reporterঅনলাইন ডেস্ক
  ০২ জুন, ২০২৩

জুনেও কম বৃষ্টি হওয়ার পূর্বাভাস

তবে একাধিক লঘুচাপ ও নিম্নচাপের আশঙ্কা

গত মে মাসে স্বাভাবিকের চেয়ে ৪৪ ভাগ কম বৃষ্টি হয়েছে। জুনেও কম বৃষ্টি হতে পারে। তবে এ মাসে একাধিক লঘুচাপ ও নিম্নচাপের আশঙ্কা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের দেওয়া জুনের আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এসব কথা বলা হয়েছে। বৃহস্পতিবার আবহাওয়া অফিস থেকে এ পূর্বাভাস দেওয়া হয়।

পূর্বাভাসে বলা হয়েছে, চলতি মাসে এবার স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হতে পারে। এ মাসে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি নিম্নচাপে পরিণত হতে পারে। অধিদপ্তর বলছে, আগামী ৮ জুন নিম্নচাপ সৃষ্টি হতে পারে।

জুনে কম বৃষ্টির কথা বলা হলেও এ মাসে উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু স্থানে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

মাসের প্রথম দিন বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় দিনাজপুরে ৪১ ডিগ্রি সেলসিয়াস। দিনাজপুরে এর আগে জুন মাসে ১৯৫৮ সালে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। তাই উত্তরের ওই জেলায় ৬৫ বছর পর এবার তাপমাত্রার রেকর্ড হয়।

এর আগে ২০১২ সালের ৪ জুন চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। ওই দিনই রাজশাহীতে তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। গত ১১ বছরের মধ্যে গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ওঠে।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নিম্নচাপ,লঘুচাপ,বৃষ্টি,আবহাওয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close