reporterঅনলাইন ডেস্ক
  ১০ আগস্ট, ২০২২

কারবালার আত্মত্যাগের শিক্ষা সত্য ন্যায়ের পথ দেখাবে

কারবালার আত্মত্যাগের শিক্ষা সত্য ন্যায়ের পথ দেখাবে বলে মন্তব্য করেছেন কুতুববাগ দরবার শরিফের পীর খাজাবাবা কুতুববাগী কেবলাজান।

মঙ্গলবার (৯ আগস্ট) রাজধানীর ফার্মগেটে কুতুববাগ দরবার শরিফের সদর দপ্তরে পবিত্র আশুরা উপলক্ষে এক জলসায় তিনি এ কথা বলেন।

কুতুববাগী বলেন, কারবালার প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে নির্মমভাবে শহীদ হওয়ার আগেই ইমাম হোসেন (রা.) এলমে লাদুন্নার (অলৌকিক জ্ঞান) শক্তিতেই বুঝতে পেরেছিলেন তাকে সঙ্গী-সাথীসহ শাহাদাত বরণ করতে হবে। তাই নিজ পুত্র হজরত জয়নাল আবেদীনকে ঘুম থেকে ডেকে তুলে নিজের সিনার সঙ্গে সিনায় সজোরে চাপ দিয়ে কিছু সময় ধরে রাখেন। হজরত ইমাম হোসেন (রা.) তার নানাজান হজরত মুহাম্মদ মোস্তফা (সা.)-এর কাছ থেকে প্রাপ্ত জাহের বাতেন এলেম এভাবেই হজরত জয়নাল আবেদীনের কাছে গচ্ছিত রাখেন, যা আউলিয়া কেরামদের সিনা হয়ে কিয়ামত পর্যন্ত জারি থাকবে। রাসুল (সা.)-এর আহলে বয়াতকে ভালোবাসা এবং সত্য-ন্যায়ের প্রতি অবিচল থাকার শিক্ষাই আশুরার মধ্যে দিয়ে আমরা গ্রহণ করতে পারি।

সৈয়দ জাকির শাহ নকশবন্দি কুতুববাগী কেবলাজান আরও বলেন, কারবালায় আহলে বয়াতের আত্মত্যাগের মধ্য দিয়ে ইসলামের সত্য ও ন্যায়ের পথ চিহ্নিত হয়েছে। ইসলাম শান্তির ধর্ম কিন্তু দুরাচার ইয়াজিদ মুসলমান হয়েও ছিলেন অনৈতিকতা আর অশান্তির ধারক বাহক। তাই নির্মমভাবে আহলে বয়াতদের হত্যা করেছিলেন। পরে বাংলাদেশ ও বিশ্বে শান্তি কামনায় কুতুববাগী মোনাজাত পরিচালনা করেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কুতুববাগী,কুতুববাগ দরবার শরিফ,জলসা,কারবালা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close