জিয়াউদ্দিন রাজু

  ২৪ নভেম্বর, ২০২২

মহিলা লীগে নতুন নেতৃত্বের গুঞ্জন

আওয়ামী লীগের অঙ্গসংগঠন মহিলা লীগের জাতীয় সম্মেলন শনিবার (২৬ নভেম্বর)। ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হতে যাচ্ছে সংগঠনের ষষ্ঠ কেন্দ্রীয় সম্মেলন। সময় যত ঘনিয়ে এসেছে মহিলা নেত্রীদের দৌড়ঝাঁপ ততই বেড়েছে। সভাপতি-সাধারণ সম্পাদক পদ-প্রত্যাশায় ধরনা দিচ্ছেন আওয়ামী লীগের উচ্চপর্যায়ের নেতাদের কক্ষে।

তবে মূল দলের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিতর্কিত নন এবং আসন্ন জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের অনুকূলে শক্তিশালী ভূমিকা রাখতে পারেন এমন নতুন মুখকে সংগঠনটির সভাপতি ও সাধারণ সম্পাদক পদে বসানো হতে পারে। যদিও চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংগঠনের সূত্রে জানা গেছে, সর্বশেষ ২০১৭ সালের ৪ মার্চ সম্মেলনের মাধ্যমে মহিলা আওয়ামী লীগ সভাপতি নির্বাচিত হন সাফিয়া খাতুন, সাধারণ সম্পাদক হন মাহমুদা বেগম। কমিটির মেয়াদ ২০২০ সালে শেষ হলেও করোনা মহামারির কারণে নির্ধারিত সময়ে সম্মেলন হয়নি। বর্তমান কমিটির শীর্ষ নেতৃত্বরা দিবসভিত্তিক কিছু কার্যক্রমের বাইরে তেমন আলোচনায় আসতে পারেননি। করোনার সময় তাদের কার্যক্রম কার্যত স্তিমিত ছিল। অন্যান্য সংগঠন যে গতিতে মূল দলের পক্ষে কাজ করেছে, সেই গতিতে উল্লেখযোগ্য কোনো কাজ মহিলা আওয়ামী লীগ দেখাতে পারেনি। দলীয় কর্মসূচি, সভা, সমাবেশ করা এমনকি সরকারবিরোধীদের বিরুদ্ধে উল্লেখযোগ্য কোনো ভূমিকা রাখতে পারেনি বর্তমান কমিটি। এ বিষয়টি নজরে এসেছে আওয়ামী লীগ নেতাদেরও। তবে ষষ্ঠ সম্মেলনের মাধ্যমে যারাই নেতৃত্বে আসবেন তাদের নির্বাচনকালীন পরিস্থিতি সামলাতে হবে। কারণ, সংবিধানের বিধান অনুযায়ী ২০২৪ সালের জানুয়ারি মাসের মধ্যে আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। এমন প্রেক্ষাপটে মহিলা আওয়ামী লীগের নেতৃত্বে এবার শক্তিশালী সাংগঠনিক নেতৃত্ব চান সংগঠনের নেত্রীরা। যারা সভাপতি এবং সাধারণ সম্পাদকের পদে আসবেন তাদের সারা দেশে নারী নেত্রীদের সুসংগঠিত করে নির্বাচনে আওয়ামী লীগের অনুকূলে শক্তিশালী ভূমিকা নিতে হবে। বিশেষ করে সারা দেশের নারী ভোটারদের নৌকার পক্ষে ভিড়াতে কাজ করতে হবে। তবে এ মুহূর্তে পদ-প্রত্যাশীরা সবাইই তাদের কাক্সিক্ষত পদ পাওয়ার জন্য দৌড়ঝাঁপ চালিয়ে যাচ্ছেন।

সম্মেলন ঘিরে আওয়ামী লীগের সিনিয়র নেতাদের বাসা থেকে শুরু করে অফিসে প্রতিনিয়ত হাজিরা দিচ্ছেন পদ-প্রত্যার্শীরা। সন্ধ্যা হলে দলে দলে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে ভিড় জমাতে থাকেন নেত্রীরা। এর মধ্যে বর্তমান সাধারণ সম্পাদকও রয়েছেন। পিছিয়ে নেই সংগঠনের অন্যান্য কেন্দ্রীয় নেত্রীও। সমান তালে লবিং করে যাচ্ছেন মহানগর উত্তর-দক্ষিণের নেত্রীরাও।

সভাপতি এবং সাধারণ সম্পাদকের দৌড়ে আলোচনায় রয়েছেন বর্তমান কমিটির সভাপতি সাফিয়া খাতুন, সাধারণ সম্পাদক মাহমুদা বেগম, সহসভাপতি আসমা জেরিন ঝুমু, শিরীন নাঈম পুনম ও আজিজা খানম কেয়া। যুগ্ম সাধারণ সম্পাদক শিরিন রুকসানা, মীনা মালেক, জান্নাত আরা হেনরী। সাংগঠনিক সম্পাদক আনারকলি পুতুল, সুলতানা রাজিয়া পান্না, নাসরীন সুলতানা ও ঝর্ণা বাড়ৈ। দপ্তর সম্পাদক রোজিনা নাসরিন রোজীও শীর্ষ দুই পদের জন্য চেষ্টা-তদবির করছেন বলে জানা গেছে।

দলীয় সূত্রে জানা গেছে, মহিলা আওয়ামী লীগ সভাপতি ও সাধারণ সম্পাদক গত ১৫ নভেম্বর গণভবনে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন। সেখানে সম্মেলন এবং সংগঠনের বিষয়ে নানা দিকনির্দেশনা দেন দলীয় প্রধান। এরপর গত সপ্তাহে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে যান সংগঠনের শীর্ষ পদ-প্রত্যাশী মহিলা লীগের অন্য দুই নেত্রী। সেখানে আওয়ামী লীগের এক যুগ্ম সাধারণ সম্পাদকের সঙ্গে দেখা করেন তারা। নানা বিষয়ে আলাপের মাঝখানে সেই আওয়ামী লীগের ওই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, ‘তোমাদের (মহিলা আওয়ামী লীগের) নতুন নেতৃত্ব আসতে পারে। নেত্রীর (শেখ হাসিনা) সঙ্গে দেখা করে তোমাদের চাওয়ার কথা বলো।’

নেতৃত্বের বিষয়ে জানতে চাইলে আলোচনায় থাকা মহিলা লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জান্নাত আরা হেনরী বলেন, বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে ছাত্রলীগের মাধ্যমে রাজনীতি শুরু করি। বর্তমানে মহিলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক। সংগঠনকে সংগঠিত করার আগ্রহ আমার রয়েছে। সততা এবং নিষ্ঠার সঙ্গে সংগঠনের কার্যক্রম পরিচালনা করার ইচ্ছে রয়েছে। সামনে যেহেতু জাতীয় নির্বাচন, এ ক্ষেত্রে নারী ভোটারদের একটা বিষয় রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যদি আমাকে নেতৃত্বের সুযোগ দেন তাহলে তার হাতকে শক্তিশালী করতে আগামী জাতীয় নির্বাচনে নারী ভোটারদের নৌকার অনুকূলে সংযুক্ত করার কার্যক্রম চালিয়ে যাব।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সোহরাওয়ার্দী উদ্যানে প্রস্তুত করা হচ্ছে মঞ্চ। সংগঠনের বর্তমান সভাপতি সাফিয়া খাতুনের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জানতে চাইলে সংগঠনের বর্তমান সাধারণ সম্পাদক মাহমুদা বেগম সাংবাদিকদের বলেন, সম্মেলনের ভালো প্রস্তুতি চলছে। আমাদের আগামীর নেতৃত্ব নির্ভর করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তের ওপর। তিনি যাকে নেতৃত্ব দেবেন তিনি-ই পাবেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মহিলা লীগ,নতুন নেতৃত্বের গুঞ্জন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close