নিজস্ব প্রতিবেদক

  ০৪ জুন, ২০২৩

ডেঙ্গুতে এক দিনে মৃত্যু ৩, হাসপাতালে ভর্তি ৯৭ 

ছবি : সংগৃহীত

দেশে এডিস মশাবাহিত ডেঙ্গুজ্বরে আক্রান্ত আবার বাড়ছে। ২৪ ঘণ্টায় (শনিবার সকাল ৮টা থেকে রবিবার সকাল ৮টা) ডেঙ্গু আক্রান্ত হয়ে ৩ জন মারা গেছেন। এসময়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৯৭ জন। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে ১৬ জনে দাঁড়াল। এছাড়া বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি ডেঙ্গুরোগীর সংখ্যা ৩৮৭ জন। রবিবার (৪ জুন) স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, নতুন করে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৯৭ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ৮৭ জন ও ঢাকার বাইরের ১০ জন। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৪ জুন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ৩৭৬ জন। তাদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ১ হাজার ৬৯৪ জন ও ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৮২ জন।

গত ১ জানুয়ারি থেকে ৪ জুন পর্যন্ত ডেঙ্গু আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ১ হাজার ৯৭৩ জন। তাদের মধ্যে ঢাকায় ১ হাজার ৩৪৩ জন ও ঢাকার বাইরে ৬৩০ জন।

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ৩ জনের মৃত্যুর খবর পাওয়া যায়। এ নিয়ে জানুয়ারির ১ তারিখ থেকে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ১৬ জন।

বিদায়ী বছরে অর্থাৎ ২০২২ সালে দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে রেকর্ড ২৮১ জনের মৃত্যু হয়েছিল। বছরের শেষ মাস ডিসেম্বরেই মারা যান ২৭ জন। ওই বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন।

এর আগে ২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গুর সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ডেঙ্গু,হাসপাতালে ভর্তি,ডেঙ্গুতে মৃত্যু,ডেঙ্গুজ্বর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close