নিজস্ব প্রতিবেদক

  ০১ ডিসেম্বর, ২০২২

বিএনপির উদ্দেশে তথ্যমন্ত্রী, সরকারকে কঠোর হতে বাধ্য করবেন না

ফাইল ছবি

বিএনপি নেতাকর্মীদের উদ্দেশে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সরকারকে কঠোর হতে বাধ্য করবেন না। সরকার নমনীয় রয়েছে। আপনারা যাতে সমগ্র বাংলাদেশে সমাবেশ করতে পারেন সে বিষয়ে সরকার সার্বিক সহযোগিতা করেছে। আমরা যখন বিরোধী দলে ছিলাম, বিএনপি তখন ক্ষমতায় ছিল। ২১ আগস্ট বৃষ্টির মতো গ্রেনেড ছুড়ে আমাদের নেত্রীকে হত্যার অপচেষ্টা চালিয়েছিল। আওয়ামী লীগের ২৪ জন নেতাকর্মীকে হত্যা করা হয়েছিল।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন। বুদ্ধিজীবী হত্যার নীলনকশার দিন ১০ ডিসেম্বর কেন বিএনপির সমাবেশ শীর্ষক এ মানববন্ধনের আয়োজন করে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট।

হাছান মাহমুদ বলেন, সরকার সন্ত্রাসী কর্মকা- কঠোর হস্তে দমন করবে। তাদের সমাবেশ করতে দিচ্ছি, কোনো জায়গায় একটা পটকাও ফাটে না, এটা সরকার নিরাপত্তা নিশ্চিত করেছে বলে সম্ভব হয়েছে। আপনাদের সুবিধার্থে সোহরাওয়ার্দী উদ্যান বরাদ্দ দেওয়া হয়েছে। এ দেশে সোহরাওয়ার্দী উদ্যানে সব থেকে বড় জনসভা হয়েছে ও হয়। সেখানে আমাদেরও সমাবেশ হয়, আপনাদের সেখানে যেতে এত অনীহা কেন?

তিনি আরো বলেন, ১৯৭১ সালের ১০ ডিসেম্বর এ দেশের বুদ্ধিজীবীদের হত্যার মিশন শুরু হয়েছিল। এদিন সাংবাদিক সিরাজ উদ্দিন হোসেনসহ বেশ কয়েকজন বুদ্ধিজীবীকে পাকিস্তানিরা ধরে নিয়ে যায়। যাদের পরে হত্যা করা হয়। এই ১০ ডিসেম্বরকে কেন বিএনপি সমাবেশের জন্য বেছে নিল সেটা একটা বড় প্রশ্ন। এ প্রশ্নের উত্তর খুব সহজ, যারা বুদ্ধিজীবীদের হত্যার সঙ্গে যুক্ত ছিল তাদের অনেকে এখন বিএনপির নেতা। এ দিনটাই তারা বেছে নিয়েছে কারণ তারা নিজেরাই হত্যাকারী। তাদের সঙ্গে আবার নতুন করে সংহতি প্রকাশ করার জন্যই এ দিনটি বেছে নিয়েছে বিএনপি।

মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি সংগীতশিল্পী রফিকুল আলম, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, কৃষক লীগের সহসভাপতি শেখ জাহাঙ্গীর আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক মাকসুদ কামাল প্রমুখ। মানববন্ধন পরিচালনা করেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুন সরকার রানা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তথ্যমন্ত্রী,ড. হাছান মাহমুদ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close