reporterঅনলাইন ডেস্ক
  ১৪ সেপ্টেম্বর, ২০২১

আন্দোলন ও লক্ষ্য নির্ধারণে আজ থেকে সিরিজ বৈঠকে বসছে বিএনপি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন, আন্দোলন ও খালেদা জিয়ার মুক্তিসহ বেশ কয়েকটি বিষয়ে কর্মকৌশল নির্ধারণে আজ মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত তিন দিনের সিরিজ বৈঠকে বসতে যাচ্ছে দেশের প্রধান বিরোধী দল বিএনপি।

প্রায় সাড়ে তিন বছর পর দলটির জাতীয় নির্বাহী কমিটির বিভিন্ন পদে থাকা নেতা, ভাইস চেয়ারম্যান ও উপদেষ্টা এবং যুগ্ম মহাসচিব ও সম্পাদকমণ্ডলীর সদস্যদের নিয়ে এসব বৈঠক করবে।  

দপ্তরের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স জানান, গুলশানে চেয়ারপার্সনের কার্যালয়ে বৈঠকগুলো হবে। আর প্রতিটি বৈঠকেই সভাপতিত্ব করবেন দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। বৈঠকগুলোতে তিনি ভার্চুয়ালি সংযুক্ত থাকবেন।  

তিনি আরো জানান, মঙ্গলবার ভাইস চেয়ারম্যান ও উপদেষ্টাদের সঙ্গে বৈঠক হবে। বুধবার যুগ্ম মহাসচিব ও সম্পাদকমণ্ডলীর সদস্যদের সাথে এবং বৃহস্পতিবার নির্বাহী কমিটির সদস্য ও বিএনপির অঙ্গ, সহযোগী সংগঠনের সঙ্গে বৈঠকের সূচি রয়েছে। প্রতিটি বৈঠকই বিকাল সাড়ে ৩টা থেকে গুলশান কার্যালয়ে অনুষ্ঠিত হবে। 

দলটির একটি সূত্র জানায়, এর আগে সর্বশেষ ২০১৮ সালে ৩ ফেব্রুয়ারি বিএনপির জাতীয় নির্বাহী কমিটির বৈঠক হয়েছিল।

দেড় দশক ধরে ক্ষমতার বাইরে থাকা দেশের এই শীর্ষ বিরোধী দলটি আগামী নির্বাচনকে সামনে রেখে ঘুরে দাঁড়াতে চায়। এমনটিই জানিয়েছেন দলের একাধিক নেতা। তারা জানান, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন ও দলনিরপেক্ষ ব্যক্তিদের নিয়ে নির্বাচন কমিশন গঠন ইস্যুকে সামনে রেখে আন্দোলন এবং সরকার বিরোধী সকল পক্ষ্যের সঙ্গে ঐক্যে পৌঁছার কৌশল নির্ধারণ করা হবে এসব বৈঠকে। এছাড়া খালেদা জিয়ার মুক্তির বিষয়টিও বৈঠকের অন্যতম এজেন্ডা। 

বৈঠক প্রসঙ্গে দলের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান বলেন, বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটসহ সার্বিক বিষয় নিয়ে নেতাদের মতামত নেওয়া হবে। তবে আন্দোলনই বৈঠকের মূল এজেন্ডা। নিরপেক্ষ সরকার ও নির্বাচন কমিশন ছাড়া জনগণের ভোটাধিকার প্রয়োগের সম্ভাবনা একেবারই ক্ষীণ।

নিরপেক্ষ সরকার ও নির্বাচন কমিশন ছাড়া নির্বাচন নয়—এটাই এখন আমাদের মূল দাবি। সেই দাবি আদায়ে আন্দোলনই একমাত্র পথ। আমরা সে পথেই হাঁটছি, বলেন তিনি। 

দলের এই ভাইস চেয়ারম্যান আরো বলেন, আন্দোলন কৌশল ছাড়াও আগামী নির্বাচনের প্রস্তুতি, দল পুনর্গঠন, চেয়ারপারসনের মুক্তি, জোটের রাজনীতিসহ নানা বিষয়ে বৈঠকে আলোচনা হবে। হাইকমান্ড সবার মত গুরুত্বের সঙ্গে নেবেন এবং আমরা পরবর্তী কৌশল নির্ধারণ করবো।  

পিডিএসও/জিএম/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিএনপি,আন্দোলন,রাজনীতি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close