করোনা রোগী শনাক্তে চীনে স্মার্ট হেলমেট

প্রকাশ | ১০ মার্চ ২০২০, ১৭:৩৯

অনলাইন ডেস্ক

প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বের ১০০টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে। এতে মৃত্যু হয়েছে ৪ হাজারেরও বেশি মানুষের। তবে এই রোগের কোনো প্রতিষেধক বা টিকা এখনো আবিষ্কৃত হয়নি। করোনা রোগী শনাক্তের জন্য বিভিন্ন ধরনের পরীক্ষার প্রয়োজন। এসব পরীক্ষা করতেও সময় লেগে যাচ্ছে অনেক। এই পরিস্থিতির মধ্যে নতুন এক পন্থা অবলম্বন করেছেন চীনের এক পুলিশ।

তার দাবি, কোনো পরীক্ষা-নিরীক্ষা ছাড়া ওই হেলমেটই বলে দিতে পারে আপনি করোনা আক্রান্ত কিনা। তার হেলমেটই এখন নেট দুনিয়ায় ছড়িয়ে পড়েছে। লাইক ও কমেন্টের ঝড় চলছে।

 তবে এখন প্রশ্ন হলো কীভাবে কাজ করবে এই হেলমেট? ওই পুলিশের দাবি, ওই স্মার্ট হেলমেটে রয়েছে কোড রিড ক্যামেরা। ফলে ভিড়ের মাঝে ওই হেলমেট মাথায় দিয়ে গেলে অনায়াসেই বোঝা যাবে কারো জ্বর এসেছে কিনা।

তিনি বলেন, যিনি ওই হেলমেট পরে রয়েছেন তার আশপাশে কারো শরীরে করোনার উপসর্গ দেখা দিলেও তা বুঝতে পারবে ওই স্মার্ট হেলমেট। এছাড়া একটি অ্যালার্ম বাজারও বন্দোবস্ত রয়েছে ওই হেলমেটে। শুধু তাই নয়, যে এই হেলমেট পরবে তার আশপাশে থাকা মানুষের শরীরে কোনো অস্বাভাবিকত্ব দেখা গেলেই বাজবে অ্যালার্ম। যার মাথায় থাকবে তার থেকে ৫ মিটার দূরত্ব পর্যন্ত ওই হেলমেট কাজ করবে।

তাই করোনা থেকে বাঁচতে অনেকেই ওই হেলমেট ব্যবহারের চিন্তা করছেন। করোনা রোগী চিহ্নিতের এ দাবি ছড়িয়ে পড়েছে নেট দুনিয়ায়। অনেকেই চিহ্নিতকরণে সাহায্যকারী ওই হেলমেটের প্রশংসায় পঞ্চমুখ। 

পিডিএসও/তাজ