reporterঅনলাইন ডেস্ক
  ০৯ মে, ২০২৩

শেষ বৈঠকে ভুলে একাধিকবার দরুদ পড়লে যা হবে

ফাইল ছবি

শরিয়তের বিধান মতে নামাজের শেষ বৈঠকে তাশাহহুদের পর দরুদ শরিফ পড়তে হয়। শেষ বৈঠকে দরুদ শরিফ ও দোয়ায়ে মাছুরা পড়া সুন্নাত। কেউ যদি কোনো কারণে সুন্নত ছেড়ে দেয়— তাহলেও তার নামাজ হয়ে যাবে। সিজদায়ে সাহু ওয়াজিব হয় না। তবে সওয়াব কিছুটা কমে যায়।

তবে কেউ যদি ইচ্ছাকৃত জেনে-বুঝে সুন্নত ছেড়ে দেয় বা সুন্নাত দেওয়াকে নিজের অভ্যাস বানিয়ে ফেলে— তাহলে সে গুনাহগার হবে। (রাদ্দুল মুহতার, খণ্ড : ০১, পৃষ্ঠা : ৪৮৩; রাদ্দুল মুহতার, খণ্ড : ০১, পৃষ্ঠা : ৪৪২; রাদ্দুল মুহতার, খণ্ড : ০১, পৃষ্ঠা : ৪২৫)

একইভাবে কোনো ব্যক্তি যদি নামাজের শেষ বৈঠকে ভুলে বা জেনেবুঝে দরুদ শরিফ একাধিকবার পড়ে তাহলে সেজদায়ে সাহু ওয়াজিব হবে না। সেজদায়ে সাহু ছাড়া নামাজ পড়ে ফেললে নামাজ হয়ে যাবে। তবে জেনেবুঝে ইচ্ছা করে এমন করা ঠিক নয়।

একইভাবে কেউ যদি দরুদ শরীফের অর্ধেক অংশ বা অল্প কিছু শব্দ একাধিকবার পড়ে তবুও সেজদায়ে সাহু ওয়াজিব হবে না। কারণ, শেষ বৈঠকে তাশাহুদের পর দরুদ শরীফ পড়া সুন্নত। আর সেজদায়ে সাহু দিতে হয় কোনও ওয়াজিব ছুটে যাওয়া, একাধিকবার আদায় করা বা দেরিতে আদায় করার কারণে, তাই সুন্নত বিষয় একাধিকবার পালনের কারণে সেজদায়ে সাহু ওয়াজিব হবে না।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দরুদ শরীফ,দরুদে ইবরাহীম,শরিয়তের বিধান,দোয়ায়ে মাছুরা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close