reporterঅনলাইন ডেস্ক
  ০৪ জানুয়ারি, ২০২১

ডিজিটাল হলো চাঁদপুর পৌরসভা

বাংলাদেশ সরকারের “ডিজিটাল বাংলাদেশ” বিনির্মাণের সূত্র ধরে পৌরসেবা সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে ডিজিটাল হলো চাঁদপুর পৌরসভা। এখন থেকে চাঁদপুর পৌরসভার সকল নাগরিক সেবাসমূহ https://chandpur.paurasheba.com/ডোমেইন এর মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্ত হতে ঘরে বসেই পাওয়া যাবে।

সোমবার চাঁদপুর পৌরসভা কার্যালয় থেকে প্রদত্ত নাগরিক সেবাসমূহের ডিজিটাইজেশন এর উদ্বোধন ঘোষণা করা হয়। শিক্ষামন্ত্রী এবং চাঁদপুর ৩ আসনের সংসদ সদস্য ডাঃ দীপু মনি উক্ত অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত থেকে চাঁদপুর পৌরসভা ডিজিটাইজেশন এর উদ্বোধন ঘোষণা করেন।এ সময় চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েলসহ স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উদ্বোধনকালে শিক্ষামন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী সকল স্তরের সেবা মানুষের দোরগোড়ায় নয়, মানুষের হাতের মুঠোয় পৌঁছে দিয়েছেন। তারই বাস্তব উদাহরণ হিসেবে আজ ডিজিটাল হলো চাঁদপুর পৌরসভা।

অনুষ্ঠানে চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল বলেন, এখন থেকে আমার পৌরসভার নাগরিকরা আরো সহজে তার কাঙ্খিত সেবা পেতে সক্ষম হবে। এখানে উল্লেখ্য, পৌরসেবা সফটওয়্যার https://paurasheba.com ব্যবহার করে বিশ্বের যেকোন স্থান হতে অতি অল্প সময়ে নির্ভুলভাবে জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম সনদ ব্যবহার করে তাদের কাঙ্খিত সনদ প্রাপ্তির জন্য অনলাইন থেকে আবেদন করতে পারবেন। পরবর্তীতে পৌরসভার মেয়র এবং দায়িত্বপ্রাপ্ত কাউন্সিলর উক্ত আবেদনটি তার জন্য নির্ধারিত অনলাইন ড্যাশবোর্ডের মাধ্যমে যাচাই করে মেয়র এবং দায়িত্বপ্রাপ্ত কাউন্সিলর ডিজিটাল সাক্ষরের মাধ্যমে সনদ ইস্যু করতে পারবেন। পৌরসভার ডিজিটাল সেন্টার থেকেও সনদের জন্য আবেদনের সুযোগ রয়েছে এই সফটওয়্যারের মাধ্যমে।

আবেদনকারী সনদ ইস্যুর সাথে সাথেই এসএমএস এলার্ট পাবেন এবং ইস্যুকৃত সনদ নাগরিক তার নিজস্ব প্রোফাইল থেকে যেকোনো সময় ডাউনলোড এবং প্রিন্ট করে ব্যবহার করতে পারেন।নাগরিকের নিজস্ব প্রোফাইল থাকায় সনদ হারানোর সম্ভাবনা নেই বললেই চলে। উক্ত ডিজিটাল সনদ সুরক্ষিত QR Code সম্বলিত যার মাধ্যমে সনদ ভেরিফিকেশন করা যায়। সুতরাং জাল সনদ তৈরি শতভাগ ঝুঁকিমুক্ত।

পৌরসেবা https://paurasheba.com/সফটওয়্যার তৈরির কারিগরী সহযোগিতা প্রদান করছে অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড। প্রতিষ্ঠানটির তৈরি ইউনিয়ন পরিষদ সেবা (ইউপিসেবা)https://upsheba.com/ সফটওয়্যার ব্যবহার করছে দেশের প্রায় একশো ইউনিয়ন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ডিজটাল,চাঁদপুর পৌরসভা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close