জিয়াউদ্দিন রাজু

  ১৯ অক্টোবর, ২০২০

পুরোনোদেরই প্রাধান্য স্বেচ্ছাসেবক লীগে!

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠনগুলোর পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা শুরু হচ্ছে আজ সোমবার। স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার মাধ্যমে শুরু হচ্ছে এই কার্যক্রম। চলতি মাসেই পর্যায়ক্রমে ঘোষণা করা হবে কৃষক লীগ, জাতীয় শ্রমিক লীগ, মহিলা শ্রমিক লীগ, মৎস্যজীবী লীগ ও তাঁতী লীগের পূর্ণাঙ্গ কমিটি।

এদিকে স্বেচ্ছাসেবক লীগের যে পূর্ণাঙ্গ কমিটি আজ ঘোষণা করা হবে, সে তালিকা পাওয়া গেছে। আরো কয়েকটি সংগঠনের খসড়া তালিকা অনানুষ্ঠানিকভাবে প্রকাশ হওয়ায় সংগঠনগুলোর নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। স্বজনপ্রীতির মাধ্যমে ওইসব কমিটিতে নাম ঢোকানোর অভিযোগই বেশি। বিশেষ করে স্বেচ্ছাসেবক লীগের কমিটির যে তালিকা পাওয়া গেছে, তাতে কিছু গুরুত্বপূর্ণ পদে বিশেষ এক নেতার ঘনিষ্ঠজনদের রাখা হয়েছে বলে জানা গেছে। সংগঠনের গত কমিটির এক নেতা জানান, কয়েকজন সাবেক ছাত্রনেতা গত সাত বছর স্বেচ্ছাসেবক লীগের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করলেও স্বজনপ্রীতির কারণে তারা এবারের কমিটিতে না থাকার ইচ্ছা প্রকাশ করেছেন। সহযোগী সংগঠনের পূর্ণাঙ্গ কমিটির বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গতকাল রোববার সাংবাদিকদের বলেন, সম্মেলন হওয়া সহযোগী সংগঠনগুলোর পূর্ণাঙ্গ কমিটি জমা পড়েছে। করোনার জন্য অনেক দিন ধরে সাংগঠনিক কার্যক্রম না চলায় এসব কমিটি করতে সময় লেগেছে। কিন্তু এখন সব সংগঠনই পূর্ণাঙ্গ কমিটি কেন্দ্রে জমা দিয়েছে। এর ধারাবাহিকতায় সোমবার স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে।

এদিকে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের বিশ্বস্ত একটি সূত্রে সংগঠনের পূর্ণাঙ্গ কমিটির তালিকা এসেছে প্রতিদিনের সংবাদের কাছে। আজ প্রকাশ হতে যাওয়া ওই তালিকায় দেখা গেছে, সংগঠনের ২০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটিতে সহসভাপতির ২১টি পদের মধ্যে ১৯টিই পূরণ করা হয়েছে। ওইসব পদে আছেন মেজবাউল হক সাচ্চু, ম. রাজ্জাক, তানভীর শাকিল জয়, মুজিবুর রহমান স্বপন, কাজী শহিদুল লিটন, আবু তাহের, সালে মোহাম্মদ টুটুল, অ্যাডভোকেট সাইদা, আবদুল আলিম, শামীম শাহরিয়ার, সৈয়দ নাসির উদ্দিন, নির্মল চ্যাটার্জী, আসাদুল হক রিন্টু, দেবাশীষ বিশ্বাস প্রমুখ। যুগ্ম সাধারণ সম্পাদক পদে আছেন মোবাশ্বের চৌধুরী, এ কে এম আজিম ও খাইরুল হাসান জুয়েল। যুগ্ম সাধারণ সম্পাদকের একটি পদ খালি রাখা হয়েছে।

সংগঠনের সাংগঠনিক সম্পাদক হচ্ছেন নাফিউল করিম নাফা, আবদুল আল সায়েম, কৃষিবিদ আ ফ মাহবুব, ফরিদুর রহমান খান ইরান, আরিফুর রহমান টিটু, নুরুল ইসলাম রাজা, শাহ্জালাল মুকুল, মেহেদী হাসান মোল্লা ও আবিদ আল হাসান। এ ছাড়া প্রচার-প্রকাশনা সম্পাদক হিসেবে রফিকুল ইসলাম বিটু, দফতর সম্পাদক পদে আবদুল আজিজ, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক পদে কে এম মনোয়ারুল ইসলাম বিপুল, তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক পদে আবুল কালাম আজাদ হাওলাদার, গণযোগাযোগ ও সাংবাদিকতা সম্পাদক পদে ওবায়দুল হক খান এবং সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক পদে সিহাবুর রহমান সিহাবের নাম পাওয়া গেছে।

স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটির বিষয়ে জানতে চাইলে সংগঠনের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু প্রতিদিনের সংবাদ পত্রিকাকে বলেন, ‘নতুন ও পুরোনের সমন্বয়ে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটি হবে। যেকোনো মুহূর্তে আমরা কমিটি প্রকাশ করব। যোগ্য নেতাকে যোগ্য স্থানে পদায়নের মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি হতে যাচ্ছে।’

এদিকে এ মুহূর্তে আলোচনা-সমালোচনা চলছে জাতীয় শ্রমিক লীগ নিয়ে। এই আলোচনা গড়িয়েছে খোদ কেন্দ্রীয় আওয়ামী লীগ পর্যন্ত। সংগঠন সূত্রে জানা গেছে, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক ও সাধারণ সম্পাদ কে এম আ জ ম খসরুর মধ্যে দ্বন্দ্ব প্রকাশ্যে এসেছে। সংগঠনের সাধারণ সম্পাদকের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলেছেন এক নারীনেত্রী। তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদকে বিষয়টি জানিয়েছেন। তার অভিযোগের কারণে শ্রমিক লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করতে আরো সময় লাগতে পারে বলে জানা গেছে।

এদিকে বাংলাদেশ আওয়ামী যুবলীগ সূত্রে জানা গেছে, এ সপ্তাহে সংগঠনের পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ করার সম্ভাবনা নেই। আগামী সপ্তাহের যেকোনো সময় প্রকাশ পেতে পারে। কারণ হিসেবে জানা গেছে, যুবলীগের পূর্ণাঙ্গ কমিটির যে খসড়া আওয়ামী লীগের দফতরে জমা পড়েছে, সেখানে কয়েকজনের নাম পুনর্বিবেচনা করার কথা বলা হয়েছে।

কৃষক লীগ সূত্রে জানা গেছে, কৃষক লীগের পূর্ণাঙ্গ কমিটির খসড়া আওয়ামী লীগের দফতর আছে। দলীয় প্রধান শেখ হাসিনা সই করা এই কমিটি দু-এক দিনের মধ্যে প্রকাশ করা হবে। একই অবস্থায় আছে মহিলা শ্রমিক লীগ, মৎস্যজীবী লীগ, তাঁতী লীগের কমিটি।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আওয়ামী লীগ,স্বেচ্ছাসেবক লীগ,পূর্ণাঙ্গ কমিটি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close