বদরুল আলম মজুমদার

  ১৯ মার্চ, ২০২৩

মানববন্ধন আর ইফতারে ব্যস্ত থাকবে বিএনপি

ছবি : সংগৃহীত

বর্তমান সরকারবিরোধী আন্দোলনে জোর দিয়েছে বিএনপি। গত ১০ ডিসেম্বরের পর গড়ে প্রতি সপ্তাহে দুটি কর্মসূচি পালন করছে দলটি। তাদের লক্ষ্য হচ্ছে, পবিত্র রমজান মাস বা পরের দুই মাসের মধ্যে অন্দোলনের চূড়ান্ত পর্যায়ে পৌঁছানো। এজন্য সাংগঠনিক সক্ষমতা বাড়ানোর প্রচেষ্টা চলছে। রমজান মাসে পুরোদমে চলবে রাজনৈতিক কর্মকাণ্ড। ঘরে-বাইরে বিভিন্ন কর্মসূচি নিয়ে তাদের সক্রিয় থাকার পরিকল্পনা রয়েছে।

এবার রমজান মাসে ইফতার রাজনীতিকে গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। এর মধ্য দিয়ে যুগপৎ আন্দোলনে থাকা দলগুলোর সঙ্গে সম্পর্ক আরো মজবুত করা হবে। আন্দোলনে সমর্থন আদায়ে বিভিন্ন পেশাজীবীর পাশাপাশি প্রভাবশালী দেশের কূটনীতিকদের সঙ্গেও সম্পর্ক জোরদার করতে চায় দলটি।

এদিকে রমজানে ঘরোয়া রাজনীতির পাশাপাশি জনসম্পৃক্ত ইস্যু নিয়ে মাঠে সক্রিয় থাকার পরিকল্পনা রয়েছে। দ্রব্যমূল্যের সীমাহীন ঊর্ধ্বগতি, বিদ্যুতের দফায় দফায় মূল্যবৃদ্ধিসহ জনদুর্ভোগকে গুরুত্ব দিয়ে বিক্ষোভ মিছিল ও মানববন্ধনের মতো কর্মসূচি দেওয়ার চিন্তাভাবনা রয়েছে। মাঠের কর্মসূচির পাশাপাশি আন্দোলন বেগবান করার কৌশল নিয়ে দলের বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গেও রুদ্ধদ্বার বৈঠক করতে চায় বিএনপির হাইকমান্ড।

জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন এবং খালেদা জিয়ার মুক্তিসহ ১০ দফা দাবিতে যুগপৎ আন্দোলন চলছে। আন্দোলনে এরই মধ্যে দেশের মানুষ সম্পৃক্ত হয়েছে। তিনি বলেন, আমরা জনগণের অধিকার আদায়ে আন্দোলন করছি। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষের বেঁচে থাকা দুরূহ হয়ে উঠেছে। আসছে রোজায় পরিস্থিতি আরো ভয়াবহ হওয়ার আশঙ্কা রয়েছে। তাই জনগণের পাশে দাঁড়ানো এবং তাদের দাবি নিয়ে আমরা মাঠে আছি, ছিলাম, থাকব। রমজানেও জনসম্পৃক্ত কর্মসূচি নিয়ে ভাবা হচ্ছে।

বিএনপির নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, করোনার কারণে বিগত দুই বছরে বড় পরিসরে ইফতারের আয়োজন করা সম্ভব হয়নি। নির্বাচন ও আন্দোলনের বছর হওয়ায় ঘরোয়া রাজনীতির অংশ হিসেবে এবার ইফতারকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। বিএনপির পক্ষ থেকে কমপক্ষে চারটি ইফতারের আয়োজন করা হবে। প্রথম রমজানে এতিম ও আলেম-ওলামাদের সৌজন্যে হবে ইফতার। এরপর পেশাজীবী, বিভিন্ন রাজনৈতিক দলের নেতা এবং কূটনীতিকদের সম্মানে ইফতার। এসব মাহফিলে আমন্ত্রিতদের সর্বোচ্চ উপস্থিতি নিশ্চিত করার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। এছাড়াও ঢাকা মহানগর বিএনপি, যুবদল, ছাত্রদলসহ সব অঙ্গ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকেও ইফতারের আয়োজন করা হবে। নেতাকর্মীদের ঐক্যবদ্ধ ও সক্রিয় রাখতে কেন্দ্রের পাশাপাশি দেশের সব বিভাগ ও জেলা এমনকি উপজেলা পর্যায়েও ইফতার পার্টির আয়োজন করার চিন্তাভাবনা চলছে।

নেতারা আরো বলেন, রমজানে গরিব ও অসহায় মানুষের পাশে দাঁড়ানোর পরিকল্পনা রয়েছে। ছোলা, মুড়িসহ ইফতারসামগ্রীর পাশাপাশি ঈদের দিনের জন্য চিনি, সেমাই ও শাড়ি বা লুঙ্গি দেওয়া হতে পারে। একই সঙ্গে কারাগারে আটক এবং আন্দোলনে আহত ও নিহত নেতাকর্মীদের পরিবারের পাশে দাঁড়াবে দল। তাদের তালিকাও তৈরি করা হচ্ছে। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সৌজন্যে প্রত্যেকের বাসায় পাঠানো হবে ঈদ উপহার। দেওয়া হবে আর্থিক সহায়তা।

সূত্র জানায়, রমজানে কেন্দ্রীয় নেতাদের যার যার এলাকায় গিয়ে সাধারণ মানুষের পাশে দাঁড়াতে বলা হয়েছে। বিশেষ করে সম্ভাব্য মনোনয়নপ্রত্যাশীদের এ ব্যাপারে দেওয়া হয়েছে বিশেষ নির্দেশনা। গরিব ও ছিন্নমূল মানুষকে সহায়তার পাশাপাশি সরকারবিরোধী আন্দোলনে সাধারণ মানুষকে সম্পৃক্ত করতে বলা হয়েছে।

রমজানে ঘরোয়া রাজনীতির পাশাপাশি সংগঠন গোছানোর দিকে বিশেষ নজর দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। মেয়াদোত্তীর্ণ কমিটিগুলো পুনর্গঠনসহ নিরসন করা হবে অভ্যন্তরীণ কোন্দল। দায়িত্বপ্রাপ্ত নেতাদের এরই মধ্যে এ সংক্রান্ত তথ্য সংগ্রহ করতে নির্দেশনা দেওয়া হয়েছে। আগামী দিনের আন্দোলনে সবাই যাতে ঐক্যবদ্ধভাবে রাজপথে নামে, সেই পরিকল্পনা সামনে রেখে কোন্দল নিরসনেই বেশি গুরুত্ব দেওয়া হবে।

১৮ মার্চের কর্মসূচির পর রমজানের আগে আর কোনো কর্মসূচি আসবে কি না জানতে চাইলে বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, ১৮ মার্চ কর্মসূচি থাকবে। এরপর রমজানে ইফতারের রাজনীতি। যুগপৎ আন্দোলনের শরিক দলগুলোর কাছে কর্মসূচির বিষয়ে প্রস্তাব চাওয়া হয়েছে। আলোচনা করে কর্মসূচি চূড়ান্ত করে ঘোষণা দেওয়া হবে ১৮ মার্চের কর্মসূচি থেকে।

যুবদল সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকু বলেন, ‘যুগপৎ কর্মসূচির বাইরে যুবদলের সাধারণ সম্পাদক মোনায়েম মুন্না, ইউসুফ বিন জলিল কালু, যুবদলের সদ্য সাবেক সভাপতি সাইফুল আলম নীরবসহ কারাবন্দি নেতাদের মুক্তির দাবিতে ১৫ মার্চ নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবে যুবদল। সামনের বুধবার সারা দেশের সব মহানগরে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে যুবদল।’

পিডিএসও/এমএ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মানববন্ধন,ইফতারে ব্যস্ত,বিএনপি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close