মাওলানা মাসউদুল কাদির

  ০৫ এপ্রিল, ২০২২

রোজা উপবাস নয় ইবাদত

আজ তৃতীয় রোজা। পবিত্র রমজানুল মোবারক আমাদের জন্য বড় রহমত। রোজা কখনোই অন্য ধর্মাবলম্বীদের মতো উপবাস নয়। কারণ এটি একটি প্রকৃত ইবাদত। একটা ঢাল। ঢাল যেমন যুদ্ধের মাঠে মানুষকে সুরক্ষা দেয়, বাঁচায়। কীভাবে বাঁচায়? আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘যুদ্ধের মাঠে ঢাল যেমন তোমাদের রক্ষাকারী, সাওমও তেমনি জাহান্নাম থেকে রক্ষা পাওয়ার ঢাল।’ (নাসায়ি শরিফ)।

আমরা জানি, বিভিন্ন ধর্মে অনশন বা উপবাসের নিয়ম আছে। এসব কেবল পানাহার থেকে বিরত থাকার নামই। সনাতন ধর্মে তিন পদ্ধতিতে তারা উপবাস করে। স্বল্পানশন, অর্ধানশন ও পূর্ণানশন। সাধারণত স্বল্পানশন, অর্ধানশনে সব ধরনের খাবার খাওয়া যায়। তবে পূর্ণানশন একটু ব্যতিক্রম। এতে সব ধরনের খাবার ও পানীয় গ্রহণ থেকে বিরত থাকতে হয়। তবে সেটা একান্তই উপবাস। সেসব উপবাসেও হয়তো স্বাস্থ্যগত উপকার আছে। ইসলাম উপবাসকেন্দ্রিক একটা ইবাদতের ঘোষণা দিয়েছে। এটা নিতান্তই কেবল উপবাস নয়। নির্ধারিত করা হয়েছে রোজার প্রতিটি বিধিবিধান। যে কেউ রোজা রাখলেই হবে না। কেবল প্রাপ্তবয়স্ক হলেও হবে না। হতে হবে সুস্থ। বিশেষত নারীরা ঋতুকালীন রোজা রাখতে পারবেন না। পরে কাজা করবেন। নবীজি রোজা পালনের ক্ষেত্রে অন্য ধর্মাবলম্বীদের সঙ্গে নানা রকম পার্থক্য ঘোষণা করেছেন। সুবহে সাদেক থেকে পানাহার, যৌন সম্ভোগ বন্ধ রেখে সূর্যাস্তের সময় ইফতার করতে হবে। ইফতারেও বিলম্ব গ্রহণযোগ্য নয়। সময়মতো ইফতার করাটা সুন্নত। ইফতার নিয়ে নবীজি (সা.) বলেন, ‘দীন বিজয়ী হবে, যতক্ষণ মানুষ তাড়াতাড়ি ইফতার করবে। কারণ ইহুদি-নাসারারা ইফতার বিলম্ব করে।’ (আবু দাউদ শরিফ)।

সাহরিও বড় পার্থক্য। কারণ অন্য ধর্মের লোকরা যে সাওম পালন করে, তাতে সাহরি নেই। এটি নবীজির ভাষ্যেও উঠে এসেছে। নবীজি (সা.) বলেন, ‘আমাদের ও আহলে কিতাবিদের রোজার মাঝে পার্থক্য হলো সাহরি গ্রহণ।’ (মুসলিম শরিফ)।

যা হোক, ইসলাম ধর্মের রোজা ইবাদত। এতে কোনো সন্দেহ নেই। এ রোজায় অভাবী মানুষের হৃদয়ের সঙ্গে মেশা যায়। এটা অন্য কোনো উপায়ে বোঝা যায় না। সিয়াম সাধনায় সত্যিই এক আল্লাহর বান্দা আরেকজনের প্রতি সহমর্মী হয়ে ওঠে। দয়াপ্রবণতা জাগ্রত হয়। অন্যকে ভালোবাসতে শেখায়। আল্লাহতায়ালা আমাদের সিয়ামের সঙ্গে সঙ্গে অন্যের প্রতি স্নেহপরায়ণ ও শ্রদ্ধাশীল হওয়ার তাওফিক দিন। আমিন।

লেখক : সাংবাদিক ও কথাসাহিত্যিক [email protected]

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইবাদত,রোজা,উপবাস,মাসউদুল কাদির
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close