নেটওয়ার্ক বিচ্ছিন্ন বন্ধ হচ্ছে নকল মোবাইল

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২০, ১৯:২১ | আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২০, ১৯:৪৩

অনলাইন ডেস্ক

অবৈধ ও নকল মোবাইল হ্যান্ডসেটের সংযোগ নেটওয়ার্ক থেকে অচিরেই বিচ্ছিন্ন করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সোমবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের অফিশিয়াল ফেসবুক পেজে এমনটিই জানানো হয়েছে।

ফেসবুক পোস্টে বলা হয়েছে: ১ আগস্ট ২০১৯ থেকে নকল/ক্লোন আইএমইএল সংবলিত মোবাইল হ্যান্ডসেট নেটওয়ার্কে সংযুক্ত হলে তা এনইআইআর-এর মাধ্যমে বিচ্ছিন্ন করা হবে।

এদিকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মোবাইল কেনার আগে ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি নম্বরের (আইএমইআই) মাধ্যমে সেটটির বৈধতা যাচাই করে নিতে হবে। বিক্রেতার কাছ থেকে কেনার রসিদ গ্রহণ তা সংরক্ষণ করতে হবে।

মোবাইল ফোনের বৈধতা যাচাইয়ের পদ্ধতি হল- মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে KYD স্পেস ১৫ ডিজিটের আইএমইআই নম্বর লিখে ১৬০০২-তে পাঠাতে হবে। মোবাইল বক্সে প্যাকেটে প্রিন্টেড স্টিকার থেকে অথবা *#০৬# ডায়াল করার মাধ্যমে তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট হ্যান্ডসেটের আইএমইআই জানা যাবে।

নকল আইএমইআই সংবলিত মোবাইল হ্যান্ডসেট মোবাইল নেটওয়ার্ক সংযুক্ত হলে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রারের (এনইআইআর) মাধ্যমে নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে।

পিডিএসও/এসএম শামীম