reporterঅনলাইন ডেস্ক
  ২৭ সেপ্টেম্বর, ২০২০

গুগলের জন্মদিন আজ

বিশ্বের সর্ববৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল রোববার ২২ বছরে পা দিল। এ উপলক্ষে তারা দিয়েছে জন্মদিনের বিশেষ অ্যানিমেটেড ডুডল। ১৯৯৬ সালে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ল্যারি পেজ ও সের্গেই ব্রিন নামের দুজন পিএইচডি কোর্সের ছাত্রের হাত ধরে শুরু হয় গুগলের পথচলা। যদিও তখন তারা এর নাম দিয়েছিলেন ‘BackRub’। এটি ব্যক্তিগত ওয়েব পেজের জন্য তৈরি হয়েছিল। ১৯৯৭ সালে তারা নতুন কোম্পানি শুরুর উদ্যেগ নেয়। তখন এর নাম পরিবরর্তন করে নতুন নাম রাখে ‘Google’ এই নামটি এসেছিল googol শব্দ থেকে।

১৯৯৮ সালের ৭ সেপ্টেম্বর ল্যারি পেইজ ও সের্গেই ব্রিন একটি প্রাইভেট লিমিটেড কোম্পানি হিসেবে গুগল প্রতিষ্ঠা করেন। ২০০৪ সালের ১৯ আগস্ট এটি পাবলিক লিমিটেড কোম্পানিতে পরিণত হয়। সময়ের সঙ্গে নিত্যনতুন পণ্য ও সেবা যোগ করে এই সার্চ ইঞ্জিন প্রযুক্তি দুনিয়ার এক মহীরুহে পরিণত হয়েছে।

নতুন কোম্পানি কিনে নিজেদের সঙ্গে একীভূতকরণ, ভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্ব ও বিজ্ঞাপন জগতে নিজেদের অবস্থানকে সুদৃঢ়করণের মাধ্যমে নিজেদের বহুমুখিতাকে সমৃদ্ধ করেছে। ফলে তথ্য খোঁজার পাশাপাশি বর্তমানে ইমেইল, সামাজিক নেটওয়ার্কিং, ভিডিও শেয়ারিং, অফিস প্রোডাক্টিভিটি, প্রভৃতি বিষয়ে গুগলের সেবা রয়েছে।

কিন্তু গুগল কর্তৃপক্ষ ২০০৬ সাল থেকে ২৭ সেপ্টেম্বরই গুগলের জন্মদিন পালন করে আসছে। বর্তমানে গুগলের সবচেয়ে জনপ্রিয় সেবা গুগল সার্চ। এছাড়া মেইল আদান প্রদানের জন্য জিমেইল, সামাজিক যোগাযোগ মাধ্যম গুগল প্লাস এবং মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড অন্যতম।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গুগল,জন্মদিন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close