৎসা, চাকরি, কৃষিকাজ, পণ্য পরিবহন, পণ্য সরবরাহ, ত্রাণ বিতরণ, পাইকারি/খুচরা ক্রয়, পর্যটন, মৃতদেহ সৎকার, ব্যবসাসহ অন্যান্য জরুরি কারণে বাইরে যাওয়ার জন্য পাসের আবেদন করা যাবে।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মুভমেন্ট পাস,ওয়েবসাইট,পুলিশ,করোনাভাইরাস,কোভিড ১৯
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close