reporterঅনলাইন ডেস্ক
  ১১ জুলাই, ২০২৪

কোটা সংস্কার আন্দোলন : অবরোধকারীরা নীলক্ষেত ও সায়েন্সল্যাবে বসতে পারেননি

ছবি : সংগৃহীত

চলমান কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীরা পুলিশের কঠোর অবস্থানের কারণে রাজধানীর সায়েন্সল্যাব মোড় এবং নীলক্ষেত কোথাও বসতে পারেননি। এ সময় তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের দিকে যাওয়ার চেষ্টা করলে সেখানেও বাধা দেয় পুলিশ। ফলে সরকারি চাকরিতে কোটা প্রথা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের অবরোধ কর্মসূচি পণ্ডু হয়ে গেছে।

নিউমার্কেট জোনের সহকারী পুলিশ কমিশনার মো. রেফাতুল ইসলাম বলেন, সড়ক বন্ধ করে কেউ অবস্থান নিতে পারবে না। জনদুর্ভোগ এড়াতে পুলিশ কঠোর অবস্থানে রয়েছে।

এর আগে বৃহস্পতিবার (১১ জুন) বিকেল ৪টা ২০ মিনিটের দিকে ঢাকা কলেজের সামনে থেকে মিছিল নিয়ে রাস্তায় অবস্থান নেওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। পরে আন্দোলনকারীরা সড়ক অবরোধ না করে ঢাকা বিশ্ববিদ্যালয় অভিমুখে যাত্রা করেন।

প্রসঙ্গত, গতকাল বুধবার প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর এক মাসের স্থিতাবস্থা জারি করে আপিল বিভাগ। এ আদেশের ফলে মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র বহাল থাকছে। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। তবে শিক্ষার্থীরা আপিল বিভাগের এই আদেশ প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কোটা সংস্কার আন্দোলন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close