reporterঅনলাইন ডেস্ক
  ২১ জুন, ২০২২

ইভিএম ইস্যু : ইসির ডাকে সাড়া দেয়নি বিএনপিসহ ৫ দল

ছবি : সংগৃহীত

আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণের বিষয়ে মতামত নিতে দেশের নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ চালিয়েছে নির্বাচন কমিশন (ইসি। তারই অংশ হিসেবে মঙ্গলবার (২১ জুন) দ্বিতীয় ধাপে ১৩টি রাজনৈতিক দলের সঙ্গে বৈঠকে বসার কথা ছিল কমিশনের। রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে ইসির সম্মেলন কক্ষে বিকেল ৩টায় এ বৈঠক শুরু হয়। তবে এতে অংশ নেয়নি বিএনপিসহ পাঁচটি রাজনৈতিক দল।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপিসহ সংলাপে যায়নি জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, বাংলাদেশ কল্যাণ পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল।

তবে মঙ্গলবার ইসি সংলাপে অংশ নিয়েছে- ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, ইসলামী ঐক্যজোট, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি, খেলাফত মজলিস, বাংলাদেশ খেলাফত মজলিস, বাংলাদেশ খেলাফত আন্দোলন ও জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ।

দেশে নিবন্ধিত রাজনৈতিক ৩৯টি। ইভিএম’র বিষয়ে মতামত নিতে তাদের তিন ধাপে আমন্ত্রণ জানাচ্ছে ইসি। সংলাপে দলগুলো চার সদস্যের কারিগরি টিম বা প্রতিনিধি পাঠাতে পারবে।

ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান বলেন, আজ দ্বিতীয় ধাপে ১৩টি রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হয়েছে। বিকাল ৩টায় আটটি রাজনৈতিক দলের সঙ্গে ইভিএম বিষয়ক আলোচনা শুরু হয়েছে। এ সংলাপের জন্য কমিশন নিবন্ধিত দলগুলোর সাধারণ সম্পাদককে চিঠি দেওয়া হয়। এর আগে প্রথম ধাপে গত ১৯ জুন ১৩টি রাজনৈতিক দলের সঙ্গে আলোচনার জন্য ডাকা হয়েছিল। আগামী ২৮ জুন তৃতীয় ধাপে ১৩টি নিবন্ধিত রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হবে।

ইসির কাছে বর্তমানে ইভিএম রয়েছে এক লাখ ৫৪ হাজার। যা দিয়ে সর্বোচ্চ ১০০ আসনে ভোট করা যাবে। সংসদীয় ৩০০ আসনে ইভিএমে ভোট করতে হলে আরও ৩ লাখের মতো লাগবে এই মেশিন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইসি,নির্বাচন কমিশন,বিএনপি,রাজনৈতিক দল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close