জিয়াউদ্দিন রাজু

  ১৯ মার্চ, ২০২৩

ইফতার মাহফিলের মাধ্যমে ঐক্য বাড়াবে আ.লীগ

ছবি : সংগৃহীত

নির্বাচন সামনে রেখে আসন্ন রমজান মাসে ধর্মীয় ও সাংগঠনিক কর্মসূচির মাধ্যমে জোর জনসংযোগ করার পরিকল্পনা নিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। ইফতার ও দোয়া মাহফিলের মাধ্যমে দলের নেতাকর্মী এবং গণ্যমান্য ব্যক্তিবর্গের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে নেওয়ার কথা ভাবছেন উচ্চ পর্যায়ের নেতারা।

কয়েকজন নেতার সঙ্গে কথা বলে জানা যায়, তারা আশা করছেন, দলের বিবদমান পক্ষের নেতারা দূরত্ব ঘুচিয়ে ইফতার নিয়ে বসবেন এক টেবিলে। ইফতারির দাওয়াতের সঙ্গে নেতাকর্মী ও সমর্থকদের কাছে পৌঁছে যাবে ঐক্যের বার্তা। বিরোধ ভুলে এক টেবিলে থাকবেন দলের উচ্চ পর্যায়ের নেতারাও। সেখানে থাকতে পারেন সাংবাদিক, মুক্তিযোদ্ধা, পেশাজীবী, রাজনৈতিক ব্যক্তিত্ব, কূটনীতিক ও বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। শুধু রাজধানী নয়, সারা দেশেই আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো এই প্রস্তুতি নিচ্ছে। একইভাবে কার্যক্রম চালিয়ে যাবেন ১৪ দলীয় জোটের নেতারাও।

করোনা পরিস্থিতির কারণে আগের বছরগুলোয় রমজান মাসে ‘ইফতারকেন্দ্রিক রাজনীতি’ দেখা যায়নি। পরিস্থিতির উন্নতি হওয়ায় ও এবার সংসদ নির্বাচন সামনে থাকায় সারা দেশেই আওয়ামী লীগের রাজনীতিতে পবিত্র রমজান মাস গুরুত্ব পাচ্ছে। দলীয় জনপ্রতিনিধি ও মনোনয়নপ্রত্যাশীরা ইফতার আয়োজনকে গুরুত্ব সহকারে বিবেচনায় নিয়ে রোজার পুরোটা সময় সাংগঠনিক ও ধর্মীয় বিভিন্ন কর্মসূচি দিয়ে মাঠে থাকার পরিকল্পনা করছেন।

দলের উচ্চ পর্যায়ের একজন নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, এবার ইফতার মাহফিল ইবাদতের পাশাপশি রাজনৈতিক লক্ষ্য হাসিলের মাহফিল হিসেবেই বিবেচনা করা হচ্ছে। নির্বাচনী মনোনয়নপ্রত্যাশীরা এলাকায় ভোটারদের নিয়ে ইফতার করার দিকে নজর রাখার চেষ্টা চালাবেন এবং গণসংযোগ ও প্রচার চালানোর মোক্ষম সুযোগ হিসেবে দেখবেন। এলাকা ভাগ করে বিতরণ করবেন ইফতারসামগ্রী ও ঈদ উপহার। এসবের মধ্যমে ভোটাদের কাছে যাওয়ার চেষ্টা করবেন তারা।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, আওয়ামী লীগ গণমানুষের দল। সারা বছরই আমাদের নেতাকর্মীরা জনগণের সেবা করেন, তাদের পাশে থাকেন। সিয়াম সাধনার মাসেও আমাদের নেতাকর্মীরা মানুষের পাশে থেকে কাজ করে যাবেন।

দলীয় সূত্রে জানা গেছে, করোনার আগের বছরগুলোতে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা রোজায় মুক্তিযোদ্ধা, পেশাজীবী, রাজনৈতিক ব্যক্তিত্ব, কূটনীতিকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষের সঙ্গে কয়েক দফায় ইফতার করেছেন। করোনা পরিস্থিতির কারণে বন্ধ ছিল ইফতার আয়োজন। কিন্তু আগামী সংসদ নির্বাচনকে কেন্দ্র করে এবার ইফতার আয়োজন বাড়তে পারে। রমজান মাসে সারা দেশে চলবে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর জমজমাট ইফতার পার্টি। এটাকে কেন্দ্র করে নির্বাচনের প্রস্তুতিও জোরদার করবেন দলীয় সম্ভাব্য প্রার্থীরা। এ ছাড়া সর্বস্তরের নেতাকর্মীদের মধ্যে সম্পর্ক উন্নয়ন করাই হবে মূল উদ্দেশ্য।

দলীয় সূত্রে জানা গেছে, কেন্দ্রীয় আওয়ামী লীগের পাশাপাশি দলের কেন্দ্রীয় উপকমিটির পক্ষ থেকেও কয়েক দফা ইফতারের আয়োজন করা হতে পারে। সহযোগী সংগঠনগুলো আলাদাভাবে ইফতার আয়োজন করবে। এ ছাড়া স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও সহযোগী সংগঠন নানাবিধ মানবিক কর্মকাণ্ডের মাধ্যমে রোজায় সক্রিয় থাকবে। সংগঠনগুলোর শীর্ষ নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, রোজায় সারা দেশে দুস্থদের মধ্যে ইফতারসামগ্রী বিতরণ, রোজাদারদের সাহরি বিতরণ, দরিদ্রদের মাঝে নিত্যপণ্য বিতরণের মতো কর্মসূচি থাকবে। এ ছাড়া ঈদ উপলক্ষে দরিদ্র মানুষের মধ্যে ঈদ উপহার হিসেবে খাদ্য ও পোশাক বিতরণ করা হবে।

জানতে চাইলে স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু বলেন, রোজার মাসে সাংগঠনিক, ধর্মীয় কর্মকাণ্ডের পাশাপাশি মানবিক কমর্কাণ্ডও চালু থাকবে। দলের বিভিন্ন শাখার সম্মেলন চলবে, সেইসঙ্গে ইফতার, সাহরি, খাদ্যপণ্য বিতরণ কর্মসূচিও চলবে। একই কথা জানিয়েছেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান।

আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণবিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন বলেন, রমজানে রাজনীতি হয় ইফতারের টেবিলে। প্রতি বছরই রোজার সময় ইফতারকে কেন্দ্র করে দলীয় কার্যক্রম থাকে। এর মাধ্যমে জনগণের কাছে যাওয়া যায়। এবারও তাই হবে। যেহেতু সামনে জাতীয় নির্বাচন তাই এ বিষয়টি আলোচনায় থাকতেই পারে।

পিডিএসও/এমএ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইফতার মাহফিল,ঐক্য বাড়াবে আ.লীগ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close